১৯ অক্টোবর ২০১৯

প্রক্টরের অপসারণের দাবিতে উত্তাল ইবি ক্যাম্পাস

প্রক্টরের অপসারণের দাবিতে উত্তাল ইবি ক্যাম্পাস - ছবি : নয়া দিগন্ত

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) নবনিযুক্ত প্রক্টরকে অপসারণের দাবিতে ক্যাম্পাস অবোরধ করেছে ছাত্রলীগের বিদ্রোহী গ্রপের নেতাকর্মীরা। রোববার দুপুর দেড়টায় প্রক্টর ড. মাহবুবর রহমানকে অপসারণের দাবিতে বিক্ষোভ করে তারা। পরে কয়েক দফায় ভিসির সাথে সাক্ষাত করে দাবি জানিয়ে কোনো ফল না পাওয়ায় প্রশাসন ভবন অবরোধ করে তারা।

সূত্র মতে, গত ২১ সেপ্টেম্বর প্রক্টর হিসেবে ৩য় বারের মতো দায়িত্ব গ্রহণ করে ইইই বিভাগের অধ্যাপক ড. মাহবুবর রহমান। দায়িত্ব গ্রহণের পর থেকেই তাকে অপসারণের দাবিতে আন্দোলন শুরু করে ছাত্রলীগের বিদ্রোহী গ্রুপ। শনিবার দাবি মেনে না নেয়ায় রোববার আবারো আন্দোলনে নামে তারা। দুপুর থেকে কয়েক দফায় ভিসির সাথে সাক্ষাত করে দাবি জানালেও দাবি মানা হয়নি। পরে দুপুর পৌনে দুইটার দিকে অন্দোলনকারীরা ক্যাম্পাসের মূল ফটকে তালা দেয়। এতে ক্যাম্পাস থেকে দুপুরের বাস ছেড়ে যেতে পারেনি। ফলে চরম ভোগান্তিতে পড়ে সাধারণ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা। পরে বিকাল সাড়ে ৪টায় আবারো ভিসির সাথে সাক্ষাত করে সিদ্ধান্ত চায় বিদ্রোহীরা। দাবি মেনে না নিলে তারা প্রশাসন ভবন ও ভিসির কার্যালয় অবরোধ করে। প্রতিবেদন লেখা পর্যন্ত তারা প্রশাসন ভবনের সামনে অবস্থান করে।

এবিষয়ে ছাত্রলীগ নেতা ফয়সাল সিদ্দিকী আরাফাত বলেন, ‘যিনি ছাত্রলীগের উপর গুলি চালানোর নির্দেশ দিয়েছিলেন তাকে আমরা প্রক্টর হিসেবে চাই না। আমরা উপাচার্যের কাছে এই প্রক্টরকে অপসারনের দাবি জানিয়েছি। দাবি মেনে না নেয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।’

নবনিযুক্ত প্রক্টর ড. মাহবুবর রহমান বলেন, ‘আমি মাদকের বিরুদ্ধে অবস্থান নেয়ায় আমার বিরুদ্ধে আন্দোলনে নেমেছে তারা।’

ভিসি অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, ‘আমরা একজন যোগ্য প্রক্টর খুঁজছি। নতুন করে যোগ্য কাউকে পেলে আমরা তাকে নিয়োগ দিব।’


আরো সংবাদ

বাংলাদেশকে বাড়তি ঋণ দিতে বিশ্বব্যাংক উন্মুখ হয়ে আছে : অর্থমন্ত্রী ভারতের অতিমাত্রায় প্রভাব থেকে বেরিয়ে যাওয়া সার্বভৌম দেশের জন্য গুরুত্বপূর্ণ বিপিএল খেলোয়াড় তৈরির জায়গা নয় : সাকিব এমপি বুবলীকে গণভবনে ডেকেছেন প্রধানমন্ত্রী ‘পাকিস্তান-ভারত পরমাণু যুদ্ধ ২০২৫ সালে’ পাওনা টাকা চাইতে গিয়ে প্রতিপক্ষের হাতে খুন নিখোঁজের ৪ দিন পর স্কুলছাত্রীর লাশ উদ্ধার আবরার হত্যা মামলার চার্জশিট নিখুঁত হবে : স্বরাষ্ট্রমন্ত্রী পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীদের মাথায় পরানো হল বাক্স গন্তেব্যের ৭০ কি.মি. দূরে অমিত শাহর হেলিকপ্টর জরুরি অবতরণ কুসংস্কারের কারণে জন্মস্থানে দাফন করা হয়নি পপিকে!

সকল