১৮ সেপ্টেম্বর ২০১৯

ফুটবলাদের ফিটনেসে নিয়ে কোনো টেনশন নেই

বাংলাদেশ প্রিমিয়ার লিগ শেষ হয়েছে ৩ আগষ্ট। এরপর শুধু ঢাকা আবাহনীর ফুটবলারেরই অনুশীলনে ছিলেন  এএফসি কাপের জন্য। মাঝের ২০ দিনে অন্য ক্লাবের ফুটবলারদের আনফিটই হয়ে পড়ার কথা। এটা এই দেশের ফুটবলারদের পুরনো চিত্র। খেলা বন্ধের সাথে ঈদের ছুটি যোগ হলে তো কথাই নেই।

আনফিটের চূড়ান্ত পর্বে পৌঁছেন তারা। কিন্তু ব্যতিক্রম এবারই। শনিবার থেকে বঙ্গবন্ধু স্টেডিয়ামে শুরু হয়েছে ২০২২ কাতার বিশ্বকাপের বাছাই পর্বের জন্য বাংলাদেশ জাতীয় দলের অনুশীলন। এতে আবাহনীর ফুটবলারেরা ছাড়া অন্য ১৯ জনই যোগ দেন। কাল প্রথম দিনের প্র্যাকটিস সেশনে ফুটবলারদের প্র্যাকটিসে তাদের ফিটনসে দেখে খুশী কোচ জেমি ডে। ফলে এখন তাকে নতুন করে ফুটবলারদের ফিট করে তুলতে সময় নষ্ট করতে হবে না।

অতীতে দেখা যেত সব আনফিট ফুটবলারদের নিয়ে কোচদের ক্যাম্প শুরু করতে। এতে তাদের ম্যাচ ফিটনেস ফিরিয়ে আনতেই নির্দিষ্ট সময় শেষ। কাল তাই ফুটবলাদের হাতে পেয়ে জেমি ডে’র বক্তব্য, আমি খুব খুশী যে সব খেলোয়াড়ের ফিটনেসটা চমৎকার।

আবাহনীর ফুটবলারদের পেতে পেতে  আরো এক সপ্তাহ লেগে যাবে বাংলাদেশ দলের কোচের। তাই অনুশীলনে ট্যাকটিক্যাল সাইডের পর্বটা এখন শুরু করা যাচ্ছে না। জানান জেমি ডে। এরপরও তিনি খুশী আকাশী নীল শিবিরের ফুটবলারেরা ম্যাচের মধ্যে থাকায়। তাদের ফিটনেস নিয়েও নেই কোনো টেনশন। জাতীয় দলের ফুটবলাদের অনুশীলনের বাকী দিন গুলোতে আরো ফিট হবেন, আশাবাদ কোচের।

বিশ্বকাপ বাছাই পর্বে ১০ সেপ্টেম্বর আিফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচ তাজিকিস্তানের মাটিতে। লম্বা চওড়া গড়নের ফুটবলার আফগানরা। সেখানে আকৃতিতে ছোট লাল সবুজ জার্সীধারীরা। এটা মেনেই নিলেন কোচ জেমি। অতীতে দেখা গেছে ফ্রি-কিক নামের সেট পিস থেকে বেশী গোল হজম করে বাংলাদেশ।

অনেক জয়ের স্বপ্ন ধূলিসস্যাৎ হয়েছে এই ফ্রি-কিকে গোল খেয়ে। ২০১৫ সালের বিশ্বকাপ বাছাই পর্বে বঙ্গবন্ধু স্টেডিয়ামে তাজিকিস্তানের বিপক্ষে বাংলাদেশের জয় বঞ্চিত হয়ে ড্র করার কাহিনী এই ফ্রি-কিকে গোল হজম করেই। ২০১৩ সাফে ভারতের সাথে ড্র করতে বাধ্য হওয়াটাও এ জন্য। অযথাই ফাউল করে ফ্রি-কিকের জন্ম দেয়া এবার এই ধরনের ফাউল থেকে সতর্ক থাকা হবে বলে জানান কোচ।  এদিকে সবার পরে ডাক পাওয়া গোলরক্ষক হিমেলের বক্তব্য, আমি কোচের আস্থার প্রতিদান দিতে চাই।


আরো সংবাদ