২৭ জানুয়ারি ২০২০

নতুন প্রকাশ

-

সহীহ ফিকহুন নিসা
আমর আবদুল মুনিম সেলিম
অনুবাদ : মোর্শেদ আলী মিয়া
প্রকাশনায় : দারুস সালাম বাংলাদেশ
৩৮/ ৩ কম্পিউটার কমপ্লেক্স, বাংলাবাজার, ঢাকা।
মোবাইল : ০১৭১৫৮১৯৮৬৯

নারীদেরও রয়েছে জবাবদিহিতা ঠিক যেমনটা রয়েছে পুরুষদের। পবিত্রতা অর্জন, নামাজ পড়া, রোজা রাখা, আর্থিক সামর্থ্য থাকলে জাকাত আদায় করা, সক্ষম হলে হজ পালন ইত্যাদি ধর্মীয় এবং আরো অনেক কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য তাদের জ্ঞান থাকা বাধ্যতামূলক। এ ছাড়া আরো অনেক বিষয়ে তাদের জ্ঞান থাকা প্রয়োজন যা থেকে তাদের অজ্ঞ থাকা কোনোক্রমেই চলতে পারে না। জ্ঞানার্জন প্রত্যেক মুসলিম নর-নারীর জন্য অবশ্য কর্তব্য। কাকে কী পরিমাণ জ্ঞান অর্জন করতে হবে তা নির্ভর করে ব্যক্তি বিশেষের শরই তাগিদের ওপর। ইবনে আল জাওজি বলেছেন :
‘একজন নারীকে জবাবদিহিতা করতে হবে, ঠিক যেমনটা করতে হবে একজন পুরুষকে। তার কর্তব্যগুলো সুষ্ঠুভাবে পালন করতে অবশ্যই তাকে বাধ্যতামূলকভাবে সংশ্লিষ্ট কর্তব্যগুলোর জ্ঞান অর্জন করতে হবে।’
প্রয়োজনে মহিলারা জ্ঞানার্জনের জন্য বাইরেও যেতে পারবেন। একজন মুমিন নারী তার জীবন কিভাবে পরিচালনা করবেন শরিয়তসম্মত উপায়ে তা ‘সহীহ ফিকহুন নিসা’ গ্রন্থে সুন্দরভাবে আলোচনা করা হয়েছে। এ গ্রন্থে মোটা দাগে মোট ষোলটি অধ্যায়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়গুলোর মূল শিরোনামÑ ১. জ্ঞান; ২. ঈমান; ৩. অজুর বিবরণ ও নির্দেশনাবলি; ৪. ঋতুকালীন এবং অঋতুকালীন রক্তস্রাব; ৫. তায়াম্মুম, গোসল এবং ফিতরার বৈশিষ্ট্য; ৬. সালাত; ৭. জামায়াতে নামাজ, জুমার নামাজ এবং ঈদের নামাজ; ৮. ঐচ্ছিক (নফল) নামাজ ও নিয়মিত সুন্নত নামাজ; ৯. রোজা এবং রমজান, কিয়াম এবং ইতিকাফের নিয়মকানুন; ১০. জাকাত ও দানশীলতা; ১১. ইসলামে অনুমোদিত হন, উমরাহ এবং দর্শন (জিয়ারত); ১২. শেষকৃত্য (কাফন-দাফন ও শবানুগমন), পরের শোকে শোক প্রকাশ, মৃত্যু ঘোষণা ও বিলাপ করা; ১৩. শপথ; ১৪. বিবাহ; ১৫. ডিভোর্স ও ১৬. অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো যা মুসলিম নারীদের জানা এবং বোঝা দরকার।
এ গ্রন্থের প্রথম অধ্যায়ে জ্ঞান বিষয়ে আলোচনা রাখা হয়েছে, যা সাধারণত কোনো ইসলামী বইতে রাখতে দেখা যায় না। অথচ কুরআনে প্রথম নাজিলকৃত শব্দ ‘ইক্বর’ অর্থ পড়। আসলে ইসলামে প্রথম গুরুত্ব দেয়া হয়েছে জ্ঞানের। আর এ জ্ঞানের পার্থক্যের কারণেই ফেরেশতার থেকে আদমকে আল্লাহ শ্রেষ্ঠত্ব দান করেন।
দৃষ্টিনন্দন প্রচ্ছদ, অফসেট কাগজে ঝকঝকে ছাপা, ইনার অংশ চার কালারে ছাপা ৪৩৮ পৃষ্ঠার গ্রন্থটি সংগ্রহে রাখা যেতে পারে।
হ মোহাম্মদ সালাউদ্দীন


আরো সংবাদ

শূন্য হাতে রাতেই দেশে ফিরছে বাংলাদেশ ‘বিশ্ববিদ্যালয় জ্ঞানচর্চা-মুক্তচিন্তা ও মানবিক মূল্যবোধ বিকাশের ক্ষেত্র’ নির্বাচন বানচালে পরিকল্পত হামলা করেছে বিএনপি : এইচটি ইমাম নির্বাচন বানচালে পরিকল্পত হামলা করেছে বিএনপি : এইচটি ইমাম চাঁপাইনবাবগঞ্জে ছেলেকে হত্যায় সৎ মায়ের ২০ বছর কারাদণ্ড সিলেট বোর্ডে এবার পরীক্ষার্থী বেড়েছে ২ হাজার ৮৯৫ জন সিটি নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড আছে : সিইসি এসএমএসে জানা যাবে ভোটকেন্দ্র ও ভোটার নম্বর শীর্ষেই রইলো পাকিস্তান, পয়েন্ট হারালো বাংলাদেশ রিফাত হত্যা : আরো পাঁচজনের সাক্ষ্য ও জেরা বাংলাদেশে এখন নতুন নিয়ম, আগে পিটাবে তারপর মামলা দেবে : আমির খসরু

সকল