১৯ আগস্ট ২০১৯

কাশ্মিরকে ভাগ করা ভারতের অভ্যন্তরীণ বিষয় হলেও এর রাজনৈতিক অভিঘাত আছে ওয়ার্কার্স পার্টি

-

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি পলিটব্যুরোর পক্ষ থেকে বলা হয়েছে, কাশ্মিরের সাংবিধানিক মর্যাদা পাল্টিয়ে দেয়া ও কাশ্মির রাজ্যকে ভাগ করার বিষয়টি সম্পূর্ণ ভারতের অভ্যন্তরীণ বিষয় হলেও, এই অঞ্চলে এই পরিস্থিতির এক গভীর ঐতিহাসিক ও রাজনৈতিক অভিঘাত আছে। তবে বাংলাদেশের মানুষ কাশ্মির জনগণের ইচ্ছানুসারে কাশ্মিরের সমস্যা শান্তিপূর্ণ সমাধান চেয়েছে বরাবর।
গতকাল পলিটব্যুরোর পক্ষ থেকে বিবৃতিতে এ কথা বলা হয়। বিবৃতিতে আরো বলা হয় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি কাশ্মিরের সাম্প্রতিক পরিস্থিতি গভীর উদ্বেগের সাথে পর্যবেক্ষণ করছে। কাশ্মির সম্পর্কিত ব্যবস্থার পর কাশ্মির কার্যত অবরুদ্ধ ও বিচ্ছিন্ন। কাশ্মিরের নেতৃবৃন্দ অন্তরীণ অথবা কারারুদ্ধ। আজ ভারতের কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ও ভারতের কমিউনিস্ট পার্টি সাধারণ সম্পাদক ডি. রাজা কাশ্মিরে বিধায়ক ইউসুফের খোঁজ নিতে শ্রীনগর বিমান বন্দরে পৌঁছলে তাদের গ্রেফতার করা হয়। এই সবই এই দেশের গণতান্ত্রিক শক্তিগুলোকে উদ্বিগ্ন না করে পারে না।
বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি আশা করে, কাশ্মিরের জনগণের আক্সক্ষকা অনুযায়ী আলোচনার মাধ্যমে এই সমস্য শান্তিপূর্ণ সমাধান হবে, আঞ্চলিক উত্তেজনার প্রশমন ঘটবে এবং সিপিএম ও সিপিআই নেতৃবৃন্দসহ সব রাজনৈতিক নেতৃবৃন্দকে অবিলম্বে মুক্তি দেয়া হবে।’
বিবৃতিতে আরো বলা হয়, কাশ্মিরকে কেন্দ্র করে এই অঞ্চলে দুইটি যুদ্ধ হয়েছে এবং কাশ্মির প্রশ্নে এ অঞ্চলে শান্তি স্থিতিশীলতা সহযোগিতা প্রধান বাধা হিসেবে রয়েছে। পাকিস্তানের সহায়তায় কাশ্মিরে জিহাদি ও উগ্রবাদী কার্যক্রম ভারতের নিরাপত্তাকেও বারবার বিঘিœত করেছে। পাকিস্তান আমলেও বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনকে বিভ্রান্ত করতে পাকিস্তানের শাসকেরা কাশ্মির ইস্যুকে ব্যবহার করেছে। বর্তমানেও এই ঘটনার ফলে বাংলাদেশসহ এই অঞ্চলে জিহাদি ও উগ্রবাদী কার্যক্রম বিস্তৃত হওয়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে।

 


আরো সংবাদ

ব্যাগে টাকা আছে ভেবে শারমিনকে হত্যা করে রিকশা চালক রাজু উড়াও পুঠিয়ায় কৃষককে কুপিয়ে হত্যা রেলওয়ের পূর্বাঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করতে হাইকোর্টের রুল সাংবাদিক ছাড়া সংবাদপত্রের মালিকরা অস্তিত্বহীন : প্রধান বিচারপতি গ্রীনল্যান্ড বিক্রির প্রস্তাব হাস্যকর : ড্যানিশ প্রধানমন্ত্রী কাশ্মিরে খুলেছে কিছু স্কুল, উপস্থিতি খুবই কম বোয়ালখালীতে ফাঁড়ি ইনচার্জসহ ২ পুলিশ সদস্য প্রত্যাহার ডেঙ্গু জ্বরের মৌসুম কি দীর্ঘায়িত হবে? হংকংয়ের বাংলাদেশীরা কী নিজেদের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন? ময়মনসিংহ মেডিক্যালে ডেঙ্গু জ্বরে আরো একজনের মৃত্যু জাপানের কানসাইয়ে জাতীয় শোক দিবস পালিত

সকল