১৯ ফেব্রুয়ারি ২০২০

রুমালেও লুকিয়ে থাকে করোনাভাইরাস

রুমালেও লুকিয়ে থাকে করোনাভাইরাস - ছবি : সংগৃহীত

ছিল রুমাল। হয়ে গেল ভাইরাসের আঁতুড়ঘর। আলনায় পড়ে থাকা চারকোণা কাপড়টায় লুকিয়ে নেই তো ভাইরাসের জীবাণু? করোনা ভাইরাস ঠেকাতে এখন ওই একখণ্ড কাপড় ব্যবহারেই নিষেধাজ্ঞা জারি করছেন চিকিৎসকরা।

শীত চলে যাওয়ার এই সময়টায় ঘরে ঘরে সর্দি-কাশি। কোনটা যে নিরীহ ঠান্ডা লাগা, আবার কোনটায় যে লুকিয়ে রয়েছে করোনার কাঁটা? টেস্ট না করলে তা বোঝা সম্ভব নয়। তবে আপাতভাবে ছোঁয়াচে অসুখ ঠেকাতে চিকিৎসকরা বলছেন, সবার আগে নাক ঝাড়ার রুমাল ব্যবহার বন্ধ করতে। ঘনঘন সর্দি এবং কাশি হলেই কফ উঠে আসা, সাথে জ্বর এসবই করোনা ভাইরাসের উপসর্গ। মেডিসিন বিশেষজ্ঞ ডা. অরিন্দম বিশ্বাস জানিয়েছেন, সর্দিকাশির পর রুমালে নাক ঝেড়ে অনেকেই তা রেখে দেন। সে রুমালে লেগে থাকে জীবাণু। ওই রুমাল ভুলবশত কেউ ব্যবহার করলে তার থেকেই ছড়াতে পারে অসুখ। এর চেয়ে ন্যাপকিন ব্যবহার করা অনেক নিরাপদ। একবার ব্যবহার করেই তা ফেলে দেয়া যায়।

দেখা হলেই হ্যান্ডশেক কিংবা গালে গাল ঠেকিয়ে অভিনন্দন চুম্বন-আপাতত এই ধরনের পাশ্চাত্য সংস্কৃতিকে বিপজ্জনক বলছেন চিকিৎসকরা। বিদেশি এই আচার-ব্যবহারই করোনা ভাইরাস ছড়াতে পারে। একই সাথে বাঙালি সংস্কৃতিতে করোনা ঠেকানোর দাওয়াই রয়েছে বলছেন চিকিৎসকরা। চিকিৎসকরা বলছেন, হাত যতটা সম্ভব পরিস্কার রাখা যায় ততই দূরে সরিয়ে রাখা যাবে ছোঁয়াচে ভাইরাসকে।


আরো সংবাদ

শাজাহান খানের ভাড়াটে শ্রমিকরা এবার মাঠে নামলে খবর আছে : ভিপি নুর লেখাপড়ার পাশাপাশি নৈতিক মূল্যবোধ সম্পন্ন সাহিত্য ও সংস্কৃতিচর্চা করতে হবে : ড. গাজী হাসান জনগণ কচুরিপানা খাবে না, মন্ত্রীরা খাওয়ায়েই ছাড়বে : রাশেদ ট্রাম্পের নাকে যমুনার দুর্গন্ধ না যেতে ছাড়া হল ৫০০ কিউসেক পানি দুর্ধর্ষ তানজিদ, দুর্দান্ত আল-আমিন রাতারাতি বিদেশি! নাগরিকত্ব পেতে সব হারিয়ে একাকি লড়ছেন জাবেদা কোন দেশে কতজন করোনায় আক্রান্ত? সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত বাংলাদেশীর অবস্থা আশঙ্কাজনক সোলাইমানির হত্যাকাণ্ডে আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হয়েছে : জাতিসংঘ বৃহস্পতিবার একুশে পদক বিতরণ করবেন প্রধানমন্ত্রী মাঝ আকাশে দুই বিমানের সংঘর্ষ, নিহত ৪

সকল