১৯ জুলাই ২০১৯

হেলথ টিপস : শরীর থেকে ক্যাফেইন দূর করতে

-

চা-কফি অনেক ক্ষেত্রে উপকারী হলেও শরীরে প্রয়োজনের অতিরিক্ত ক্যাফেইন ঢুকে গেলে তা ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। অতিরিক্ত ক্যাফেইন রক্তচাপের ওপর প্রভাব ফেলে। অনেক সময় বমিভাব, ভীষণ দুর্বল বোধ হওয়ার মতো অবস্থা সৃষ্টি হতে পারে। এ ক্ষেত্রে বিকল্প হিসেবে কিছু করণীয় আছে। যেমন:
১. প্রতিদিন প্রচুর পানি পান করা। যখনই মনে হবে শরীর দুর্বল বা ক্লান্ত লাগছে, সঙ্গে সঙ্গে এক গ্লাস পানি পান করুন। এতে শরীর থেকে ক্যাফেইন বের হয়ে যাওয়ার সুযোগ পাবে। হালকা ব্যায়াম করেও শরীরে ক্যাফেইনের ক্ষতিকর প্রভাব দূর করা যায়। ২. নিয়মিত হাঁটা, জগিং করা বা এ ধরনের হালকা ব্যায়াম করা যেতে পারে। এতেও শরীর ক্যাফেইনকে দ্রুত হজম করে নিতে পারে। ৩. পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার খেয়েও শরীর থেকে ক্যাফেইন দূর করা যায়। বেশি পরিমাণে কফি বা ক্যাফেইন গ্রহণ করলে শরীরে পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামের পরিমাণ কমে যায়। এতে শরীর দুর্বল ও ক্লান্ত হয়ে পড়ে এবং অনেক সময় শরীর কাঁপতে থাকে। এ অবস্থার মোকাবেলা করতে ভালো একটি উপায় হলো কলা খাওয়া বা ডাবের পানি পান করা। কারণ এতে পর্যাপ্ত পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম থাকে, যা দেহের ক্লান্তিভাব দ্রুত দূর করে দিবে। কার্বোহাইড্রেডযুক্ত খাবার যেমন, রুটি ও ভাত খেলেও শরীরে শক্তি ফিরে আসবে। বেশি সমস্যা হলে কিংবা ক্যাফেইনের প্রভাবে শ্বাস নিতে কষ্ট হলে এবং শরীর নিস্তেজ হয়ে পড়লে, বমি হলে কিংবা হৃদস্পন্দন অনিয়মিত হলে ডাক্তারের পরামর্শ নেয়াটাই উত্তম। ইন্টারনেট।


আরো সংবাদ

‘মাঠ পর্যায়ে দুদকের কার্যক্রম দেখভালের দায়িত্ব ডিসিদের হাতে’ শিশুর কাটা মস্তকের ঘটনায় স্তব্ধ নেত্রকোনা নিউজিল্যান্ডার অফ দ্য ইয়ার সম্মান পেলেন সেই ইংলিশ খেলোয়াড় যমুনার পানি বিপদসীমার ৯৯সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ প্রধানমন্ত্রীর পাগলি ১১ সন্তানের মা হলেও বাবা হলেন না কেউ ফিলিস্তিন যেতে নেতানিয়াহুর অনুমতি লাগবে মার্কিন মুসলিম এমপিদের! রাণীনগরের সেই বেড়িবাঁধ ভেঙ্গে ৩টি গ্রাম প্লাবিত : পানিবন্দি প্রায় ১৫ হাজার মানুষ ৩ ঘন্টা পর সারা দেশের সাথে সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক বিশ্বকাপ বাছাইপর্ব : আফগানিস্তান যেতে হবে বাংলাদেশ দলকে? আইনি পথ ছাড়া বেগম জিয়ার মুক্তির কোনো বিকল্প পথ নেই : তথ্যমন্ত্রী

সকল