২৫ আগস্ট ২০১৯
চিলিকে হারিয়ে কোপায় ৩য় আর্জেন্টিনা

লাল কার্ড খেয়ে ব্রাজিলকে নিয়ে মেসির মন্তব্যে তোলপাড়

শনিবার কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচে মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা-চিলি। এই ম্যাচে মেজাজ হারিয়ে লাল কার্ড দেখতে হল আর্জেন্টিনার তারকা ফুটবলার মেসিকে। ম্যাচের ৩৮ মিনিটের মাথায় লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় মেসিকে। যদিও শেষ পর্যন্ত চিলিকে ২-১ গোলে কোপা আমেরিকার তৃতীয় স্থানের দখল নিল আর্জেন্টিনা।

ম্যাচের শুরু থেকেই মাঠের সিংহ ভাগ নিজেদের দখলেই রেখেছিল আর্জেন্টিনা। এ দিনের ম্যাচে মেসির পাস থেকে ১২ মিনিটের মাথায় ১-০ গোলে আর্জেন্টিনাকে এগিয়ে দেয় সার্জিও অ্যাগুয়েরা। এরপর ম্যাচের ২২ মিনিটের মাথায় জিওভানির পাস থেকে গোল করেন দিবালা। ২ গোলে পিছিয়ে পড়া চিলি পাল্টা প্রতিরোধ গড়ার চেষ্টা করে। একের পর এক কড়া ট্যাকেলের মুখে পড়তে হয় আর্জেন্টিনার ফরোয়ার্ডকে।

ম্যাচের ৩৭ মিনিটের মাথায় চিলির গ্যারি মেডেল মেসিকে আটকাতে গিয়ে ফাউল করে বসেন। এ নিয়ে রীতিমতো কথাকাটাকাটিতে জড়িয়ে পড়েন মেসি আর গ্যারি মেডেল। দু’জনকেই লাল কার্ড দেখান ম্যাচের রেফারি। এটি মেসির ফুটবল জীবনের দ্বিতীয় লাল কার্ড। ম্যাচের প্রথমার্ধের শেষে ২-০ গোলে এগিয়ে থাকে আর্জেন্টিনা। এর পর ম্যাচের দ্বিতীয়ার্ধে ৫৯ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করেন চিলির মিডফিল্ডার ভিদাল। তবে এর পরে নিজেদের পেনাল্টি বক্সে চিলিকে আর ঢুকতে দেয়নি আর্জেন্টিনার ডিফেন্ডাররা।

ম্যাচের শেষে রেফারিং নিয়ে নিজের ক্ষোভ উগরে দেন লিওনেল মেসি। মেসি অভিযোগ করেন, রেফারিরা ‘ভিএআর’ (VAR)-এর ব্যবহার করছেন না। কোপায় জঘন্য রেফারিং-এর অভিযোগ তোলেন তিনি। 

ম্যাচের পর মেডেল নিতেও যাননি ক্ষুব্ধ মেসি। দলের সঙ্গেও ছবি তুলতে যোগ দেননি তিনি। মূলত বাজে রেফারিংয়ের প্রতিবাদস্বরূপ পুরষ্কার নিতে বের হননি মেসি। এসময় তিনি ফাইনালের ব্যাপারে গুরুত্বপূর্ণ কথা বলেন।

মেসি বলেন, ‘আমরা এমন দুর্নীতির অংশ হতে চাই না। পুরো টুর্নামেন্টজুড়েই রেফারিং ছিলো অত্যন্ত বাজে। দুর্ভাগ্যজনক হলেও, আমি এখনই দেখতে পাচ্ছি এবারের শিরোপা জিতবে ব্রাজিল। ফাইনাল ম্যাচে রেফারি কিংবা ভিএআরের কিছুই করার থাকবে না।’

জঘন্য রেফারিং-এর অভিযোগ তুলে মেসি জানান, দু’জনকেই হলুদ কার্ড দেওয়া যেত।

মেসির সঙ্গে এ প্রসঙ্গে ফুটবল বিশেষজ্ঞরাও একমত। তাদের বক্তব্য, মেসি যা করেছেন, তা কখনওই লাল কার্ড দেখানোর মতো অপরাধ নয়। 


আরো সংবাদ