১১ ডিসেম্বর ২০১৯

ক্ষুদে জাদুকরের নাকের ডগায় ফুটবল সম্রাটের যত রেকর্ড

কিংবদন্তি পেলে নিজেও হয়তো ভাবেননি তখন, তার পরে যে এক এলিয়েন আসবে ফুটবল বিশ্বে। যার পায়ে ধূলিষাৎ হবে তার সব রেকর্ড। ফুটবল মাঠে নামলেই রেকর্ড ভাঙ্গা-গড়া নিয়মিত যার ডাল-ভাতের খাওয়া। তার বিষয়ে নতুন করে লিখার কিছু নেই। লিখতে হলে, প্রতিদিনই তার রেকর্ড নিয়ে কলম চালাতে হবে। কিন্ত এবার নতুন কয়েকটি মাইলফলকের সামনে লিওনেল মেসি।

অতি দ্রুতই তিনি ভেঙ্গে দিতে পারেন ফুটবল সম্রাট পেলের কয়েকটি তিনটি রেকর্ড। ২০২০ সালের মধ্যে পেলের রেকর্ডগুলো ভাঙতে পরেন মেসি।

একটি ক্লাবের হয়ে ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি গোল করেছেন পেলে। সান্তোসের হয়ে পেলে ৬৪৩ গোল করে, ক্লাব ইতিহাসে সর্বোচ্চ গোল করার রেকর্ডে অবস্থান করছেন ব্রাজিল কিংবদন্তি। আর সেখানে আধুনিক ফুটবলে মেসি স্প্যানিশ ক্লাব বার্সেলোনার হয়ে হয়ে ইতোমধ্যে করে ফেলেছেন ৬১২ গোল। আর ৩১ গোল  করতে পারলেই পেলের সেই রেকর্ড ছুঁবেন মেসি। যে ফর্মে রয়েছেন হয়তো ২০২০ সালেই সেই রেকর্ড ভাঙতে পারেন লিও।

ক্লাব ছাড়া মেসির সামনে জাতীয় দলের হয়েও পেলের সর্বোচ্চ গোলের রেকর্ড ভাঙতে পারেন দ্রত। এবং হতে পারেন ল্যাটিন আমেরিকার সবচেয়ে বেশি গোলের অধিকারী।

পেলে ব্রাজিলের হয়ে জাতীয় দলর গোল করেন ৭৭টি। আর্জেন্টিনার হয়ে মেসির গোল ৭০। আর ৭টি গোল করতে পারলেই এই রেকর্ড ভাঙবেন ক্ষুদে জাদুকর।

ক্লাব ও দেশের হয়ে অফিসিয়ালি সর্বোচ্চ ৭৫৭ গোল পেলের। মেসির গোল সংখ্যা ৬৮২। পেলে থেকে মেসি পিছিয়ে আছেন ৭৫ গোলে। তবে বুঝা যাচ্ছে মেসি যাওয়ার আগে হয়তো এই রেকর্ডটিও ভেঙে দিতে পারেন। হয়তো ২০২১ সালেই এই রেকর্ড মেসি নিজের করে নেবেন।


আরো সংবাদ