১৮ সেপ্টেম্বর ২০১৯

স্থানীয় নির্বাচনে ধাক্কা খেল পুতিনপন্থীরা

-

রাশিয়ার রাজধানী মস্কোর স্থানীয় সরকার নির্বাচনে বড় ধাক্কা খেয়েছে দেশটির ক্ষমতাসীন ও পুতিনপন্থী দল ইউনাইটেড পার্টি। মস্কো সিটি পার্লামেন্টের এই নির্বাচনের আগে বিরোধী দলগুলোর ওপর ব্যাপক নিধিনিষেধ আরোপ করা হয়েছিল। যে কারণে সারা বিশ্বের চোখ ছিল নির্বাচনের ওপর ; কিন্তু এত কিছু করেও ক্ষমতাসীনরা এক তরফাভাবে জয়ী হতে পারেনি রোববার অনুষ্ঠিত নির্বাচনে।

এই নির্বাচনটিকে ভাবা হচ্ছিল বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনি ও তার মিত্রদের জনপ্রিয়তার মাপকাঠি হিসেবে। ২০২১ সালের পার্লামেন্ট নির্বাচনের আগে তাদের জনপ্রিয়তা প্রমাণের সুযোগ এটি। সেই পরীক্ষায় তারা ভালোভাবেই উৎরে গেছেন।

মস্কোর স্থানীয় নির্বাচনে বিরোধী মতের অনেক প্রার্থীকে নির্বাচনে অংশ নেয়ার সুযোগ দেয়া হয়নি। পর্যাপ্ত সংখক সমর্থকের স্বাক্ষর সংগ্রহ করতে পারেনি তারা এমনটাই জানিয়েছিল নির্বাচন কমিশন। তবে নাভালনিসহ প্রার্থী হতে না পারা নেতারা বলেছেন মস্কো পার্লামেন্টে তাদের জিততে দিতে চায় না সরকার।

বার্তা সংস্থা আরআইএ জানিয়েছে, নিজে প্রার্থী হতে না পারায় নাভালনি ভোটের আগে তার সমর্থকদের বলেছিলেন, এমন প্রার্থীকে ভোট দিতে হবে যাদের ক্ষমতাসীনদের হারানোর সামর্থ রয়েছে। বাস্তবে দেখা গেছে তাই ঘটেছে। ক্ষমতাসীন দলটির হাতছাড়া হয়েছে এক তৃতীয়াংশ আসন।

মস্কো পার্লামেন্ট ৪৫ আসনের যার মধ্যে ২৬টিতে জিততে হবে। এবারের নির্বাচনে সেই সংখ্যা গরিষ্ঠতা অর্জন করলেও অনেকগুলো সিট হাতছাড়া হয়েছে তাদের। আগের নির্বাচনে দলটি ২৮ আসনে সরাসরি জিতেছিল। এছাড়া আরো ১০ আসনে তাদের সমর্থিত স্বতন্ত্র প্রার্থী জয় পেয়েছিল। তবে এবার ২৬ আসন পেতেই ঘাম ঝড়াতে হয়েছে দলটিকে। নির্বাচনের আগে বিরোধীদের ওপর বিধিনিষেধ আরোপ করা না হলে ফল অন্যরকম হতে পারতো বলেও ভাবা হচ্ছে।


আরো সংবাদ

জামালপুরে আ’লীগ-যুবলীগের ৩ জনকে ভ্রাম্যমান আদালতে সাজা ২০-২১ ডিসেম্বর আ’লীগের জাতীয় সম্মেলন : ওবায়দুল কাদের হুয়াওয়ে নিয়ে এলো বিশ্বের সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন এআই ট্রেনিং ক্লাস্টার এটলাস ৯০০ সৌদি আরবের হাজার কোটি ডলারের প্রতিরক্ষাব্যবস্থা কি ব্যর্থ হচ্ছে মালালার বিরুদ্ধে হঠাৎ কেন আক্রমণ ভারতীয়দের? মিন্নির জামিন বহাল থাকবে, ৯ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা সৌদির তেল শোধনাগারে হামলার প্রভাব কি বাংলাদেশে পড়বে? নার্সিং প্রশিক্ষণ আন্তর্জাতিক মানে উন্নীত হবে : প্রধানমন্ত্রী ছাত্রলীগ নেতাদের ‘নিয়মবহির্ভূত’ ভর্তি নিয়ে দু’পক্ষের হাতাহাতি সিরাজদিখানে ১১ হাজার ভোল্ট বিদ্যুৎ লাইনের খুঁটি ভেঙ্গে পড়েছে প্রেস কাউন্সিলের নির্দেশনা অযাচিত ও অনভিপ্রেত : বিএফইউজে-ডিইউজে

সকল