২০ অক্টোবর ২০১৯

৬০ মিলিয়ন বছর আগের বৃহৎ পেঙ্গুইনের ফসিল আবিষ্কার

-

নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডে বৃহৎ আকারের পেঙ্গুইনের ফসিল আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। এসব পেঙ্গুইনের আকার পূর্ণ বয়স্ক মানুষের সমান। বুধবার বিজ্ঞানীরা এই ঘোষণা দেন।

গবেষকরা জানান, বৃহৎ আকারের এই পেঙ্গুইনের উচ্চতা ছিল ১.৬ মিটার (৬৩ ইঞ্চি) এবং ওজন ৮০ কিলোগ্রাম। এগুলো ছিল বর্তমান ইমপিরর পেঙ্গুইনের চেয়ে ৪ গুণ ভারি এবং ৪০ সেন্টিমিটার লম্বা।

এই পেঙ্গুইনের নাম ‘ক্রসভাল্লিয়া ওয়াইপারেনসিস’। এরা নিউজিল্যান্ড উপকূলে শিকার করে বেড়াতো। এদের বাস ছিল ৬৬ থেকে ৫৬ মিলিয়ন বছর আগে পলিওসিন যুগে।

গত বছর একজন সৌখিন ফসিল অনুসন্ধানী এই ধরনের পেঙ্গুইনের পায়ের হাড়ের ফসিল আবিষ্কার করেন। পরে সেটি পরীক্ষা-নিরীক্ষা করে বিষয়টি নিশ্চিত হওয়ার পরে চলতি সপ্তাহে জীবাশ্ম বিজ্ঞান বিষয়ক জার্নাল অ্যালসিরিনগা গবেষণা পেপার প্রকাশ করে।

ক্যান্টারবুরি মিউজিয়ামের গবেষক বানিসা ডি পিয়েট্রি বলেন, এই এলাকায় পাওয়া পেঙ্গুইনগুলো পলিওসিন যুগের দ্বিতীয় বৃহত্তম পেঙ্গুইন।


আরো সংবাদ

ময়মনসিংহের নতুন বিভাগীয় শহর হবে খাস জমিতে জাপান সম্রাটের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে আজ ঢাকা ছাড়ছেন রাষ্ট্রপতি মার্কিন-ভারত প্রতিরক্ষা বাণিজ্য দাঁড়াবে ১৮০০ কোটি ডলারে ভাড়াটে দিয়ে পরীক্ষা : ফেঁসে গেলেন এমপি বুবলী সৃজনশীলের কারণে শিক্ষকরাও এখন গাইডনির্ভর যুবলীগের গতি কোন দিকে ভারতে হিন্দুনেতা খুনে নয়া মোড়! আটক মুসলিমরা নয়, বিজেপি নেতাই খুনি : দাবি মায়ের বাংলাদেশে ঢুকে ইলিশ শিকার করছে মিয়ানমার ও ভারতীয় জেলেরা চুয়াডাঙ্গায় ডিউটি ফাঁকি দিয়ে প্রাইভেট ক্লিনিকে অপারেশন করলেন চিকিৎসক ডালিম খুনির ভয়ঙ্কর বর্ণনা : আরাফাতকে গলা টিপে হত্যা করে লাশ ধানক্ষেতে ফেলে দেয় খালাত ভাই কাউন্সিলর রাজীব আটক

সকল