২৬ আগস্ট ২০১৯

চতুর্থ ধাপে ১০৭ উপজেলার ভোটগ্রহণ শুরু

চতুর্থ ধাপে ১০৭ উপজেলা পরিষদের নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। পাঁচ বিভাগের ১৬ জেলার ১০৭ উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান এই তিনটি পদে দলীয় প্রতীকে নির্বাচন হচ্ছে। তবে আওয়ামী লীগের পক্ষ থেকে ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন না দিয়ে সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে এই দুই পদ।

সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত কোনো বিরতি ছাড়াই চলবে। এই উপলক্ষে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। উপজেলা নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ র্যাব, আনসার, এপিবিএন বিজিবির দেড় লাখ সদস্য মোতায়েন করা হয়েছে। ৫০টি উপজেলা ঝুকিপূর্ণ বিবেচনা করে অতিরিক্ত বিজিবি মোতায়েন করা হয়েছে।

নির্বাচন কমিশন জানায়, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনে ৫০টি উপজেলায় অতিরিক্ত বিজিবি মোতায়েন করা হয়েছে। চতুর্থ ধাপে পাঁচ বিভাগের ১৬ জেলার ১০৭টি উপজেলায় এক হাজার ১৪২ জন প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন।

চতুর্থ ধাপে ১২২টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। এ ছাড়া আগের তিন ধাপে স্থগিত হওয়া ছয়টিসহ মোট ১২৮টি উপজেলায় চতুর্থ ধাপে নির্বাচনের কথা ছিল। এর মধ্যে খুলনার ডুমুরিয়া, ফেনীর ছাগলনাইয়া, ময়মনসিংহের ত্রিশাল, কুমিল্লার বরুড়া, পিরোজপুরের মঠবাড়িয়া এবং নোয়াখালীর কবির হাটের ইসি নির্বাচন স্থগিত করেছে। এ ছাড়া ১৫ উপজেলায় সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ভোট হচ্ছে না। ফলে চতুর্থ ধাপে নির্বাচন হচ্ছে ১০৭ উপজেলায়।

পঞ্চম উপজেলা নির্বাচন পাঁচ ধাপে অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে প্রথম ধাপে ১০ মার্চ ৭৮ উপজেলায় দ্বিতীয় ধাপে ১৮ মার্চ ১১৬ উপজেলায়, তৃতীয় ধাপে ১১৭ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার চতুর্থ ধাপে ১০৭ উপজেলায় এবং আগামী ১৮ জুন পঞ্চম ধাপের ২১ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

না’গঞ্জে ৩ উপজেলায় আজ ভোট
নারায়ণগঞ্জ সংবাদদাতা জানান, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে নারায়ণগঞ্জের তিন উপজেলায় ভোট গ্রহণ আজ রোববার। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। ইতোমধ্যে শেষ হয়েছে ভোট গ্রহণের সব প্রস্তুতি।

ইতোমধ্যে নির্বাচনী সব সরঞ্জাম মাঠপর্যায়ে প্রতিটি কেন্দ্রে পৌঁছে গেছে। ভোটের পরিবেশ সুষ্ঠু রাখতে দায়িত্বে রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এর মধ্যে পুলিশ, র্যাব, আনসার, কোস্টগার্ড, বিজিবি সদস্যরা থাকছেন। এ বিষয়ে জেলা ম্যাজিস্ট্রেট ও ডিসি রাব্বী মিয়া বলেন, নির্বাচন শতভাগ সুষ্ঠু ও অবাধ হবে। নির্বাচনে কোনো অনিয়ম বরদাশত করা হবে না।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, উপজেলা নির্বাচনে আড়াইহাজার উপজেলা ভোট কেন্দ্র : ১১৩টি, ভোটকক্ষ : ৭১৭টি, মোট ভোটার : দুই লাখ ৮৩ হাজার ৮৬৭ জন, পুরুষ ভোটার : এক লাখ ৪৪ হাজার ১২২ জন, নারী ভোটার : এক লাখ ৩৯ হাজার ৭৪৫ জন।

রূপগঞ্জ উপজেলায় ভোট কেন্দ্র : ১২৭টি, ভোটকক্ষ : ৮৭৫টি, মোট ভোটার : তিন লাখ ৪৯ হাজার ৮৮৮ জন, পুরুষ ভোটার : এক লাখ ৭৮ হাজার ৪৫৫ জন, নারী ভোটার : এক লাখ ৭১ হাজার ৪৩৩ জন।

সোনারগাঁও উপজেলায় ভোট কেন্দ্র : ১১৮টি, ভোটকক্ষ : ৮৭৬টি, মোট ভোটার : তিন লাখ তিন হাজার ৮৭২ জন, পুরুষ ভোটার : এক লাখ ৫৬ হাজার ৭০২ জন, নারী ভোটার : এক লাখ ৪৭ হাজার ১৭০ জন।

এ দিকে, উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে আজ নারায়ণগঞ্জের সোনারগাঁও, আড়াইহাজার ও রূপগঞ্জ উপজেলায় যানবাহন চলাচল বন্ধের নির্দেশ দিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। যানবাহন চলাচল বন্ধ কার্যকরের জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। ভোট গ্রহণের আগের দুই দিন থেকে ভোট গ্রহণের দিন রাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচল বন্ধেরও নির্দেশ দিয়েছে সরকারের এই প্রতিষ্ঠান।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সহকারী সচিব মো: লিয়াকত আলী স্বাক্ষরিত এক নথি থেকে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ‘চতুর্থ পর্যায়ের সাধারণ নির্বাচন উপলক্ষে নির্ধারিত ভোট গ্রহণের আগের দিন অর্থাৎ ৩০ মার্চ রাত ১২টা থেকে ভোট গ্রহণের দিন অর্থাৎ ৩১ মার্চ রাত ১২টা পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে। যানবাহনগুলোর মধ্যে রয়েছে, বেবিট্যাক্সি, অটোরিকশা, ইজিবাইক, ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক ও টেম্পো। তবে কিছু ক্ষেত্রে এর ব্যতিক্রম থাকবে।


আরো সংবাদ

জিয়া নিজেও বিশ্বাসঘাতকতার শিকার হয়েছেন : কাদের সাবেক মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাটের গাড়িতে হামলায় জড়িতরা শনাক্ত এবার ভুটানের সাথে বিদ্যুৎ উৎপাদনে সমঝোতায় যাচ্ছে বাংলাদেশ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়েই সৌদি আরবের ভুয়া ভিসাসহ আটক ২ মাউশিতে টেন্ডার নিয়ে অনিয়মের অভিযোগ কাশ্মির সঙ্কট নিয়ে লেবার পার্টির গোলটেবিল বৈঠক আজ আরবান কো-অপারেটিভ ব্যাংক চেয়ারম্যানসহ ৭ জনের বিরুদ্ধে দুদকের মামলা আপন জুয়েলার্সের মালিকের বিরুদ্ধে মামলার প্রতিবেদন পুত্রবধূর নারাজি আবেদন সংবাদপত্র কর্মচারী ফেডারেশন : সভাপতি মতিউর মহাসচিব খায়রুল শুল্কমুক্ত সুবিধা না নিয়ে নৈতিকতার দৃষ্টান্ত স্থাপনের আহ্বান টিআইবির খিলগাঁওয়ে অস্ত্রসহ ৪ ছিনতাইকারী গ্রেফতার

সকল