২১ নভেম্বর ২০১৯

গণশপথের মধ্য দিয়ে বুয়েট শিক্ষার্থীদের মাঠের আন্দোলন সমাপ্ত

বুধবার বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে গণশপথ কর্মসূচিতে বুয়েটের শিক্ষার্থীরা - ছবি : নাসিম শিকদার

নিপীড়ন, সন্ত্রাস ও রাজনীতিমুক্ত ক্যাম্পাস গড়ার শপথ নিয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষক-শিক্ষার্থীরা আনুষ্ঠানিকভাবে মাঠের আন্দোলনের ইতি টেনেছেন। বুধবার দুপুর ১টা ৩৫ মিনিটে বুয়েট মিলনায়তনে এ গণশপথ কর্মসূচি পালিত হয়। এতে বুয়েটের শিক্ষক-শিক্ষার্থীরা এক সারিতে দাঁড়িয়ে সন্ত্রাস ও অপশক্তিকে রুখে দেয়ার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হয়। এদিকে এই গণশপথ কর্মসূচির মধ্য দিয়ে ছাত্রলীগ নেতাকর্মীদের হাতে নিহত আবরার হত্যার বিচার দাবিতে বুয়েট শিক্ষার্থীদের মাঠের আন্দোলনের সমাপ্তি ঘটল।

গণশপথ অনুষ্ঠানে বুয়েটের ভিসি অধ্যাপক ড. সাইফুল ইসলাম ও ছাত্রকল্যাণ পরিচালকসহ অন্যান্য শিক্ষক
অংশগ্রহণ করেন - ছবি : নাসিম শিকদার

বুধবার বুয়েটের অডিটোরিয়ামে অনুষ্ঠিত শপথ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. সাইফুল ইসলাম, ছাত্রকল্যাণ দফতরের পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান উপস্থিত ছিলেন। শপথবাক্য পাঠ করান বুয়েটের ১৭তম ব্যাচের শিক্ষার্থী রাফিয়া রিমকি। এর আগে গণশপথ কর্মসূচিতে অংশ নিতে বেলা ১১টা থেকে বুয়েট ক্যাফেটেরিয়ার সামনে জড়ো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। দুপুর ১২টায় গণশপথ হওয়ার কথা থাকলেও বৈরী আবহাওয়ার কারণে সেটি দেরিতে শুরু হয়।

এদিকে ছাত্রলীগ নেতাকর্মীদের হাতে নিহত মেধাবী ছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ডের ঘটনায় শিক্ষার্থীদের মাঠের আন্দোলন বুধবার থেকে স্থগিত হলেও হত্যাকাণ্ডে জড়িত ছাত্রলীগ নেতাকর্মীদের স্থায়ী বহিষ্কারের আগপর্যন্ত অ্যাকাডেমিক কার্যক্রম (ক্লাস-পরীক্ষা) বর্জন অব্যাহত থাকছে। আবরার হত্যা মামলার অভিযোগপত্রে যাদের নাম আসবে, তাদের সবাইকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে স্থায়ীভাবে বহিষ্কার না করা পর্যন্ত শিক্ষার্থীরা কোনো ধরণের অ্যাকাডেমিক কার্যক্রম অর্থ্যাৎ ক্লাস-পরীক্ষায় অংশ নেবেন না।


আরো সংবাদ