২৫ জানুয়ারি ২০২০

কাতার বিশ্বকাপের তৃতীয় ভেন্যু ‘মরুভূমির হীরা’

‘মরুভূমির হিরা’ কাতার ২০২২ বিশ্বকাপের তৃতীয় ভেন্যু। ইতোমধ্যে স্টেডিয়ামের কাজ সম্পন্ন করেছে দেশটি। তবে ফিফা বিশ্বকাপের বল মাঠে গড়ানোর আগে, সেখানে গড়াতে যাচ্ছে আরেকটি বিশ্বকাপ ম্যাচ। ২০১৯ ক্লাব বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচের মধ্য দিয়ে উন্মোচিত হতে যাচ্ছে কাতার বিশ্বকাপের তৃতীয় স্টেডিয়াম।

চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের চ্যাম্পিয়ন লিভারপুল সর্বপ্রথম মাঠে নামমবে ‘ডায়মন্ড ইন দ্য ডেজার্ট’ বা মরুভূমিতে হিরা স্টেডিয়ামে।

আগামী ১৮ ডিসেম্বর ইংলিশ প্রিমিয়ার লিগের জায়ান্ট দল লিভারপুল শেষ চারের ম্যাচে এখানেই খেলতে নামবে। অপরদিকে এই ম্যাচের দিন আবার কাতারের জাতীয় দিবস। আর সেমিতে প্রতিপক্ষ হিসেবে অল রেডসরা পেয়ে যেত পারে স্বাগতিক দল আল সাদ-কে। তবে বার্সেলোনা কিংবদন্তি জাভির কোচিংয়ে দলটিকে হারাতে হবে হিয়েঙ্গহেন স্পোর্টস (ওশানিয়া অঞ্চল) ও পরে সিএফ মন্টেরেকে (কনকাকাফ অঞ্চল)।

তিন দিন পরেই ক্লাব কাপ বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে এই এডুকেশন সিটি স্টেডিয়ামে।

এই ভেন্যুটি কাতারের আল রায়ান জেলার এডুকেশন সিটির ডানেই অবস্থিত। যেখানে ২০২২ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে এখানে। স্টেডিয়ামটি ডিজাইন করা হয়েছে ঐতিহাসিক ইসলামি স্থাপত্য ও আকর্ষণীয় আধুনিকতার মিশ্রণে। এছাড়া ত্রিভুজ বৈশিষ্ট্য রয়েছে যা কপপ্লেক্সটি সূর্যের অবস্থানের ওপর নির্ভর করে ও হীরার মতো জ্যামিতিক নিদর্শনগুলি রঙ পরিবর্তন করে।

কাতার বিশ্বকাপরে সুপ্রিম কমিটির ডেলিভারি ও লিগ্যাসির সেক্রেটারি জেনারেল হাসান আর তাওয়াদি জানান, কাতারের জাতীয় দিবসে এই স্টেডিয়াম উন্মোচন দেশকে গর্বিত করবে।

এর আগে ১১ ডিসেম্বর ক্লাব বিশ্বকাপের শুরুর ম্যাচগুলো অনুষ্ঠিত হবে জাসিন বিন হামাদ স্টেডিয়াম ও খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে।

সূত্র : গোল ডটকম


আরো সংবাদ

আশুলিয়ায় ৩ তলা ভবনের ছাদ থেকে ফেলে কর্মচারীকে হত্যা চকবাজারে তাপসের পক্ষে প্রচারণা আর্থ-সামাজিক উন্নয়নে অ্যাকাউন্টিংয়ের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ : পরিকল্পনামন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে ইকুয়েডরের ভাইস মিনিস্টারের সাথে পররাষ্ট্রমন্ত্রীর আলোচনা সিটি নির্বাচনে আ’লীগ প্রার্থীকে ইসলামী গণতান্ত্রিক পার্টির সমর্থন সন্ত্রাস-দুর্নীতিমুক্ত এলাকা গড়তে চান মুফতি আতাউর ঢাকাবাসীর পিঠা ও বাকরখানী উৎসব অনুষ্ঠিত বিদ্রোহী কাউন্সিলর প্রার্থীর বাড়ি ও ক্যাম্পে আ’লীগ প্রার্থীর হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ভালো আর্থিক প্রতিবেদনই দিতে পারে ভালো আইপিওর নিশ্চয়তা বেতন বৈষম্য নিরসনসহ ৮ দফা দাবি সরকারি চাকুরেদের ইংল্যান্ড ১৯২/৪

সকল