২৩ আগস্ট ২০১৯

রাকিটিচের দুর্দান্ত গোলে বার্সার জয়

মৌসুম পর্ব ম্যাচে সিরি এ লীগ জায়ান্ট নেপোলির বিপক্ষে বার্সেলোনাকে জয় উপহার দিলেন ইভান রাকিটিচ। গতকাল মিয়ামির হার্ড রক স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের ৭৯ মিনিটে বার্সার হয় জয়সূচক গোল করেন এই ক্রোয়েশিয় তারকা।

প্রথমার্ধে সার্জিও বাসকুইটস গোল করে বার্সাকে এগিয়ে দিলেও বিরতিতে যাওয়ার আগমুহূর্তে স্যামুয়েল উমতিতির আত্মঘাতি গোল কাতালান দলকে সমতায় ফিরিয়ে আনেন । এরপর চলন্ত একটি বল জালে জড়িয়ে দিয়ে বার্সেলোনাকে ২-১ গোলের জয় এনে দেন রাকিটিচ।

এটি ছিল যুক্তরাষ্ট্র সফরে ইউরোপীয় দুই জায়ান্টের প্রথম ম্যাচ। দ্বিতীয় ম্যাচটি আগামী শনিবার অনুষ্ঠিত হবে মিশিগানে। চলতি মাসের শেষ ভাগের আগে শুরু হচ্ছেনা স্প্যানিশ ও ইতালীয় লীগ। যে কারণে দু’টি দলই রয়েছে মৌসুম পুর্ব প্রস্তুতিতে। তারপরও প্রথম ৪৫ মিনিটে কেউ কাউকে ছেড়ে কথা বলেনি।

শুরু থেকেই দারুণ উদ্বীপ্ত ছিলেন অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে ১৩৪ মিলিয়ন মার্কিন ডলারে বার্সেলোনায় যোগ দেয়া এ্যান্টনিও গ্রীজম্যান। আক্রমনভাগে উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজের সঙ্গে দারুণভাবে খাপ খাইয়ে নিয়েছিলেন তিনি।

ব্রাজিলীয় তারকা ফিলিপ কুটিনহোকে ঘিরে ক্যাম্প ন্যু ছাড়ার জল্পনা-কল্পনা চললেও দলের সঙ্গে মিয়ামি সফরে ছিলেন তিনিও। তবে মুল একাদশে রাখা হয়নি তাকে। গত মাসে কোপা আমেরিকায় অংশগ্রহন করে আসা এই তারকাকে বাড়তি ছুটি দিয়েছিল ক্লাব কর্তৃপক্ষ।

ম্যাচের ১৮ মিনিটেই দারুণ একটি আক্রমণ রচনা করে বার্সেলোনা। মার্স আন্দ্রে টার স্টেগানের দারুণ শটটি দারুণ দক্ষতার সঙ্গে রুখে দেন ইনসিগনে। এর পরপরই প্রতি আক্রমন থেকে জোড়ালো শট নেন নোপলি তারকা মার্টিনস। তবে বার ঘেষে বাইরে চলে যায় বল। এ সময় বার্সেলোনাকে ছন্দ খুঁজে পেতে বেশ হিমশিম খেতে হচ্ছিল। তবে বিরতিতে যাবার ৭ মিনিট আগেই গোলের দেখা পায় লা লীগা চ্যাম্পিয়নরা। অধিনায়ক বাসকুইটস এর চমৎকার বাঁকানো শটের বল জালে জড়িয়ে গেলে উল্লাসে মেতে উঠে বার্সার সমর্থনপুস্ট ৫৭,০৬২ দর্শক। তিন মিনিট পরই তাদের ওই উল্লাস থেমে যায় যখন উমতিতির আত্মঘাতি গোলে সমতায় ফিরে আসে নেপোলি। ফলে ১-১ গোলে সমতার স্বস্তি নিয়েই বিরতিতে যায় ইতালীয় জায়ান্টরা।

বিরতীর পর বিশ্রামে চলে যান সুয়ারেজ ও গ্রীজম্যান। ৫৬ মিনিটে রাকিটিচের একটি শটের বল অল্পের জন্য পোস্ট ঘেষে বাইরে চলে যায়। শেষ পর্যন্ত ৭৯ মিনিটে সফলতা পান এই ক্রোয়েশিয়। তার গোলে ২-১ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে কোচ আর্নেস্টো ভালভার্দের দল।


আরো সংবাদ