২২ সেপ্টেম্বর ২০১৯

বাড়ি যাচ্ছেন লিভার প্রতিস্থাপন করা সিরাতুল

-

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) সফর লিভার প্রতিস্থাপিত রোগী ও লিভার দাতা মা বৃহস্পতিবার বাড়ি যাচ্ছেন। লিভার গ্রহীতা সিরাতুল ইসলাম শুভ (২০) ও তার লিভার দাতা মা রোকসানা বেগম (৪৭) এখন সম্পুর্ণ সুস্থ। হাসপাতাল সূত্র জানিয়েছে, গত ৬ জুলাই মা রোকসানা বেগমকে ছাড়পত্র দেয়া হলেও তিনি সন্তানের পাশে হাসপাতালেই থেকে যান। বৃহস্পতিবার তারা দুজনেই একসাথে বাড়ি ফিরবেন।

বিএসএমএমইউ’র ভিসি অধ্যাপক কনক কান্তি বড়ুয়া জানিয়েছেন, বুধবার তাদের হাসপাতাল ত্যাগের ছাড়পত্র দেয়া হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে একটি প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়েছে বৃহস্পতিবার দুপুর ১টায়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

উল্লেখ্য গত ২৪ জুন ভোর থেকে লিভার প্রতিস্থাপনের অস্ত্রোপচার শুরু করা হয়। প্রায় ১৬ ঘন্টা প্রয়োজন হয় মায়ের লিভার কেটে ছেলের দেহে জোড়া দিতে। মা রোকসানা বেগমের লিভার থেকে ৬০ শতাংশ নিয়ে নেয়া হয়। চিকিৎসকেরা বলেছেন, মায়ের লিভারটি ছিল অত্যন্ত চমৎকার। তার বয়স ৪৭ হলেও লিভারে কোনো সমস্যা ছিল না।

উল্লেখ্য মায়ের যে ৪০ শতাংশ লিভার রয়ে গেছে তা শিগগিরই বড় হয়ে আগের অবস্থায় ফিরে আসবে এবং ছেলের দেহে যে ৬০ শতাংশ লিভার সংযোজন করা হয়েছে তাও বড় হয়ে ১০০ শতাংশে পৌঁছে যাবে ধীরে ধীরে এবং দু'জনই এক সময় স্বাভাবিক জীবন- যাপন করতে পারবেন।

বিশেষজ্ঞরা বলছেন, এটি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য একটি ‌‌মাইল ফলক হয়ে থাকবে। এ বিশ্ববিদ্যালয়ের এটিই প্রথম লিভার প্রতিস্থাপন এবং প্রথমবারেই সফল হয়েছেন তারা। এর আগে একটি বেসরকারি হাসপাতালে দুইটি এবং বারডেম হাসপাতালে দুইটি লিভার প্রতিস্থাপন করা হয়েছিল। বারডেমের একজন এখন সুস্থ আছেন এবং আরেকজন মারা গেছেন সময় মতো সঠিক চিকিৎসা না পেয়ে। অপরদিকে বেসরকারি হাসপাতালে দুটি প্রতিস্থাপনের কোনোটিই সফল হয়নি।


আরো সংবাদ

হামলাকারী দেশকে ‘মূল রণক্ষেত্র’ করা হবে : ইরান দফায় দফায় উচ্ছেদের পরও যৌবন ফিরেনি বুড়িগঙ্গায় এক মাসে ২০ হাজার কোটি টাকা মূলধন হারাল ডিএসই ধরা পড়লে কেউ চেনে না জুয়ার শীর্ষ নিয়ন্ত্রকেরা ধরাছোঁয়ার বাইরে জি কে শামীমের সাথে দু’টি ছবি নিয়ে না’গঞ্জে তোলপাড় কিশোর অপরাধ প্রতিরোধে পরিবার ও সমাজকে এগিয়ে আসতে হবে প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে দেশ আজ উন্নয়নের মহাসড়কে : ড. আব্দুর রাজ্জাক এরশাদের স্মরণসভায় জি এম কাদের জাতি দুর্নীতিমুক্ত সমাজ দেখতে চায় সমুদ্র নিরাপত্তা ও ব্লু-ইকোনমি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত জাতিসঙ্ঘের অধিবেশনে যোগ দিতে টেলিলিংক গ্রুপ চেয়ারম্যানের ঢাকা ত্যাগ

সকল