১৭ আগস্ট ২০১৯

নতুন প্রকাশ

-

সহিহ ফিকহুন নিসা
আমর আবদুল মুনিম সেলিম
অনুবাদ : মোর্শেদ আলী মিয়া
৩৮/৩ কম্পিউটার কমপ্লেক্স বাংলাবাজার, ঢাকা
মোবাইল : ০১৭১৫৮১৯৮৬৯
প্রথম প্রকাশ : মে ২০১৯
হাদিয়া : ৪৫০ টাকা মাত্র

নারীদের রয়েছে জবাবদিহিতা ঠিক যেমনটা রয়েছে পুরুষদের। পবিত্রতা অর্জন, নামাজ পড়া, রোজা রাখা, আর্থিক সামর্থ্য থাকলে জাকাত আদায় করা, সক্ষম হলে হজ পালন ইত্যাদি ধর্মীয় এবং আরো অনেক কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য তাদের জ্ঞান থাকা বাধ্যতামূলক। এ ছাড়া আরো অনেক বিষয়ে তাদের জ্ঞান থাকা প্রয়োজন যা থেকে তাদের অজ্ঞ থাকা কোনোক্রমেই চলতে পারে না। জ্ঞানার্জন প্রত্যেক মুসলিম নর-নারীর জন্য অবশ্য কর্তব্য (ফরজ)। তার মানে জ্ঞান অর্জন সবার আগে। কুরআন-সুন্নাহর জ্ঞান না থাকলে তার পক্ষে শরিয়তের বিষয়-আশয় বোঝাও সম্ভব নয়, আমলও সম্ভব নয়। তবে কাকে কী পরিমাণ জ্ঞান অর্জন করতে হবে তা নির্ভর করে ব্যক্তি বিশেষের শর’ই তাগিদের ওপর। এ বিষয়ে ইবনে আল জাওজি বলেছেন, ‘একজন নারীকে জবাবদিহিতা করতে হবে, ঠিক যেমনটা করতে হবে একজন পুরুষকে। তার কর্তব্যগুলো সুষ্ঠুভাবে পালন করতে অবশ্যই তাকে বাধ্যতামূলকভাবে সংশ্লিষ্ট কর্তব্যসমূহের জ্ঞান অর্জন করতে হবে।’
একজন নারীকে ইসলামী জ্ঞান অন্বেষণের জন্য যাওয়ার অনুমতি লাভ করতে হলে তাকে নিম্নলিখিত শর্তগুলো পূরণ করতে হবেÑ
১. যে জ্ঞান তার ব্যক্তিগত ও সুনির্দিষ্ট কারণে তার অর্জন করা আবশ্যক।
২. যদি তার মাহরামদের মধ্যে এমন কেউ না থাকে যে সে (নারী) তার যেসব অজানা প্রশ্নের উত্তর জানতে চায়, সে তার যথাযথ উত্তর দিতে পারে না।
৩. সে বাইরে গেলে যেন কোনো ফিৎনার আশঙ্কা না থাকে, অর্থাৎ ফিৎনা (কামভাব) নিজের প্রতি অন্যদের কিংবা অন্যদের প্রতি নিজের।
৪. শেখার জন্য বা জানতে চাওয়ার জন্য কাকে সে খুঁজে নেবে, সে ব্যাপারে তাকে অত্যন্ত সতর্ক হতে হবে।
৫. সে যথাযথ হিজাব মেনে বাইরে যাবে।
মহিলাদের ইসলামী শরিয়া আইন জানার জন্য গ্রন্থটিতে ১৬টি অধ্যায়ে চমৎকারভাবে আলোচনা করা হয়েছে। পুরো গ্রন্থের বিভিন্ন তথ্য উপাত্তের বিষয় টীকায় উদ্ধৃত করা হয়েছে। অনুবাদক মোর্শেদ আলী মিয়া ঝরঝরে ও সহজ সরল ভাষায় গ্রন্থটি অনুবাদ করেছেন। এর পরও পটিয়া থেকে ফারেগ মাওলানা মুহাম্মদ আনোয়ার শাহ গ্রন্থটি সম্পাদনা করেছেন। ৪৩৮ পৃষ্ঠার অফসেট পেপারে ছাপা, বোর্ড বাঁধাই দৃষ্টিনন্দন গ্রন্থটি মা-বোনেরাসহ সবাই সংগ্রহে রাখতে পারেন।

হ মোহাম্মদ সালাউদ্দীন


আরো সংবাদ