২৩ আগস্ট ২০১৯

দাঁতে পারদের ডেন্টাল অ্যামালগাম স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

দাঁতে পারদের ডেন্টাল অ্যামালগাম স্বাস্থ্যের জন্য ক্ষতিকর - ছবি : সংগৃহীত

মার্কারি (পারদ) ডেন্টাল অ্যামালগাম বা সিল্ভার ফিলিং মূলত দাঁতের ক্ষয় রোধের জন্য ব্যবহার করা হয়, যা মানুষের স্বাস্থ্য ও পরিবেশের মারাত্মক ক্ষতি করে। দাঁতের চিকিৎসায় দ্রুত এর ব্যবহার বন্ধ করা উচিত। 

‘মানবস্বাস্থ্য ও পরিবেশের ওপর মার্কারি ডেন্টাল অ্যামালগামের ক্ষতিকর প্রভাব’ বিষয়ক একটি সচেতনতামূলক কর্মশালায় এ বক্তব্য উঠে আসে। পরিবেশ অধিদফতরের অডিটোরিয়ামে বাংলাদেশ পরিবেশ অধিদফতর এবং এনভায়রনমেন্ট অ্যান্ড সোস্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এসডো আয়োজিত একর্মশালায় এসডোর চেয়ারপারসন সৈয়দ মার্গুব মোরশেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 

কর্মশালায় সভাপতিত্ব করেন ড. এ কে এম রফিক আহমেদ, মহাপরিচালক,পরিবেশ অধিদপতর, অতিরিক্ত সচিব, পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়। অনুষ্ঠানে অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন ড. হুমায়ন কবির বুলবুল, মহাপরিচালক, বিডিএস; বিশেষ অতিথি- পরিবেশ, বন, জলবায়ু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এস এম মঞ্জুরুল হান্নান খান এবং মেজর জেনারেল ড. গোলাম মহিউদ্দিন চৌধুরী; মাসুদ ইকবাল মো: শামীম প্রকল্প পরিচালক, এমআইএ প্রকল্প, পরিবেশ অধিদফতর; এসডো মহাসচিব, ড. শাহরিয়ার হোসেন ও এসডো নির্বাহী পরিচালক, সিদ্দিকা সুলতানা ও বিডিএসর নির্বাহী কর্মকর্তারা ও ডেন্টাল প্রফেশনালস। 
সৈয়দ মার্গুব মোরশেদ বলেন, মিনামাটা কনভেনশনের স্বাক্ষরকারী দেশ হিসেবে বাংলাদেশ সরকারের এখনি মার্কারি অ্যামালগাম ব্যবহার রোধে দ্রুত আইনি পদক্ষেপ নেয়া উচিত। 

ড এ কে এম রফিক আহমেদ বলেন, ‘মিনামাটা কনভেনশনের বিধান ও বাংলাদেশের বর্তমান চর্চার মধ্যে এখনো যথেষ্ট পার্থক্য রয়েছে। দাঁতের চিকিৎসায় মার্কারির ব্যবহার বন্ধের জন্য প্রয়োজন জনসচেতনতা বৃদ্ধি ও যথোপযুক্ত আইনের প্রয়োগ। 
বিডিএসর মহাসচিব, ড. হুমায়ন কবির বুলবুল মিনামাটা কনভেনশন অন মার্কারির দ্রুত র্যাটিফিকেশনের জন্য গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ‘২০২০ সালের মধ্যে মার্কারি ডেন্টাল অ্যামালগাম ব্যবহার নিষিদ্ধ করা উচিত। মার্কারির দীর্ঘমেয়াদি ব্যবহার মানুষের স্বাস্থের জন্য মারাত্মক ক্ষতিকর। দাঁতের চিকিৎসায় মার্কারির রোধ করার জন্য সুশীলসমাজের এগিয়ে আসা উচিত।

মেজর জেনারেল ড. গোলাম মহিউদ্দিন চৌধুরী বলেন, মার্কারি শুধু মানুষের স্বাস্থ্যের জন্য নয়, পরিবেশের জন্যও ক্ষতিকর। ইতোমধ্যে বেশির ভাগ দেশেই মার্কারি অ্যামালগামের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে, যেখানে বাংলাদেশ এখনো পিছিয়ে আছে। ভবিষ্যৎ জীবন সুরক্ষিত করার জন্য দাঁতের চিকিৎসায় মার্কারির ব্যবহার এখনই আইনের আওতায় আনা উচিত।


আরো সংবাদ