২৪ অক্টোবর ২০১৯

কাশ্মিরকে ভাগ করা ভারতের অভ্যন্তরীণ বিষয় হলেও এর রাজনৈতিক অভিঘাত আছে ওয়ার্কার্স পার্টি

-

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি পলিটব্যুরোর পক্ষ থেকে বলা হয়েছে, কাশ্মিরের সাংবিধানিক মর্যাদা পাল্টিয়ে দেয়া ও কাশ্মির রাজ্যকে ভাগ করার বিষয়টি সম্পূর্ণ ভারতের অভ্যন্তরীণ বিষয় হলেও, এই অঞ্চলে এই পরিস্থিতির এক গভীর ঐতিহাসিক ও রাজনৈতিক অভিঘাত আছে। তবে বাংলাদেশের মানুষ কাশ্মির জনগণের ইচ্ছানুসারে কাশ্মিরের সমস্যা শান্তিপূর্ণ সমাধান চেয়েছে বরাবর।
গতকাল পলিটব্যুরোর পক্ষ থেকে বিবৃতিতে এ কথা বলা হয়। বিবৃতিতে আরো বলা হয় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি কাশ্মিরের সাম্প্রতিক পরিস্থিতি গভীর উদ্বেগের সাথে পর্যবেক্ষণ করছে। কাশ্মির সম্পর্কিত ব্যবস্থার পর কাশ্মির কার্যত অবরুদ্ধ ও বিচ্ছিন্ন। কাশ্মিরের নেতৃবৃন্দ অন্তরীণ অথবা কারারুদ্ধ। আজ ভারতের কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ও ভারতের কমিউনিস্ট পার্টি সাধারণ সম্পাদক ডি. রাজা কাশ্মিরে বিধায়ক ইউসুফের খোঁজ নিতে শ্রীনগর বিমান বন্দরে পৌঁছলে তাদের গ্রেফতার করা হয়। এই সবই এই দেশের গণতান্ত্রিক শক্তিগুলোকে উদ্বিগ্ন না করে পারে না।
বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি আশা করে, কাশ্মিরের জনগণের আক্সক্ষকা অনুযায়ী আলোচনার মাধ্যমে এই সমস্য শান্তিপূর্ণ সমাধান হবে, আঞ্চলিক উত্তেজনার প্রশমন ঘটবে এবং সিপিএম ও সিপিআই নেতৃবৃন্দসহ সব রাজনৈতিক নেতৃবৃন্দকে অবিলম্বে মুক্তি দেয়া হবে।’
বিবৃতিতে আরো বলা হয়, কাশ্মিরকে কেন্দ্র করে এই অঞ্চলে দুইটি যুদ্ধ হয়েছে এবং কাশ্মির প্রশ্নে এ অঞ্চলে শান্তি স্থিতিশীলতা সহযোগিতা প্রধান বাধা হিসেবে রয়েছে। পাকিস্তানের সহায়তায় কাশ্মিরে জিহাদি ও উগ্রবাদী কার্যক্রম ভারতের নিরাপত্তাকেও বারবার বিঘিœত করেছে। পাকিস্তান আমলেও বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনকে বিভ্রান্ত করতে পাকিস্তানের শাসকেরা কাশ্মির ইস্যুকে ব্যবহার করেছে। বর্তমানেও এই ঘটনার ফলে বাংলাদেশসহ এই অঞ্চলে জিহাদি ও উগ্রবাদী কার্যক্রম বিস্তৃত হওয়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে।

 


আরো সংবাদ

কাশ্মিরকে এখনো বিরোধপূর্ণ অঞ্চল মনে করে যুক্তরাষ্ট্র : কংগ্রেস প্যানেল আফগান বিদ্রোহীদের সাথে বৈঠক করবে চীন আজ রায় : যেভাবে হয়েছিল নুসরাত হত্যাকাণ্ড ব্যাকটেরিয়া ঝুঁকি কমাতে সতর্ক দুগ্ধ উৎপাদনকারীরা মিয়ানমারে ৬ লাখ রোহিঙ্গা গণহত্যার ঝুঁকিতে প্রধানমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে আজ আজারবাইজান যাচ্ছেন রাখে আল্লাহ মারে কে! প্রথম ‘মিস ইউনিভার্স বাংলাদেশ’ শিরিন শিলা যেভাবে বিসিবি-ক্রিকেটার বিরোধের অবসান হলো জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের কর্মকর্তা সামছুদ্দোহার অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদক খালেদা-তারেককে সাজা দেয়া জজদের পুরস্কৃত করার প্রতিবাদে আইনজীবীদের মানববন্ধন

সকল