১৮ অক্টোবর ২০১৯

ইতিহাস কী গড়তে পারবে বাংলাদেশের মেয়েরা?

-

পারবে কী বাংলাদেশ ইতিহাস গড়তে। প্রথম সাফ অঞ্চলের দেশ হিসেবে এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবলের সেমিফাইনালে খেলতে? দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতই এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবলে একটি ম্যাচ জিতেছিল। এবার কি লাল-সবুজরা পারবে দক্ষিণ এশিয়ার ফুটবলকে আরো উচ্চতায় নিয়ে যেতে। এই সম্ভাবনা কতটুকু সে উত্তর জানতে অপেক্ষা করতে হবে সন্ধ্যা গড়িয়ে রাত পর্যন্ত। এবারের এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবলের চূড়ান্ত পর্বের পর্দা উঠছে আজ থাইল্যান্ডের সনবুরিতে। প্রথম দিনেই স্বাগতিক থাইল্যান্ডের মুখোমুখি গোলাম রাব্বানী ছোটনের দল। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় শুরু হওয়া (থাইল্যান্ডের সময় অনুযায়ী সন্ধ্যা ৭টা) এই ম্যাচে জিতলেই সেমির সম্ভাবনা উজ্জ্বল হবে মারিয়া-মণিকা- আঁখিদের। বিকেলে খেলবে জাপান ও অস্ট্রেলিয়া।

আজ হেরে গেলেও চান্স থাকবে বাংলাদেশের। তবে তা একেবারেই ক্ষীণ। সে ক্ষেত্রে পরের দুই ম্যাচে তাদের জয়ের বিকল্প থাকবে না শক্তিশালী অস্ট্রেলিয়া ও জাপানের বিপক্ষে।
গতকাল টুর্নামেন্ট পূর্ব সংবাদ সম্মেলনে থাইল্যান্ডের কোচ কেনসন নারুয়েপন বাংলাদেশকে হারিয়ে সেমিতে খেলার আশা জিইয়ে রাখার ঘোষণা দেন। তবে বাংলাদেশ কোচ সরাসরি সে কথা বললেন না। গোলাম রাব্বানী ছোটন বরং একটু ঘুরিয়ে উল্লেখ করলেন, ‘আমরা ১৬ মাস ধরে যে অনুশীলন করেছি, আমাদের ফুটবলারা মধ্যে আর্ন্তজাতিক ম্যাচ খেলে যে উন্নতি করেছে, সেটারই প্রমাণ দিতে চাই এই আসরে।’

থাই কোচ তথ্য দেন তাদের দলের অনুশীলন ছয় মাসের।

২০১৬ সালের মতো এবারও অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবলে এশিয়ার সেরা আট দলের একটি হওয়া। তা ফেব্রুয়ারিতে মিয়ানমারের মাটিতে মিয়ানমারকে হারানোর পরেই নিশ্চিত হয় বাংলাদেশের। এই সেরা আটের লড়াইয়ে ‘এ’ গ্রুপে লড়ছে বাংলাদেশ, জাপান, উত্তর কোরিয়া এবং থাইল্যান্ড। ‘বি’ গ্রুপের চার দল উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া, চীন ও ভিয়েতনাম।

দুই গ্রুপের সেরা চার দল সেমিফাইনালে যাবে। এরপর ফাইনালে উঠা দুই দল কোয়ালিফাই করবে ২০২০ অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপের চূড়ান্ত পর্বে, যা হবে ভারতে। এশিয়ার দেশ ভারত বিশ্বকাপের স্বাগতিক হওয়ায় এবার এই বিশ্বকাপে এশিয়া থেকে কোয়ালিফাই করে যাওয়া দলের কোটা তিন থেকে দুই এ নেমে গেছে।

ফিফা র‌্যাংঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে থাইল্যান্ড। তাদের অবস্থান ৩৯ এ। সেখানে লাল-সবুজরা আছে ১৩০ এ। এবারের সিনিয়র মহিলা বিশ্বকাপে খেলেছে থাইল্যান্ড। বিপরীতে বাংলাদেশ এখনো সাফেই চ্যাম্পিয়ন হতে পারেনি। গ্রুপে অপর দুই দেশ জাপানের র‌্যাঙ্কিং ১১। অস্ট্রেলিয়ার ৮। তারাও এবারের ফ্রান্স বিশ্বকাপে প্রতিনিধিত্ব করেছে। সুতরাং তাদের বিপক্ষে জেতাটা যে কতটা কঠিন তা বুঝাই যাচ্ছে।

জাপান এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১৭ সালে এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবলে সাক্ষাৎ বাংলাদেশের। জাপানের কাছে ০-৩ গোলে এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০ জনের বাংলাদেশ দলের ২-৩ গোলের হার। সে তুলনায় প্রায় সমশক্তির প্রতিপক্ষ থাইরা। তাদের অনূর্ধ্ব-১৬ দলের সাথে ২০১৭ সালে জাপানে অনুষ্ঠিত আসরে ১-১ গোলে ড্র করে কৃষ্ণা রানীরা। সেটাই অনুপ্রেরণা। সাথে বেশ কয়েকদিন ধরে থাইল্যান্ডে থেকে তিনটি প্রস্তুতি ম্যাচের দু’টিতে জয় এবং একটিতে ড্রটাও যোগ হয়েছে বাড়তি হিসেবে।

কোচ ছোটন জানালেন, ‘আমরা ২০১৭ সালে এই সনবুরিতে এই আসরে একেবারে নতুন দল ছিলাম। তখন আমার জাপান, উত্তর কোরিয়া ও অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলি। ফলে তাদের সাথে তফাতটা বেশি ছিল। কিন্তু এখন আমাদের দলের অনেক উন্নতি হয়েছে। তারা দু’টি কোয়ালিফাই রাউন্ডে চ্যাম্পিয়ন হয়ে এসেছে। সুতরাং এবার আমরা তুমুল প্রতিদ্বন্দ্বিতা করব। উন্নতি যে হয়েছে তা বুঝাব।’

অধিনায়ক মারিয়া মান্ডা বললেন, শতভাগ দিয়ে আজ ভালো রেজাল্ট করতে চাই।

গ্রুপের অপর দল অস্ট্রেলিয়ার কোচ রিউ ডওয়ের জানান তার দলের প্রস্তুতি এক বছরের। জাপানের কোচ মিচিহিসা কানো বলেন, আমাদের লক্ষ্য এই আসর থেকে বিশ্বকাপের ছাড়পত্র।


আরো সংবাদ

‘গরু ছেড়ে মহিলাদের দিকে নজর দিন’,: মোদির প্রতি কোহিমা সুন্দরীর পরামর্শে তোলপাড় বিশাল বিমানবাহী রণতরী নির্মাণ চীনের, উদ্বেগে যুক্তরাষ্ট্রসহ অনেকে শামীম ওসমানের প্রশ্ন : তোলারাম কলেজে কোথায় টর্চার সেল? জিপি ও রবিতে প্রশাসক নিয়োগ অনুমোদন খালেদা জিয়ার বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননা মামলার শুনানি ৪ নভেম্বর ডিএনসিসির জরিপ কর্মকর্তা পরিচয়ে প্রতারণার দায়ে আটক ১ শিবচরে গণ-উন্নয়ন সমিতির কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ জবি ছাত্র ইউনিয়নের নেতৃত্বে মুত্তাকী-জাহিন তোলারাম কলেজে কোথায় টর্চার সেল? ‘দ্বীনকে বিজয়ী করতে সর্বক্ষেত্রে যোগ্যতার স্বাক্ষর রাখতে হবে’ বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি মোজাফফরের জামিন বাতিল

সকল