১২ ডিসেম্বর ২০১৯

রোহিঙ্গা সঙ্কটের শুরু থেকেই তা নিরসনে সক্রিয় চীন : রাষ্ট্রদূত লি জিমিং

-

রোহিঙ্গা সঙ্কটের শুরু থেকেই তা নিরসনে চীন সক্রিয় রয়েছে উল্লেখ করে দেশটির রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, দুই প্রতিবেশী দেশের মধ্যে সংলাপ এবং দ্বিপক্ষীয় সমঝোতার ইতিবাচক পরিবেশ সৃষ্টির জন্য চীন কাজ করছে। ইস্যুটি নিয়ে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে মন্ত্রী পর্যায়ে তিন দফা অনানুষ্ঠানিক বৈঠকের আয়োজন করেছে চীন। এটি সঙ্কট নিরসনে চীনের আন্তরিকতার বহিঃপ্রকাশ।
গতকাল রাজধানীর চীনা দূতাবাসে আয়োজিত এক অনুষ্ঠানে রাষ্ট্রদূত বক্তব্য রাখছিলেন। কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থী ও তাদের আশ্রয়দাতা স্থানীয় জনগোষ্ঠীর জন্য চীনের চিকিৎসক দল গঠন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের ওপর শরণার্থীদের চাপ কমাতে সম্প্রতি নিউইয়র্কে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং লি কক্সবাজারে চিকিৎসক দল ও দাতব্য সংস্থা পাঠানোর ঘোষণা দিয়েছেন। এরই প্রেক্ষাপটে চিকিৎসকদের এই দল গঠন করা হয়েছে। দলটি শিগগির কক্সবাজার পৌঁছে তাদের পক্ষে সম্ভব সবকিছু করবে। তিনি বলেন, চিকিৎসকদের এই দল কক্সবাজারে এক মাস অবস্থান করে স্বাস্থ্যসেবা দেবে। অন্য একটি দল পরবর্তী মাসে তাদের স্থানে কাজ করবে।
চীনের ইউনান প্রদেশের কমিউনিস্ট পার্টির সেক্রেটারি চেন হু পতাকা হস্তান্তর করে চিকিৎসক দল গঠনের আনুষ্ঠানিক ঘোষণা দেন।
চিকিৎসক দলের প্রধান ইউনান হাসপাতালের সিনিয়র কানসালটেন্ট লি বে বলেন, একটি জাতির সীমানা রয়েছে, কিন্তু চিকিৎসাসেবার কোনো সীমানা নেই। পেশাগত নীতির প্রতি অবিচল থেকে আমরা ভালোবাসা ও বন্ধুত্বকে ছড়িয়ে দেবো।


আরো সংবাদ