১৭ অক্টোবর ২০১৯

যেভাবে ওজন কমাবেন

-

শরীরে মেদ জমে গেলে আমরা তাকে ‘মোটা হওয়া’ বলি। অতিরিক্ত খাওয়াদাওয়া এবং স্বল্প পরিশ্রম মূলত মোটা হওয়ার পেছনে দায়ী। নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই মোটা হওয়াটা মোটেই সুখকর নয়। মোটা মানুষের নানা ধরনের রোগ হয়, যেমন ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, পিত্তথলিতে পাথর, হার্নিয়া, কোমরব্যথা প্রভৃতি। অতিরিক্ত খাওয়া ছাড়াও অনেকে বংশগত কারণে কিংবা এন্ডোক্রাইন গ্রন্থির সমস্যার জন্য মোটা হয়। যদি শরীরের মেদ ঝেড়ে ফেলতে চান, যদি আকর্ষণীয় ফিগারের অধিকারী হতে চান তাহলে আজ থেকে নিয়ম মেনে চলুন।
ক্যালরি কমান
ওজন কমাতে হলে আপনার খাদ্যদ্রব্য থেকে ক্যালরি কমাতে হবে। কেননা অতিরিক্ত ক্যালরি শরীরে চর্বি হয়ে জমতে থাকে। আপনার শরীরের ওজন যদি বেশি হয় সে ক্ষেত্রে প্রতিদিনের চাহিদার তুলনায় আপনি ৮০০ ক্যালরি কম খাবেন। এতে ছয় সপ্তাহের মধ্যে আপনার ওজন ১০ পাউন্ড কমে যাবে। আপনি গরুর গোশত, দুগ্ধজাত খাবার, তেল প্রভৃতি বাদ দিয়ে মাছ, শাকসবজি বেশি খান। তবে একটি কথা মনে রাখবেন ক্যালরি কমাতে গিয়ে তাড়াহুড়ো করবেন না।
চর্বিজাতীয় খাবার খাবেন না
মেদ কমাতে হলে আপনাকে চর্বিজাতীয় খাবার পরিহার করতে হবে। দৈনিক ২০-৪০ গ্রামের অধিক চর্বি খাওয়া যাবে না। মাখন, ঘি, স্ন্যাক্স প্রভৃতির বদলে ফলমূল ও শাকসবজি খান। দৈনিক যদি ১০০ গ্রামের বেশি চর্বি খাওয়া পড়ে তাহলে শরীরে প্রচুর মেদ জমে। সুতরাং চর্বি থেকে সাবধান।
তরল খাবার খান
আপনি যদি দৈনিক সকালে কিংবা দুপুরে শুধু তরল খাবার খান তাহলে আট মাসে আপনার ওজন ১০ পাউন্ড কমে যাবে। এ ক্ষেত্রে স্যুপ বা ফলের রস খাওয়া যেতে পারে। আর যদি দৈনিক দুই বেলা তরল খাবার খান তাহলে মাত্র পাঁচ সপ্তাহে আপনার ১০ পাউন্ড ওজন কমবে। তবে খেয়াল রাখবেন আপনার তরল খাবারে যেন পুষ্টির মান বজায় থাকে।
হাঁটার অভ্যাস গড়ে তুলুন
যারা ডায়েটিং করতে চান না তাদের কাজ হলো নিয়মিত হাঁটা। এতে শরীরের ওজন কমে যাবে। ওজন কমানোর জন্য হাঁটা এক চমৎকার পন্থা। যদি আপনি তিন মাইল বেগে ৪৫ মিনিট হাঁটেন এবং সপ্তাহে পাঁচ দিন যদি এ রকম হাঁটেন তাহলে ছয় মাসের মধ্যে আপনার ওজন ১০ পাউন্ড কমে যাবে। যদি সময় করে উঠতে না পারেন তাহলে কর্মস্থলে যাওয়ার সময় অন্তত ১৫ মিনিট জোরে হাঁটুন, লাঞ্চের সময় হাঁটুন ১৫ মিনিট। বিকেলে কিছুটা হাঁটুন আর হাঁটুন রাতে খাবারের পরে। তবে সেটার জন্য প্রতিদিন একটি নির্দিষ্ট সময় মেনে চললে ভালো হয়।
ব্যায়াম করুন
খালি হাতে সপ্তাহে তিন থেকে পাঁচ দিন ৩০ থেকে ৪০ মিনিট ব্যায়াম করলে আপনার শরীরের ওজন ও মেদ কমে যাবে। দ্রুত ওজন কমানোর জন্য ব্যায়াম এক উৎকৃষ্ট পদ্ধতি। প্রতিদিন ৪৫ মিনিট জগিং করুন, ৯ মিনিটে এক মাইল পথ অতিক্রম করুন। সপ্তাহে পাঁচ দিন এ রকম করলে তিন মাসের মধ্যে আপনার ওজন ১০ পাউন্ড কমে যাবে। আর যদি ১২ মিনিটে এক মাইল পথ দৌড়ান তাহলে আপনার কাক্সিক্ষত ওজন কমতে সময় লাগবে প্রায় সাড়ে চার মাস। অথবা আপনি যদি সপ্তাহে চার ঘণ্টা সাঁতার কাটতে পারেন তাহলে চার মাসেই আপনার ওজন ১০ পাউন্ড কমবে। কিংবা আপনি সাইকেল চালাতে পারেন। আপনি যদি ঘণ্টায় ৯ মাইল বেগে সপ্তাহে চার ঘণ্টা সাইকেল চালান তাহলে পাঁচ মাসের মধ্যে আপনার ওজন ১০ পাউন্ড কমবে।
ওজন কমাতে কী করবেন না
* তাড়াহুড়ো করবেন না। এটা ঝুঁকিপূর্ণ এবং এতে আপনি স্লিম হতে পারবেন না।
* ডায়েটিং করতে গিয়ে কেবল একজাতীয় খাবার খাবেন না। সব ধরনের খাবার সঠিক অনুপাতে খাবেন।
* খাবার থেকে একেবারেই ক্যালরি বাদ দেবেন না।
* খাওয়া ছেড়ে দিয়ে উপবাস করবেন না। এতে আপনার শরীরে পানির প্রচুর ঘাটতি হবে এবং আপনার পেশি দুর্বল হয়ে যাবে।
* ব্যায়াম করছেন মনে করে অতিরিক্ত খাবেন না। পেটপুরে খাবার অভ্যাসটা ত্যাগ করুন।

লেখক : সহযোগী অধ্যাপক, অর্থোপেডিকস ও ট্রমা বিভাগ, ঢাকা ন্যাশনাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। চেম্বার : পপুলার ডায়াগনস্টিক সেন্টার লিঃ, ২ ইংলিশ রোড, ঢাকা।
ফোন: ০১৭২২৯১৬৪৭৯ (সঞ্জয়)


আরো সংবাদ