০৬ ডিসেম্বর ২০১৯

নেতানিয়াহুর পশ্চিমতীর দখল পরিকল্পনা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন : জাতিসঙ্ঘ মহাসচিব

ওআইসির জরুরি বৈঠকের আহ্বান সৌদি আরবের
-

জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, অধিকৃত পশ্চিম তীরের গুরুত্বপূর্ণ অংশে ইসরাইলি দখলদারী সম্প্রসারণে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যে পরিকল্পনা হাতে নিয়েছেন তা হবে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। বুধবার এক বিবৃতিতে গুতেরেসের মুখপাত্র স্টিফান ডুজারিক বলেন, ‘এ ধরনের পদক্ষেপ বাস্তবায়ন করা হলে তা হবে অবৈধ ও আন্তর্জাতিক আইনের মারাত্মক লঙ্ঘন।’ তিনি বলেন, ‘তাদের এ ধরনের পদক্ষেপ ফের আলোচনা শুরুর এবং আঞ্চলিক শান্তির সম্ভাবনার জন্য ক্ষতিকারক হবে। এ ছাড়া এটি দ্বি-রাষ্ট্র সমাধান নীতির সম্ভাব্যতার জন্যও মারাত্মক ক্ষতির কারণ হবে।’ নেতানিয়াহুর জর্ডান উপত্যকা দখলের পরিকল্পনা ঘোষণার পর এর তীব্র নিন্দা জানিয়েছে আরব বিশ্ব। ওই ঘোষণার নিন্দা জানিয়েছে আরব লিগ। এক যৌথ বিবৃতিতে তুরস্ক, জর্ডান এবং সৌদি আরবও এর কঠোর সমালোচনা করেছে। সৌদি আরব নেতানিয়াহুর পরিকল্পনাকে ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে বিপজ্জনক পদক্ষেপ উল্লেখ করে এর তীব্র সমালোচনা করেছে। একই সাথে এই বিষয়ে ওরগানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)-এর জরুরি বৈঠক আয়োজনের জন্য আহ্বান জানিয়েছে দেশটি। এএফপি, বিবিসি ও মিডল ইস্ট মনিটর।
ইসরাইলের আগামী সপ্তাহের নির্বাচনে বিজয়ী হতে পারলে দেশটির এলাকা জর্ডান উপত্যকা ও উত্তরাঞ্চলীয় ডেড সি পর্যন্ত সম্পসারণের বিতর্কিত প্রতিশ্রুতি ব্যক্ত করেন নেতানিয়াহু।
দেশটির নির্বাচনের আগে মঙ্গলবার রাতে এমন প্রতিশ্রুতি ব্যক্ত করায় আরব দেশগুলোর পক্ষ থেকে তীব্র প্রতবাদ ও নিন্দা জানানো হয়। জর্ডান উপত্যকা দখলের পরিকল্পনার সমালোচনা করে জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস বলেন, নেতানিয়াহুর এই পরিকল্পনা আন্তর্জাতিক আইন পরিপন্থী।
মঙ্গলবার ফিলিস্তিনের পশ্চিম তীরের জর্ডান উপত্যকা দখলের ঘোষণা দেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এক টেলিভিশন ভাষণে নেতানিয়াহু বলেন, ইসরাইলের আসন্ন সাধারণ নির্বাচনে জয়ী হলে তার সরকার এ পদক্ষেপ বাস্তবায়ন করবে। এ ছাড়া পশ্চিম তীরের সব এলাকায় ইহুদি বসতি স্থাপন নিশ্চিত করা হবে। তবে এর আগে এ বিষয়ে ইসরায়েলের নির্ভরযোগ্য মিত্র মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরামর্শ নেয়া হবে।
এ ব্যাপারে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে জাতিসঙ্ঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন থদুজারিক বলেন, এমন পদক্ষেপ বাস্তবায়ন করা হলে আন্তর্জাতিক আইনের ভয়াবহ লঙ্ঘন হবে। আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা অর্জনে তা বড় বাধা হয়ে দাঁড়াবে।
আগামী ১৭ সেপ্টেম্বর ইসরাইলের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর ঠিক সাত দিন আগে মার্কিন সমর্থন নিয়ে জর্ডান উপত্যকা দখলের অঙ্গীকার করেন নেতানিয়াহু। জর্ডান উপত্যকা ইসরাইলি সেনাবাহিনী নিয়ন্ত্রিত এমন একটি এলাকা, যেখানে ৬৫ হাজার ফিলিস্তিনি এবং ১১ হাজার অবৈধ ইহুদি বসতি স্থাপনকারীর বসবাস। ফিলিস্তিনের পশ্চিম তীরের ৩০ ভাগ এলাকা নিয়ে উত্তর মৃত সাগর (ডেড সি) ও জর্ডান উপত্যকা গঠিত।
ইসরাইলি প্রধানমন্ত্রীর বক্তব্যের নিন্দা জানাতে বিশ্বকে সৌদি আরবের আহ্বান : ইহুদিবাদী রাষ্ট্রটির প্রধানমন্ত্রীর এমন বক্তব্য প্রত্যাখ্যান করে সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএর খবরে বলা হয়, ইসরাইলি প্রধানমন্ত্রীর এমন ঘোষণা ফিলিস্তিনি জনগণের অধিকার খর্ব এবং জাতিসঙ্ঘের নীতিমালার স্পষ্ট লঙ্ঘন হিসেবে বিবেচনা করছে সৌদি আরব। এমন বিপজ্জনক ঘোষণা যে কোনো ধরনের শান্তি প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করবে। এ জন্য সৌদি আরব ইসরাইলি প্রধানমন্ত্রীর ঘোষণাকে সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করছে।
সৌদি আরবের ওই বিবৃতিতে বলা হয়, ফিলিস্তিনি জনগণের অধিকার খর্ব হয় এমন কোনো বিষয় মেনে নেয়া হবে না। ফিলিস্তিনের বিরুদ্ধে ইসরাইলের কোনো অপতৎপরতা সফল হবে না বলেও জানিয়েছে দেশটি।
ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক ঐক্যের ডাক দিয়েছে তুরস্ক : জর্ডান উপত্যকা দখলের নেতানিয়াহুর এ ঘোষণাকে অবৈধ ও অগ্রহণযোগ্য আখ্যায়িত করেছে তুরস্ক। এর প্রতিরোধে আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রতিরোধের আহ্বান জানিয়েছে দেশটি।
বুধবার এক বিবৃতিতে আইনের মৌলিক নীতি লঙ্ঘনের দায়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে ইসরাইলের বিরুদ্ধে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসগলু।
এতে আরো বলা হয়, তুর্কিরা সবসময় ফিলিস্তিনিদের সমর্থনে রয়েছে, তাদের স্বাধীনতার সংগ্রামকে সমর্থন করে।
এ দিকে ইসরাইলি প্রধানমন্ত্রীর এমন ঘোষণার পর আরব লিগ নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে।


আরো সংবাদ

যেভাবে বোতল-বন্দি হলো 'জ্বীনের বাদশাহ্‌' অস্বাভাবিক হারে বাড়ছে সরকারের ঋণ পর্দা নামলো নাগরিক নাট্য সম্প্রদায়ের নতুনের উৎসবের চার গুণীজনকে সম্মাননা না’গঞ্জে ল ইয়ার্স কাউন্সিল : সভাপতি আবদুল কাদের সেক্রেটারি মাইন উদ্দিন জানুয়ারিতে পরীক্ষামূলক পণ্য ট্রান্সশিপমেন্ট করবে ভারত ১২ ডিসেম্বরের আগ পর্যন্ত শান্তিপূর্ণ কর্মসূচির সিদ্ধান্ত জাগপার জাতীয় সম্মেলন আজ সিদ্ধেশ্বরী থেকে উদ্ধার হওয়া লাশটি স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির ছাত্রী রুম্পার কায়সার কামালকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ সরকারের তিন মন্ত্রণালয়সহ ৭ জনকে বিবাদি করে মেয়র আইভীর রিট টঙ্গীতে স্পিনিং মিলে অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষতি

সকল