১১ ডিসেম্বর ২০১৯

বিশ্বে বছরে ৪ কোটির বেশি লোক মারা যায় অসংক্রামক রোগে

-

বিশ্বব্যাপী প্রতি বছর প্রায় চার কোটি ১০ লাখ মানুষের মৃত্যু হয় অসংক্রামক রোগে। এটা মোট মৃত্যুর ৭১ শতাংশ। স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোতে বছরে ৩০ থেকে ৬৯ বছর বয়সী প্রায় দেড় কোটি মানুষের মৃত্যু হয় অসংক্রামক ব্যাধির কারণে। এর ৮৫ শতাংশের বেশি হলো ‘অকালমৃত্যু’ এবং এ মৃত্যু এড়ানো যেত। অসংক্রামক ব্যাধি এসব দেশগুলোতে দীর্ঘস্থায়ী দারিদ্র্য সৃষ্টি করে উন্নয়ন বাধাগ্রস্ত করে। গতকাল শুক্রবার আইসিডিডিআরবি’র, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদফতর, ব্র্যাক জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ (জেপিজিএসপিএইচ) এবং সেভ দ্য চিলড্রেন, বাংলাদেশের সহযোগিতায় ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে অনুষ্ঠিত ‘দ্বিতীয় আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলনে এসব তথ্য প্রকাশ করা হয়।
সম্মেলনে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের কর্মসূচি, কমিউনিটি স্বাস্থ্যকর্মী ও সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা, শহরাঞ্চলে স্বাস্থ্যসেবা প্রদান, দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন এবং মানবিক পরিস্থিতির মতো বিভিন্ন প্রেক্ষাপটে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের ভূমিকা এবং অসংক্রামক ব্যাধির প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ে আলোচনা করা হয়। এতে বলা হয়, বিগত ১০০ বছরে কমিউনিটি স্বাস্থ্যকর্মীরা সফলভাবে জন্ম ও মৃত্যু নিবন্ধন, টিকাদান, সাধারণ স্বাস্থ্যসেবা প্রদান, শিক্ষাদান এবং স্বাস্থ্য-সংক্রান্ত পরামর্শ সেবা দান ইত্যাদি গুরুত্বপূর্ণ কাজে অসামান্য অবদান রেখেছেন। তাদের এসবের কাজের মাধ্যমে বিভিন্ন স্বল্প ও মধ্যম আয়ের দেশ সংক্রামক ব্যাধিজনিত মৃত্যুহার বিস্ময়কর হরে কমাতে সক্ষম হয়েছে।
বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ কমিউনিটি ক্লিনিক হেলথ সাপোর্ট ট্রাস্টের সভাপতি অধ্যাপক ড. সৈয়দ মোদাচ্ছের আলী ‘দ্বিতীয় আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন’ উদ্বোধন করেন। আইসিডিডিআরবি’র হেলথ সিস্টেমস অ্যান্ড পপুলেশন স্টাডিজ ডিভিশনের সায়েন্টিস্ট ও শেয়ার প্রকল্পের প্রকল্প পরিচালক ড. ইকবাল আনোয়ার অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এবং ইউনিসেফ, যুক্তরাষ্ট্রের সিনিয়র অ্যাডভাইজার ড. রোরি নেফত ‘প্রাথমিক স্বাস্থ্যসেবা ২.০ : অ্যালমা-আটা থেকে অ্যাসটানা’ শিরোনামের মূল বক্তব্য উপস্থাপন করেন।
এ ছাড়াও ঢাকার সিএইচসিপি সুবেদী গোস্বামী; উগান্ডার হেলথ সিস্টেমস গ্লোবাল থেমাটিক ওয়ার্কিং গ্রুপের সহসভাপতি ড. ডেভিড মুসোক, আইসিডিডিআরবি’র নির্বাহী পরিচালক ড. জন ডি ক্লেমেন্স; জেপিজিএসপিএইচ-এর ডিন ও অধ্যাপক ড. সাবিনা ফায়েজ রশিদ; ডিএফআইডি বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জুডিথ হার্বার্টসন; বাংলাদেশে ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধিবর্গের ফার্স্ট সেক্রেটারি হ্যান্স ল্যামব্রেচট এবং স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ড. নাসিমা সুলতানা উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

 


আরো সংবাদ

সেনাপ্রধানসহ মিয়ানমারের ৪ কর্মকর্তার ওপর ফের নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলায় তদন্তের নির্দেশ অনুমতি ছাড়া বিদেশী শিক্ষার্থী ভর্তি করা যাবে না ডাকসুর উদ্যোগে ঢাবিতে বইমেলা শুরু স্পিকারের সাথে তুরস্কের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ নতুন রঙে মুদ্রিত ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোট চালু ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু ৪ জানুয়ারি এনামুল বাছিরের জামিন আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ রোহিঙ্গাসহ বিভিন্ন ইস্যুতে বাংলাদেশের উদ্বেগ জানালেন সেনাপ্রধান মিয়ানমারের সেনা কর্মকর্তাদের ওপর নতুন নিষেধাজ্ঞা কবি নজরুল কলেজ সাংবাদিক সমিতি : সভাপতি আরিফ সম্পাদক সাজ্জাদ

সকল