২১ নভেম্বর ২০১৯

কফির কাপে বিপর্যয়, ক্ষতি ৮০ লাখ টাকা!

কফির কাপে বিপর্যয়, ক্ষতি ৮০ লাখ টাকা! - ছবি : সংগৃহীত

এক কাপ কফি! তার জেরে ক্ষতি হয়েছে প্রায় কয়েক লক্ষ টাকা! অতলান্তিকের উপরে আরো বড় বিপদ ঘটাতে পারত সেই গরম কফির কাপ। কিন্তু, সমুদ্রতল থেকে প্রায় ৪০ হাজার ফুট উপর দিয়ে উড়ে যাওয়া বিমানের দুই পাইলট ৩২৬ জন যাত্রী ও বাকি ৯ জন কর্মীকে নিয়ে বিমানের মুখ ঘুরিয়ে চলে যান আয়ারল্যান্ড।

ঘটনাটি ঘটেছে ৬ ফেব্রুয়ারি। জার্মানির এয়ার অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন ব্রাঞ্চ জানিয়েছে, গরম কফির কাপটি ট্রে টেবিলের উপরে রেখেছিলেন ৪৯ বছরের কম্যান্ডার পাইলট। মাঝ আকাশে সেই কফি কাপটি উল্টে পড়ে অডিও কন্ট্রোল প্যানেলে। সেখান থেকে ধোঁয়া বেরোতে থাকে। আশঙ্কা হয়, এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে।

জার্মানির বেসরকারি বিমান সংস্থা কনডর-এর এই এয়ারবাস ৩৩০ বিমানটি ফ্রাঙ্কফুর্ট থেকে মেক্সিকোর ক্যানক্যান-এ যাচ্ছিল। তবে বিপদ দেখে তা আয়ারল্যান্ডে নিয়ে যান দুই পাইলট। সেখানে বিমান সারিয়ে ফের যাত্রীদের নিয়ে বিমানটি উড়ে যায় ক্যানক্যান-এ। বিমান সংস্থা জানিয়েছে, এই ধরনের ক্ষেত্রে বিমান সংস্থার অতিরিক্ত ৮ থেকে ৮০ লক্ষ টাকা পর্যন্ত খরচ হতে পারে। এ ক্ষেত্রেও হয়েছে। তবে ককপিটে পানীয় রাখার নির্দিষ্ট কাপ হোল্ডার থাকা সত্ত্বেও কী করে ঘটনাটি ঘটল, সে জবাব অবশ্য দিতে পারেনি বিমান সংস্থা।


আরো সংবাদ

সকল