২৫ আগস্ট ২০১৯

কাশ্মিরের স্বাধীনতা আন্দোলনে সংহতি জানিয়ে ঢাবি শিক্ষার্থী‌দের মানববন্ধন

কাশ্মিরের স্বাধীনতা আন্দোলনে সংহতি জানিয়ে ঢাবি শিক্ষার্থী‌দের মানববন্ধন - ছবি : নয়া দিগন্ত

ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মিরের জনগণের প্রাণের দাবি ‘আজাদ কাশ্মির’ আন্দোলনে সংহতি জানিয়ে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। বাম-ডানপন্থী বি‌ভিন্ন ছাত্রসংগঠ‌নের নেতাকর্মী‌-সমর্থকরা এ দা‌বি‌তে একাত্ম হ‌য়ে মানববন্ধনে অংশ নিতে দেখা যায়।

মঙ্গলবার (৬জুলাই) দুপুর সাড়ে ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের সামনে সাধারণ শিক্ষার্থীদের এই মানববন্ধনের ছাত্র ইউনিয়ন, ছাত্র ফেডারেশন, বিপ্লবী ছাত্র মৈত্রী, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন (ইশা), কোটা সংস্কার আন্দোলনকারীদের প্লাটফর্ম সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদসহ বিভিন্ন ছাত্রসংগঠনের কর্মীদের উপস্থিতি লক্ষ্য করা যায়।

মানববন্ধনের ‘ইয়ে হক্ব হামারি আজাদী আজাদী’, ‘ফ্রিডম ফর কাশ্মির’, ‘কাশ্মির নীডস ওউন স্টেপস’ ইত্য‌া‌দি সংব‌লিত প্ল্যাকার্ড প্রদর্শন ক‌রেন শিক্ষার্থীরা।

মানববন্ধনে সমাজ‌বিজ্ঞান বিভা‌গের তৃতীয় ব‌র্ষেল শিক্ষার্থী আকরাম বলেন, কাশ্মির ১৯৪৭ সালে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা অনুযায়ী কিছু শর্তের ভিত্তিতে ভারতীয় সাম্রাজ্যের অন্তর্ভুক্ত হয়েছিল। কিন্তু ভারতীয় বাহিনী সেসব শর্ত ভঙ্গ করে তাদের উপর নির্যাতন-নিপীড়ন চালাচ্ছে। যদি তাদের উপর অব্যাহত রাখা হয় তাহলে সারা পৃথিবীর সাম্যবাদী মানুষ এর দাঁত ভাঙা জবাব দেবে। তিনি আরো বলেন, আমরা চাই কাশ্মির জনগণ তাদের মৌ‌লিক ও মান‌বা‌ধিকার ভোগ করুক। তাদের দাবি পূরণ হোক।

মানববন্ধনে উপস্থিত আরেক শিক্ষার্থী বলেন, আজাদী ও মানবিক দাবিতে আমরা সংহতি জানাচ্ছি। ৭১ এর মুক্তিযোদ্ধা ও যেসব সেনারা যুদ্ধের মাধ্যমে আমাদের স্বাধীনতা এনে দিয়েছিলেন তাদের যেমন সম্মানের চোখে দেখি, কাশ্মীরের সংগ্রামী জনতাকে যারা ভারতীয় আগ্রাসন থেকে মুক্তি চাচ্ছে। তাদের একই চোখে দেখতে চাই।

তিনি আরো বলেন, ভারতীয় গণমাধ্যমে যারা কাশ্মিরিদের জঙ্গি বলে তাদের চিহ্নিত করা হোক। জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নসহ সকল আন্তর্জাতিক ও আঞ্চলিক সংগঠন কাশ্মিরি জনগণের দাবি পূরণে এগিয়ে আসুক।

এসময় শিক্ষার্থীরা কাশ্মির সমস্যার সমাধানে জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাকে এগিয়ে আসার আহ্বান জানায় শিক্ষার্থীরা।

এর আ‌গে সোমবার দিবাগত রাতে কাশ্মীরের সাধারণ মানুষের আন্দোলনের সাথে সংহতি জানিয়ে একটি সংহতি মিছিল বের করেন সাধারণ শিক্ষার্থীরা। এতে বিভিন্ন বাম সংগঠনগুলোর কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ