১৯ জুলাই ২০১৯

পেন্টাগনের নতুন প্রধান হচ্ছেন মার্ক এসপার

মার্ক এসপার - ছবি : সংগ্রহ

যুক্তরাষ্ট্রে পেন্টাগনের ভারপ্রাপ্ত প্রধান হিসেবে আর্মি সেক্রেটারি মার্ক এসপারের নাম ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরান নিয়ে তীব্র উত্তেজনার মধ্যেই পেন্টাগন প্রধান পদে পরিবর্তনের ঘোষণা এল।
তার নিয়োগের ঘোষণা দিয়ে এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, আমি মার্ককে চিনি। তিনি খুব চমৎকার কাজ করবেন এতে কোন সন্দেহ নেই।
পূবর্সুরী প্যাট্রিক শানাহানের সামরিক অভিজ্ঞতা ছিল না। কিন্তু এসপার ১৯৯১ সালে উপসাগরীয় যুদ্ধে যুক্তরাষ্ট্রের পক্ষে লড়েছিলেন।

এসপার (৫৫) মার্কিন কূটনীতিক মাইক পম্পেও’র ঘনিষ্ঠ। উভয়ে মর্যাদাপূর্ণ ওয়েস্ট পয়েন্ট মিলিটারি একাডেমির ছাত্র। একই বছর ১৯৮৬ সালে দু’জনই এই একাডেমি থেকে স্নাতক হন। এছাড়া এসপার মার্কিন কংগ্রেসেও বেশ পরিচিত মুখ। তিনি চাক হেগেলসহ বেশ কজন সিনেটরের উপদেষ্টা ছিলেন।

গত ডিসেম্বরে প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের পদত্যাগের পর সে পদের জন্যে এসপারের নাম শোনা গিয়েছিল। তবে সে সময়ে তিনি নিয়োগ না পেলেও পেন্টাগনের ভারপ্রাপ্ত প্রধানের পদ থেকে প্যাট্রিক শানাহানের আকস্মিক পদত্যাগের কারণে তিনি এখন এ পদে স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন। পারিবারিক সহিংস ঘটনার কারণে শানাহান পদত্যাগ করেন।
এদিকে প্রেসিডেন্ট এসপারের নাম ঘোষণা করলেও তার নিয়োগের জন্যে সিনেটের অনুমোদন লাগবে। এটি এখনো পাওয়া যায়নি।
সূত্র : এএফপি


আরো সংবাদ

শিশুর কাটা মস্তকের ঘটনায় স্তব্ধ নেত্রকোনা নিউজিল্যান্ডার অফ দ্য ইয়ার সম্মান পেলেন সেই ইংলিশ খেলোয়াড় যমুনার পানি বিপদসীমার ৯৯সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ প্রধানমন্ত্রীর পাগলি ১১ সন্তানের মা হলেও বাবা হলেন না কেউ ফিলিস্তিন যেতে নেতানিয়াহুর অনুমতি লাগবে মার্কিন মুসলিম এমপিদের! রাণীনগরের সেই বেড়িবাঁধ ভেঙ্গে ৩টি গ্রাম প্লাবিত : পানিবন্দি প্রায় ১৫ হাজার মানুষ ৩ ঘন্টা পর সারা দেশের সাথে সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক বিশ্বকাপ বাছাইপর্ব : আফগানিস্তান যেতে হবে বাংলাদেশ দলকে? আইনি পথ ছাড়া বেগম জিয়ার মুক্তির কোনো বিকল্প পথ নেই : তথ্যমন্ত্রী আকিকার গুরুত্ব ও নিয়ম কানুন

সকল