২৮ ফেব্রুয়ারি ২০২০

‘উড়ন্ত ট্যাক্সি ঘণ্টায় যাবে ২৯০ কিলোমিটার

‘উড়ন্ত ট্যাক্সি ঘণ্টায় যাবে ২৯০ কিলোমিটার - ছবি : সংগৃহীত

যানজটের মাঝে পড়লেই মনে হয়, উড়ে গেলে কী ভালোই না হতো! আবার বাস চালককে যদি জোরে চালানোর কথা বলা হয়, তখন তিনি বিকৃত মুখে বলে ওঠেন, ‘উড়ে যাব নাকি’! সেইতো উড়বেন কী করে, গাড়িতো আকাশে ওড়ে না। কিন্তু এই চরম সত্যকেই মিথ্যা প্রমাণ করতে চলেছে গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান ‘হুন্দাই’।

যার সাথে জোট বেঁধেছে রাইড শেয়ারিং ভিত্তিক প্রতিষ্ঠান ‘উবার’। চটজলদি ও আরামের যাত্রা হিসেবে আমাদের অনেকের কাছেই এখন বড় ভরসা অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবা। সেই জনপ্রিয়তার ধারাবাহিতায় উবার আনতে চলেছে ‘এয়ার ট্যাক্সি’।

বলিউডে প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত কল্পবিজ্ঞান ভিত্তিক ছবি ‘লাভ স্টোরি ২০৫০’ এর কথা মনে আছে? যেখানে দেখানো হয়েছিল, ২০৫০ সালে আকাশ পথে গাড়ি উড়বে। তাহলে কি সেই দৃশ্যপটের বাস্তবায়ন ঘটাতে চলেছে হুন্দাই-উবার?

এক প্রতিবেদনে ইন্ডিয়ান একপ্রেস জানায়, গত সোমবার যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে কনজিউমার ইলেকট্রনিক্স শো’তে যৌথভাবে বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি তৈরির ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়ার অন্যতম বড় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাই এবং যুক্তরাষ্ট্র ভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার।

প্রতিষ্ঠান দুটি ঘোষণা করে, বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি তৈরির জন্য তোরজোর শুরু হয়ে গেছে। আগামী দিনে, ‘এরিয়াল রাইড শেয়ার নেটওয়ার্কের’ ভিত্তিতে কাজ করবে এই ট্যাক্সি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নেভাদায় লাস ভেগাস কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত কনস্যুমার ইলেক্ট্রনিকস শো- সিইএস প্রদর্শনীতে এরই মধ্যে ‘এস-এ১’ নামের একটি কনসেপ্ট এয়ারক্রাফটও সামনে এনেছে হুন্দাই।

২০৪০ সালে মানুষের কছে খুব স্বাভাবিক বিষয় হয়ে উঠতে পারে ‘উড়ন্ত ট্যাক্সি’। যার জন্য সম্প্রতি বাজেট ধরা হয়েছে ১.৪ ট্রিলিয়ন থেকে ২.৯ ট্রিলিয়ন ডলার।

হুন্দাই জানিয়েছে, একইসাথে সেই এয়ার ট্যাক্সিতে পাইলটসহ বসতে পারবেন ৫ জন। আর ২০২৩ সালের মধ্যে ব্যবহৃত হবে বাণিজ্যিকভাবে।

উবার জানায়, মাটি থেকে প্রায় ২,০০০ ফুট উপরে উড়তে সক্ষম এই ‘ফ্লাইং ট্যাক্সি’ প্রতি ঘণ্টার সর্বোচ্চ ২৯০ কিলোমিটার গতিতে ছুটতে পারবে। এছাড়া একটানা ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বে যেতে পারবে সম্পূর্ণ বৈদ্যুতিক এই ট্যাক্সি। আর মাত্র পাঁচ থেকে সাত মিনিটেই এর ব্যাটারি চার্জ করা যাবে বলে দাবি করেছে হুন্দাই।
সূত্র : ইউএনবি

 


আরো সংবাদ