১৯ নভেম্বর ২০১৯
মন্ত্রিপরিষদের বৈঠক

বিভাগ হলেই ফরিদপুর হবে সিটি করপোরেশন

মন্ত্রিপরিষদ বৈঠকে সভাপতিত্ব করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা : বাসস -

দেশে ২০১৮-১৯ অর্থবছরে সরাসরি বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) বেড়ে দাঁড়িয়েছে ৩ দশমিক ৮৮৯ বিলিয়ন মার্কিন ডলার, যা আগের অর্থবছরের চেয়ে ৫০ দশমিক ৭৩ শতাংশ বেশি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল সোমবার তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে মন্ত্রণালয় ও বিভাগীয় কার্যক্রমের ওপর ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়।
বেপজায় ২০১৮-১৯ অর্থবছরে এফডিআই আসে ৩৩৩ দশমিক ৩২ মিলিয়ন মার্কিন ডলার। তা ছাড়া বেপজার আওতায় ইপিজেডে ১৯ হাজার ৫৪৮ জন বাংলাদেশীর কর্মসংস্থান হয়। প্রতিবেদন অনুসারে, বাংলাদেশী প্রবাসীরা ১৬ দশমিক ৪২ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছে এবং এই সময় ছয় লাখ ৫৯ হাজার ১২৯ বাংলাদেশী বিদেশে চাকরি পায়। সভায় জানানো হয় যে, ২৩টি একনেক সভায় মোট ৩১৮ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। এ ছাড়া বার্ষিক উন্নয়ন প্রকল্পের (এডিপি) এক লাখ ৬৬ হাজার ৬৫৩ কোটি টাকা ব্যয়সাপে এক হাজার ৯৭৮টি প্রকল্পের মধ্যে বরাদ্দের ৯৪ দশমিক ৩৬ শতাংশ ব্যয় হয়েছে। প্রতিবেদনে বলা হয়, ২১৮-২০১৯ অর্থবছরে ৩৪৫টি প্রকল্পের মধ্যে ৩১৭টি প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে।
বৈঠক শেষে, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ‘বার্ষিক প্রতিবেদনসহ তিনটি এজেন্ডা মন্ত্রিপরিষদের বৈঠকে আলোচিত হয়েছে।’ তিনি আরো জানান, ‘বৈঠকে আজারবাইজানের সাথে একটি সাংস্কৃতিক সহযোগিতা চুক্তির খসরার অনুমোদন দেয়া হয়।’ বৈঠকে গত ৯ থেকে ১৮ জুলাই জাতিসঙ্ঘ সদর দফতরে টেকসই উন্নয়নবিষয়ক উচ্চস্তরের রাজনৈতিক ফোরামে পরিকল্পনা মন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দলের অংশগ্রহণের বিষয়ে অবহিত করা হয়।
এ দিকে পদ্মা সেতুর দুই পাড়ে উত্তর ও দণি থানাসহ দেশের বিভিন্ন স্থানে সাতটি থানার অনুমোদন দিয়েছে সরকার। একই সাথে সিলেটের বিশ্বনাথকে পৌরসভায় উন্নীত করা হয়েছে। প্রশাসনিক পুনর্বিন্যাসসংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দিয়েছে। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর তেজগাঁওয়ের কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে নিকার সভায় এ সিদ্ধান্ত হয়। সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।
শফিউল আলম বলেন, পদ্মা সেতুর দুই পাড়ে উত্তর ও দণি থানা স্থাপনের প্রস্তাব অনুমোদন দিয়েছে নিকার। যমুনা সেতুতে যেভাবে আছে একই রকমভাবে হবে। অপরগুলো হচ্ছেÑ চুয়াডাঙ্গার দর্শনাকে থানায় উন্নীত, ঠাকুরগাঁও সদর থানাকে বিভক্ত করে ভুল্লী নামে নতুন থানা, নোয়াখালী জেলার হাতিয়ার ভাসানচরে নতুন থানা, চট্টগ্রামের রাঙ্গুনিয়াকে বিভক্ত করে দণি রাঙ্গুনিয়া থানায় উন্নীত করার প্রস্তাব অনুমোদিত হয়েছে। কক্সবাজার সদর থানাকে ভাগ করে ঈদগাঁও তদন্ত কেন্দ্রকে থানায় উন্নীত করার সিদ্ধান্ত হয়েছে। আর সিলেট জেলার বিশ্বনাথে পৌরসভা গঠনের অনুমোদন দেয়া হয়েছে বলেও মন্ত্রিপরিষদ সচিব জানান।
সম্প্রসারণ-সঙ্কোচন : মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, গোপালগঞ্জ জেলা পৌরসভার সীমানা এবং বাগেরহাট জেলার মংলা পোর্ট পৌরসভার সীমানা সম্প্রসারণ করা হয়েছে। এ ছাড়া গাজীপুর জেলার কালিয়াকৈর পৌরসভার সীমানা সম্প্রসারণের অনুমোদন দেয়া হয়েছে। নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও পৌরসভার সীমানা সঙ্কোচনের অনুমোদন করা হয়েছে। যদিও এর কিছু অংশ বেজার (বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপ) মধ্যে পড়ে গেছে। নিয়ম হলোÑ পৌরসভাতে বেজা হতে পারবে না। এ জন্য পৌরসভা থেকে এ অংশটুকু বাদ দেয়া হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার সদর দফতর ছত্রখিলে নিয়ে যাওয়ার অনুমোদন দেয়া হয়েছে। আদর্শ সদর উপজেলার উপজেলা পরিষদ ভবনাদি সিটি করপোরেশনের মধ্যে পড়ে গেছে। এ জন্য এটাকে সিটি করপোরেশন থেকে বের করে দেয়া হয়েছে। বরিশালের মেহেন্দিগঞ্জের কাজিহাট থানার প্রশাসনিক সীমানা পুনর্নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ একটা পকেট ছিল সেটাকে একীভ‚ত করে দেয়া হয়েছে।
বিভাগ হলেই ফরিদপুর সিটি করপোরেশন : শর্তসাপেে ফরিদপুরকে সিটি করপোরেশন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিভাগ হলেই সেখানে সিটি করপোরেশন করা হবেÑ এই শর্তে ফরিদপুরকে সিটি করপোরেশন করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাসসংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)। এটি হবে দেশের ১৩তম সিটি করপোরেশন।
আজকের সভায় নীতিগত সিদ্ধান্ত হলোÑ বিভাগীয় শহরই হবে সিটি করপোরেশন। ফরিদপুর এখনো বিভাগীয় শহর হয়নি। যখন বিভাগীয় শহর হবে তখন থেকেই ফরিদপুর সিটি করপোরেশন কার্যকর হবে।
কুমিল্লা, নারায়ণগঞ্জ ও গাজীপুর তো বিভাগ হয়নি তবুও সেখানে সিটি করপোরেশন আছেÑ এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটা অতীতে হয়ে গেছে, ভবিষ্যতে হবে না। অতীতে যা হয়েছে, তা রেফারেন্স হিসেবে আনা যাবে না। গাইডলাইন হলো বিভাগীয় সদর হলে ওখানে সিটি করপোরেশন হবেÑ এটা ভবিষ্যতের জন্য অনুসরণীয়। এ ছাড়া সভায় এই প্রস্তাবসহ মোট ১৫টি প্রস্তাব অনুমোদন করেছে নিকার।


আরো সংবাদ

ভূরুঙ্গামারীতে লবণ কিনতে হুড়োহুড়ি, প্রশাসনের মাইকিং  সখীপুরে অতিরিক্ত দামে লবণ বিক্রি করায় দোকানদারকে ১ লাখ টাকা জরিমানা লবণের গুজব প্রতিরোধে মসজিদে মসজিদে মাইকিং অবরোধে কাশ্মিরে আর্থিক ক্ষতি ১০০ কোটি ডলার ছাড়িয়েছে লবণ নিয়ে গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি সরকারের বাবরি মসজিদ ‘এক কাণ্ড’ ঘটালেন বার্সার তিন ফরোয়ার্ড সৎ ছেলের কোপে হাত হারানো সেই মাকে ঘর তুলে দিলেন পুলিশ কর্মকর্তা মা-বোনেরা যদি নির্যাতিত হয় তাহলে এই রেমিট্যান্সের মূল্য নাই : প্রবাসী কল্যাণমন্ত্রী দ্রব্যমূল্য বৃদ্ধির জন্য সরকারকে জবাব দিতে হবে : মঈন খান বাড়ির সামনেই ইয়াসমিনকে পিষে দিয়ে গেল মাইক্রোবাস

সকল