২৩ সেপ্টেম্বর ২০১৯

ব্রাজিলের হার এড়ালেন নেইমার

-

প্রত্যাবর্তনের ম্যাচে গোল করে পরাজয়ের হাত থেকে ব্রাজিলকে রক্ষা করলেন নেইমার। আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে প্রথমে এগিয়ে গিয়েও কলম্বিয়ার বিপক্ষে পরে ২-১ গোলে পিছিয়ে পড়ে ব্রাজিল। তবে শেষ পর্যন্ত নেইমারের গোলে ম্যাচে ড্র করতে সক্ষম হয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। আজ শনিবার ভোরে আমেরিকার মিয়ামি গার্ডেন্সের হার্ড রক স্টেডিয়ামে লাতিন আমেরিকার দল কলম্বিয়ার সাথে ২-২ গোলে ড্র করে ব্রাজিল।

দীর্ঘদিন পরই মাঠে ফিরেছেন নেইমার। ইনজুরির কারণে কোপা আমেরিকায় খেলতে পারেননি তিনি। এমনকি ফরাসি লিগে প্যারিস সেন্ট জার্মেই’র হয়েও নিজেকে মাঠে নামাতে পারেননি নেইমার। অবশেষে জাতীয় দলের হয়ে মাঠে ফিরলেন তিনি। ফিরেই দলকে হারের মুখ থেকে রক্ষা করলেন নেইমার। তাই নেইমারকে পেয়ে উজ্জীবিত হয়ে ওঠে ব্রাজিল। ম্যাচের শুরু থেকেই প্রতিপক্ষকে চেপে ধরে তারা। ফলে রক্ষণভাগ সামলাতেই ব্যস্ত হয়ে পড়ে কলাম্বিয়া। সেই সুযোগে ১৯ মিনিটেই গোল পেয়ে যায় ব্রাজিল। নেইমারের পাস থেকে বল পেয়ে ব্রাজিলকে এগিয়ে দেন মিডফিল্ডার কাসেমিরো(১-০)।

অবশ্য এই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ব্রাজিল। ২৫ মিনিটে নিজেদের বিপদ সীমানায় ব্রাজিলের অ্যালেক্স সান্দ্রো ফাউল করেন কলম্বিয়ার লুইস মুরিয়েলকে ফলে পেনাল্টি পেয়ে যায় কলম্বিয়া। সেই পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি কলম্বিয়ার স্ট্রাইকার মুরিয়েল।

ম্যাচে সমতা আনতে পেরে আত্মবিশ্বাসী হয়ে উঠে কলম্বিয়া। এরপর ৩৪ মিনিটে জাপাতার পাস থেকে বল নিয়ে একক প্রচেষ্টায় দলের ও নিজের দ্বিতীয় গোল করেন মুরিয়েল। ফলে ২-১ গোলে লিড নেয় কলম্বিয়া। এই লিড নিয়ে ম্যাচের প্রথমার্ধ শেষ করে কলাম্বিয়া।
পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরু করে গোলের জন্য মরিয়া হয়ে উঠে ব্রাজিল। কিন্তু গোলের দেখা পাচ্ছিলো না তারা। মধ্যমাঠ দখলে নিয়ে প্রতিপক্ষকে আক্রমণে কোনঠাসা করে ফেলে ব্রাজিল। তবে ৫৮ মিনিটে ব্রাজিলের মনের আশা পূরণ করেন নেইমার।

সতীর্থ দানি আলভেসের পাস থেকে বল পেলে বাঁ-পায়ের শটে কলাম্বিয়ার জালে বলকে প্রবেশ করান নেইমার। ফলে ম্যাচে ২-২ সমতা ফিরে। এই সমতার পর দু’দলই গোলের জন্য সর্বাত্মক চেষ্টা করেছে। কিন্তু তা সফল হয়নি। ফলে ড্র নিয়েই মাঠ ছাড়তে হয় ব্রাজিল-কলাম্বিয়াকে।

ম্যাচ শেষে ব্রাজিলের কোচ তিতে বলেন, ‘ম্যাচ ড্র হলেও, ছেলেরা ভালো ফুটবল খেলেছে। পিছিয়ে পড়ে দারুণভাবে ম্যাচে ফিরেছে এবং হার এড়াতে পেরেছে। তারপরও এ ম্যাচে আমাদের কিছু ভুল তো ছিলোই। পরের ম্যাচে সেগুলো শুধরে নতুন পরিকল্পনায় নামতে হবে।’

আগামী ১০ সেপ্টেম্বর পেরুর বিপক্ষে এ মাসের শেষ প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল।
ব্রাজিলের ড্র’র দিন অপর দুই প্রীতি ম্যাচে মেক্সিকো ৩-০ গোলে আমেরিকাকে এবং উরুগুয়ে ২-১ গোলে হারায় কোস্টা রিকাকে।


আরো সংবাদ