১৮ সেপ্টেম্বর ২০১৯

ভ্লাদিভস্তকে পুতিন ও মোদির বৈঠক

-

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বৈঠক করতে যাচ্ছেন। বৈঠকে উভয়ে দুদেশের মধ্যে বিনিয়োগ ও বাণিজ্য জোরদার এবং বিশেষ করে জ্বালানি ও অস্ত্র চুক্তি নিয়ে কথা বলবেন।

ইস্টার্ন ইকোনমিক ফোরামের সম্মেলনের ফাঁকে বুধবার এ দুনেতার বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে।

ক্রিমিয়া দখলকে কেন্দ্র করে পশ্চিমা অবরোধের প্রেক্ষিতে এশীয় দেশগুলোর সাথে অংশীদারিত্ব জোরদারের লক্ষ্যে ২০১৫ সাল থেকে রাশিয়া ভ্লাদিভস্তকে ইস্টার্ন ইকোনমিক ফোরামের সম্মেলনের আয়োজন করে আসছে।

ইনস্টিটিউট অব ওয়ার্ল্ড ইকোনমি এন্ড ইন্টারন্যাশনাল রিলেশান্স এর বিশ্লেষক আলেক্সাই কুপ্রিয়ানভ বলেন, রাশিয়া ও ভারতের মধ্যে রাজনৈতিক কোন মতানৈক্য নেই। সুতরাং কৌশলগত অংশীদার এ দুদেশের আলোচনায় অর্থনীতিই গুরুত্ব পাবে।

এ দুনেতা ২০০১ সাল থেকে একে অপরের পরিচিত। শীর্ষ সম্মেলনের আগে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে দেয়া এক সাক্ষাতকারে মোদি বলেছেন, তিনি এবং পুতিন বিশেষ সম্পর্ক উপভোগ করছেন।

রোসিয়াস্কো গ্যাজেটা পত্রিকাকে মোদি আরো বলেন, আমাদের সম্পর্কের বিশেষ রসায়ন রয়েছে। এটি একটি বিশেষ সম্পর্ক।

উল্লেখ্য, রাশিয়া ও ভারতের মধ্যে ২০১৮ সালে বাণিজ্যের পরিমাণ ছিল ১১শ’ কোটি ডলার।


আরো সংবাদ

১২ বছর আগে শেষ ম্যাচ খেলেছেন, অবসরের ঘোষণা দিলেন আজ গণদলের মহাসচিবের পিতার ইন্তেকালে শোক অনলাইনে ভুল তথ্য শিশুদের জন্য বড় হুমকিগুলোর অন্যতম : ইউনিসেফ জাপানের কাছে বিধ্বস্ত বাংলাদেশ জামালপুরে আ’লীগ-যুবলীগের ৩ জনকে ভ্রাম্যমান আদালতে সাজা ২০-২১ ডিসেম্বর আ’লীগের জাতীয় সম্মেলন : ওবায়দুল কাদের হুয়াওয়ে নিয়ে এলো বিশ্বের সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন এআই ট্রেনিং ক্লাস্টার এটলাস ৯০০ সৌদি আরবের হাজার কোটি ডলারের প্রতিরক্ষাব্যবস্থা কি ব্যর্থ হচ্ছে মালালার বিরুদ্ধে হঠাৎ কেন আক্রমণ ভারতীয়দের? অভিযোগপত্র গ্রহণ, ৯ জনের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা সৌদির তেল শোধনাগারে হামলার প্রভাব কি বাংলাদেশে পড়বে?

সকল