০৭ ডিসেম্বর ২০১৯

ব্যাটারি নিয়ে কাজ করে রসায়নে ৩ বিজ্ঞানীর নোবেল

ব্যাটারি নিয়ে কাজ করে রসায়নে ৩ বিজ্ঞানীর নোবেল - ছবি : সংগ্রহ

লিথিয়াম-আয়ন ব্যাটারি উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসেবে রসায়নে ২০১৯ সালের নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী জন বি ‍গুডএনাফ, এম স্ট্যানলি হোইটিংহাম ও আকিরা ইয়োশিনো।

নোবেল কমিটি বলছে, লিথিয়াম-আয়ন ব্যাটারি আমাদের জীবনে বৈপ্লবিক পরিবর্তন এনে দিয়েছে এবং মোবাইল থেকে ল্যাপটপ এবং বৈদ্যুতিক গাড়িসহ সবকিছুতে আমরা এর ব্যবহার করছি। তাদের এ কাজ দিয়ে, এ বছরের রসায়নে নোবেল বিজয়ীরা একটি তারহীন, জীবাশ্ম জ্বালানিবিহীন সমাজের ভিত্তি দিয়েছেন।

তিন বিজ্ঞানীকে নোবেল পদকের সাথে ৯০ লাখ ক্রোনার (প্রায় ৯ লাখ ১৮ হাজার মার্কিন ডলার) ভাগ করে দেয়ার পাশাপাশি একটি ক্রেস্ট ও সার্টিফিকেট দেয়া হবে। তারা আগামী ১০ সেপ্টেম্বর নোবেল পুরস্কারের প্রতিষ্ঠাতা আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে অন্য পাঁচ ক্যাটাগরিতে নোবেল বিজয়ীদের সাথে স্টকহোমে এক জমকালো অনুষ্ঠানে এসব পাবেন। নোবেল শান্তি পুরস্কারটি একই দিন নরওয়ের অসলোতে দেয়া হবে।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ

ঋণের বোঝা সইতে না পেরে বান্দরবানে নাপিতের আত্মহত্যা মায়ের কথা বলতেই কান্নায় নিরব হয়ে যান ‘স্বর্ণজয়ী’ ফাতেমা রাষ্ট্র জনসাধারণের নিরাপত্তা দিতে ব্যর্থ : ভিপি নূর মার্কিন ছাত্রকে মুক্তি দিয়ে বিজ্ঞানীকে ফেরাল ইরান গণধর্ষণে অভিযুক্তরা ‘এনকাউন্টারে নিহত’ হওয়ায় ভারতীয়রা কেন উল্লাস করছে ১১ ব্যাটসম্যান মিলে করলেন ১ রান যুক্তরাষ্ট্র-তালেবান আলোচনা ফের শুরু আরচারির ১০ ইভেন্টের ফাইনালে বাংলাদেশ মৃত্যুর কাছে হার মানলেন উত্তর প্রদেশের সেই ধর্ষিতা খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির মশাল মিছিল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের সুফল গ্রাহক পর্যায়ে পৌঁছানোর নিশ্চয়তার আহ্বান টিআইবির

সকল