২২ আগস্ট ২০১৯

বগুড়া-৬ আসনে চলছে ভোটগ্রহণ, ভোটার উপস্থিতি কম

সোমবার সকাল ৯টা থেকে বহুল প্রতীক্ষিত বগুড়া-৬ (সদর) আসনের উপনির্বাচনে প্রথমবারের মতো ইভিএমে ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল সোয়া ৯টায় শহরের ভিআইপি কেন্দ্র হিসেবে পরিচিত জশ্বেরীতলা প্রিক্যাডেট স্কুল কেন্দ্রে প্রতিটি বুথে সর্বোচ্চ ৫টি ভোট পড়েছে। কোন অনিয়মের খবর পাওয়া যায়নি।

এ আসনে ৭ জন প্রার্থী থাকলেও মূল প্রতিদ্বন্দিতা হবে ধানের শীষের সাথে নৌকা প্রতীকের। তবে নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হলে বিএনপির দূর্গ খ্যাত এ আসনে কঠিন প্রতিদ্বন্দিতা হবে না বলে জানিয়েছেন ভোটাররা।

নির্বাচন কমিশন সূত্র জানায়, বগুড়া পৌরসভার ২১টি ওয়ার্ড এর মধ্যে ২০টি ওয়ার্ড (একটি ওয়ার্ড বগুড়া-৭ আসনের শাজাহানপুর উপজেলার আওতাভূক্ত) এবং সদর উপজেলার ১১টি ইউনিয়ন নিয়ে বগুড়া-৬ (সদর) আসন। এই আসনে বর্তমানে ভোটার ৩ লাখ ৮৭ হাজার ৪৫৮জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯১ হাজার ৬৬৮ জন ও মহিলা ভোটার ১ লাখ ৯৫ হাজার ৭৯০জন। তারা সোমবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ১৪১ টি কেন্দ্রের ৯৬৫টি কক্ষে ইভিএমে ভোট দিবেন।

সূত্র জানায়, মোট ১৪১ টি কেন্দ্রের মধ্যে ১১১টি গুরুত্বপূর্ণ ও ৩০টি কেন্দ্র সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। গুরুত্বপূর্ণ প্রতিটি কেন্দ্রে ৫ জন পুলিশ ও ১২জন আনসার সদস্য এবং সাধারণ প্রতিটি কেন্দ্রে ৪জন পুলিশ ও ১২জন আনসার সদস্য মোতায়েন থাকবে। এ ছাড়া বিজিবির ১২ প্লাটুন সদস্য, র‌্যাবের ১২টি টিম, ১২ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট এর নেতৃত্বে মোবাইল টিম ছাড়াও ষ্ট্রাইকিং ফোর্স ১২টিম ও ৪৮টি মোবাইল টিম টহলে থাকবে। এসব টিমে পুলিশ, এপিবিএন ও আনসার ব্যাটালিয়ন রয়েছে।

দেশের মর্যাদাপূর্ণ আসনের মধ্যে বগুড়া-৬ (সদর) অন্যতম। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আসন হিসেবে পরিচিত এ আসনে সোমবার প্রথমবারের মতো ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী বগুড়া জেলা বিএনপির আহবায়ক ও বগুড়া-৫ আসনের কয়েক বারের সংসদ সদস্য গোলাম মোঃ সিরাজ ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দিতা করছেন। এ ছাড়া প্রতিদ্বন্দী অপর ৬ প্রার্থী হলেন, আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী জেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক টি জামান নিকেতা, জাতীয় পার্টির জেলা সাধারণ সম্পাদক সাবেক এমপি নুরুল ইসলাম ওমর (লাঙ্গল), বাংলাদেশ কংগ্রেসের জেলা আহবায়ক ডক্টর মনসুর রহমান (ডাব), বাংলাদেশ মুসলিম লীগের মুফতি মাওলানা রফিকুল ইসলাম (হারিকেন) স্বতন্ত্র প্রার্থী সৈয়দ কবির আহম্মেদ মিঠু (ট্রাক) ও মালয়েশিয়া প্রবাসী মিনহাজ মন্ডল (আপেল)। এর মধ্যে স্বতন্ত্র প্রার্থী মিঠু সংবাদ সম্মেলনে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।

এর আগে রোববার রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে নিয়োজিত সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ বলেছেন, নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখন শুধু অপেক্ষা ভোটগ্রহণের। কোন অনিয়ম সহ্য করা হবে না। ইভিএমে দ্রুত ও সহজে ভোটগ্রহণ শেষে অল্প সময়ের মধ্যে ফলাফল ঘোষণা সম্ভব হবে বলে আশা করি। শহীদ চান্দু স্টেডিয়ামের সভাকক্ষে নির্বাচনী কন্ট্রোল রুম খোলা হয়েছে। সেখান থেকে ফলাফল ঘোষণা করবে নির্বাচন কমিশন।

সর্বশেষ গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে বিএনপি প্রার্থী মির্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রাপ্ত ভোট ছিল ২ লাখ ৭ হাজার এবং মহাজোট প্রার্থী নূরুল ইসলাম ওমর পেয়েছিলেন ৪০ হাজার ভোট। ওই নির্বাচনে আ’লীগ প্রতিদ্বন্দিতা করেনি। নির্ধারিত ৯০ দিনের মধ্যে শপথ না নেয়ায় আসন শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।


আরো সংবাদ

নদীপথে নাব্যতা থাকলে বছরে ১৪০০ কোটি টাকা সাশ্রয় হবে তিন দশক পর যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র পরীক্ষা, চীন-রাশিয়ার হুঁশিয়ারি প্রিয়াঙ্কা চোপড়ার বিরুদ্ধে জাতিসঙ্ঘে অভিযোগ পাকিস্তানের ফেসবুকে নতুন সুযোগ : মুছে ফেলা যাবে সব ডিজিটাল অ্যাকটিভিটি ভয়ঙ্কর আতঙ্কে কাশ্মিরি মেয়েরা চিদম্বরমকে গ্রেফতার করে অমিত শাহের বদলা! হজযাত্রীদের ৪০ শতাংশ ষাটোর্ধ্ব ৭৫-এর পরিকল্পনাকারীদের বিচারে জাতীয় কমিশন গঠনের দাবি রাজধানীতে জেএমবির চার সদস্য গ্রেফতার ২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : প্রধানমন্ত্রী মিয়ানমারে ফিরে না গেলে রোহিঙ্গাদের ভাসানচরে পাঠানো হবে : পররাষ্ট্রমন্ত্রী

সকল