১৯ অক্টোবর ২০১৯

যুক্তরাষ্ট্রের শুল্ক বৃদ্ধির পাল্টা জবাব দিতে পারে ইইউ : জার্মানি

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস - সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর বিভিন্ন পণ্যে যুক্তরাষ্ট্র যে বাড়তি শুল্ক আরোপ করেছে তার পাল্টা জবাব দিতে পারে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গত শুক্রবার একটি জার্মান সংবাদ মাধ্যমের সাথে আলাপকালে এমন মন্তব্য করেছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউরোপীয় ইউনিয়নকে এখন প্রতিক্রিয়া দেখাতে হবে। বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) এর অনুমোদন নিয়ে আমরাও মার্কিন পণ্যের ওপর শাস্তিমূলক শুল্ক আরোপের পথে হাঁটতে হবে আমাদের। পরে টুইটারে দেয়া এক পোস্টে তিনি বলেন, এই প্রশ্নে ইউরোপ ঐক্যবদ্ধ। আমরা বিমান শিল্পে ভর্তুকির জন্য সাধারণ নিয়মগুলো নিয়ে আলোচনায় প্রস্তুত। আমরা এখনো আরো ক্ষতি মোকাবেলা করতে পারি।

এর আগে গত বুধবার যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে, ইউরোপ থেকে আমদানি করা পণ্যের ওপর ওয়াশিংটন ৭৫০ কোটি ডলার বাড়তি শুল্ক আরোপ করবে। ইউরোপ থেকে আমদানি করা কৃষি পণ্যের ওপর শাস্তিমূলক শুল্ক আরোপ করা হবে। বিমান নির্মাণকারী সংস্থা এয়ারবাসকে ইইউ অবৈধভাবে ভর্তুকি দিচ্ছে বলে অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র ইউরোপীয় পণ্যের ওপর বাড়তি শুল্ক আরোপ করে। ডাব্লিউটিওর বর্তমান সনদ অনুযায়ী ইউরোপীয় ইউনিয়ন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিতে পারবে না। তবে তারা নিজেদের মতো করে বাড়তি শুল্ক আরোপ করতে পারবে। সূত্র : রয়টার্স।


আরো সংবাদ