১০ ডিসেম্বর ২০১৯

শেরপুর সীমান্তে বিএসএফের গুলিতে ২ বাংলাদেশী নিহত

-

শেরপুর জেলার শ্রীবরদী উপজেলার সিঙ্গাবরুণা সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে গতকাল সোমবার ভোরে দুই বাংলাদেশী যুবক নিহত হয়েছেন। ইউএনবি।
এ ঘটনায় পতাকা বৈঠকে তীব্র প্রতিবাদ জানানো হয়েছে বলে জানিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সেই সাথে বিজিবি এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে।
ঘটনাটির জন্য দুঃখ প্রকাশ করে বিএসএফ-এর পক্ষ থেকে ভবিষ্যতে এ ধরনের ঘটনায় আরো সতর্কতা অবলম্বন করা হবে বলে আশ্বস্ত করা হয়েছে।
গতকাল দুপুরে সিঙ্গাবরুণা সীমান্তের ১০৯৩ মেইন পিলারসংলগ্ন নো-ম্যানস ল্যান্ড এলাকায় বিজিবি-বিএসএফ এর মধ্যে এ পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।
এর আগে ভোরে শ্রীবরদীর সিঙ্গাবরুণা সীমান্তের ১০৯১ ও ১০৯২ পিলারসংলগ্ন পানবাড়ি এলাকায় ভারতীয় বিএসএফের ছোড়া গুলিতে উকিল মিয়া (২৫) ও খোকন মিয়া (৩০) নামে দুই যুবক নিহত হন। উকিল মিয়া শ্রীবরদীর মেঘাদল গ্রামের বঙ্গসুরুজের ছেলে।
বিজিবি ও স্থানীয় সূত্রে জানা গেছে, সীমান্তবর্তী ওই এলাকার মানুষ জীবিকা হিসেবে গরু পালন করে। ভারতীয় সীমান্তে গরুর প্রচুর ঘাস পাওয়া যায়। ফলে বাংলাদেশের গরু ছেড়ে দিলে সেখানে চলে যায়। এ ছাড়া বর্তমানে সেখানে বাংলাদেশীদের জমিতে ধান পেকেছে। হাতির উপদ্রপ থেকে ধান পাহারা দেয়ার জন্য লোকজন রাতে সেখানে অবস্থান করেন।এদিকে শ্রীবরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুহুল আমিন তালুকদার জানান, পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে নিহতদের লাশ উদ্ধার করে সুরতহাল শেষে ময়নাতদন্তের জন্য জেলা হাসপাতাল মর্গে পাঠিয়েছে।
সুরতহালে নিহত উকিল মিয়া ও খোকন মিয়ার বুকে গুলির চিহ্ন পাওয়া গেছে। বুকে গুলি লেগেই তারা মারা গেছেন বলে জানান পুলিশের ওই কর্মকর্তা।
বিএসএফ-এর সাথে পতাকা বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন ৩৯ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মো: শহিদুল হক। এ সময় কোম্পানি কমান্ডার সুবেদার সরোয়ার হোসেন, শ্রীবরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: রুহুল আমিন ও কর্ণঝোড়া ক্যাম্পের সুবেদার খন্দকার আব্দুল হাই উপস্থিত ছিলেন। অন্যদিকে ভারতের পক্ষ থেকে বৈঠকে নেতৃত্ব দেন ২৬ বিএসএফের কমান্ডিং অফিসার কর্নেল বিশাল রানে। এ সময় আরো দুইজন কমান্ডিং অফিসার ও একজন স্টাফ অফিসার উপস্থিত ছিলেন।
বাংলাদেশী দুই যুবককে গুলি করে হত্যার ঘটনায় বাংলাদেশের পক্ষ থেকে বিএসএফের কাছে তীব্র প্রতিবাদ জানানো হয়েছে জানিয়ে বিজিবির কর্ণঝোড়া ক্যাম্পের কমান্ডার সুবেদার খন্দকার আব্দুল হাই বলেন, এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে বিচার চাওয়া হয়েছে।
বিএসএফ এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছে এবং ভবিষ্যতে বিএসএফের পক্ষ থেকে এমন ঘটনা আর ঘটবে না বলেও আশ্বাস দেয়া হয়েছে বলে বলেন তিনি।


আরো সংবাদ