১৯ আগস্ট ২০১৯

কিডনি সুস্থ রাখতে ৫ পরামর্শ

কিডনি সুস্থ রাখতে ৫ পরামর্শ - ছবি : সংগৃহীত

আমাদের শরীরের ছাকনির কাজ কে করে জানেন? কিডনি রক্ত থেকে দূষিত পদার্থ মূত্রের আকারে বের করে দেয় কিডনি। একই সঙ্গে শরীরে পানির ভারসাম্য বজায় রাখে। কিডনি ক্ষতিগ্রস্ত হলে তাই শরীরে দেখা দেয় হাজারো সমস্যা। এবং কিডনি কাজ করা বন্ধ করে দিলেই আপনি শেষ। তাই সবার আগে যে আপনাকে সুস্থ রাখে তার দেখভাল করুন। এমন ফল, সবজি খান যাতে সোডিয়াম কম থাকে। সঙ্গে প্রচুর পানিপান করতেও ভুলবেন না।

কীভাবে ভালো রাখবেন কিডনি
১. সোডা ড্রিঙ্ক দূরে থাক

সোডা বা কার্বোনেটেড ড্রিঙ্ক খেতে খুব ভালো লাগলেও শরীর পক্ষে ভীষণ ক্ষতিকর।প্রথমত, এতে আছে প্রচুর চিনি। যা রক্তে শর্করার মাত্রা বাড়ায়। একই সহ্গে কিডনির পক্ষেও ক্ষতিকর। তাই ইনস্ট্যান্ট এনার্জি পেতে লেবু-চিনির শরবত বা ডাবের পানি তালিকায় রাখুন। এতে কিডনি ভালো থাকবে। আপনিও সব সময়েই চাঙা।

২. লবণ খাওয়া কমান
প্লেট কাঁচা লবণ খাওয়া মানেই কিডনির বারোটা বাজা। লবণের মধ্যে থাকা সোডিয়াম কিডনি নষ্ট করতে দেয়। তাই পাতে আলগা লবণ খাওয়া পারলে বন্ধ করুন। না পারলে সল্ট শেকারে লবণ রাখুন। তাতে প্লেটে অল্প লবণ পড়বে।

৩. বাইরের খাওয়া এড়ান
টিন ভর্তি প্রসেসড ফুড বা ডাঙ্ক ফুড শুধু ওবেসিটি বাড়ায় না, কিডনিরও ক্ষতি করে। তাই চেষ্টা করুন বাড়িতে রান্না করা খাবার খেতে। এতে খাবার সহজে হজম হবে। ভালো থাকবে কিডনিও।

৪. প্রচুর পানিপান মানেই সুস্থ কিডনি
যত পানি পান করবেন তত শরীরের বিষ মূত্রের আকারে বেরিয়ে যাবে। এতে শরীর ও কিডনি দুটিই ভালো থাকবে। চট করে কোনো সংক্রমণ কিডনিকে আক্রান্ত করতে পারবে না। শুধু পানি পান করতে ভালো না লাগলে ডাবের পানি বা লেবু-চিনির শরবতও খেতে পারেন। এতেও একই ফল মিলবে।

৫. সবজি, ফল ডায়েটে থাক
বাঁধাকপি, ফুলকপি, ব্লু-বেরি, ক্যআনবেরি, পেঁয়াজ, রসুন, মুলো, আনারস, আঙুর, বেল পেপারে সোডিয়াম কম থাকে। আর সোডিয়াম কম যুক্ত ফল, সবজি কিডনির পক্ষে ভালো। তাই তালিকায় এই ফল, সবজি বেশি করে রাখুন।

সতর্কীকরণ : এই নিবন্ধ অনুসরণের আগে চিকিৎসকের পরামর্শ নিন।


আরো সংবাদ

যে দুটি ট্রফি এখনো অধরা মেসির, এবার কি হবে? বগুড়ায় বর্ণাঢ্য আয়োজনে স্বেচ্ছাসেবকদলের প্রতিষ্ঠা বার্ষিকী পালন ইমরানকে ‘পেছন থেকে ছুরি মেরেছেন’ মোদি পরিবারের শিকড় পাকিস্তানে বলায় সোনমকে ভারত ছাড়ার হুমকি মৃত ভেবে চিতাবাঘের ছবি তুলতে গিয়ে... শখের বসে মোটর সাইকেল চালাতে গিয়ে শিক্ষার্থী নিহত রাণীনগরে স্ত্রী হত্যা মামলায় স্বামী গ্রেফতার বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ২ দিনের কর্মসূচি বিদেশী অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার শর্তাবলী প্রকাশের আহ্বান টিআইবির ঢাকায় ফেরত ১৮ হাজীর লাগেজ নিয়ে বিপত্তি সরকার ক্ষ‌তিগ্রস্তদের পা‌শে থাক‌বে, চলন্তিকা বস্তিতে ওবায়দুল কাদের

সকল