২৪ অক্টোবর ২০১৯

বেতন-বোনাসের দাবিতে গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ ও ভাঙচুর সড়ক অবরোধ

-

গাজীপুরে বোনাস ও বেতনভাতাদি পরিশোধের দাবিতে শুক্রবার এক পোশাক কারখানার বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-গাজীপুর সড়ক প্রায় ৬ ঘণ্টা অবরোধ ও অবস্থান ধর্মঘট করেছেন। এ সময় তারা বিক্ষোভ ও কারখানা ভাঙচুর করেছেন। বিকেলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
আন্দোলনরত শ্রমিক, পুলিশ ও স্থানীয়রা জানান, গাজীপুর সিটি করপোরেশনের লিপুরার তিন সড়ক এলাকার স্টাইল ক্রাফট লিমিটেড পোশাক কারখানার শ্রমিকরা কয়েক দিন ধরে তাদের পাওনা জুলাই মাসের বেতন, ঈদ বোনাস ও ওভারটাইম ভাতা পরিশোধের জন্য কারখানা কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়ে আসছিলেন। কিন্তু শুক্রবার সকালে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের পাওনা ঈদ বোনাস ও জুলাই মাসের পুরো বেতন না দিয়ে অর্ধেক বেতন পরিশোধ শুরু করে। এতে কারখানার শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে উঠেন। শ্রমিকরা সকাল সাড়ে ৮টায় তাদের পুরো পাওনা পরিশোধের দাবিতে কারখানার সামনে বিক্ষোভ শুরু করেন। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি মেনে নিতে অস্বীকৃতি জানালে শ্রমিকরা উত্তেজিত হয়ে কারখানায় ভাঙচুর শুরু করেন। একপর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার পার্শ্ববর্তী ঢাকা-গাজীপুর সড়ক অবরোধ সৃষ্টি করেন। এতে সড়কের দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।
খবর পেয়ে পুলিশ পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। বিকেল পৌনে ৩টায় পুলিশের মধ্যস্থতায় শ্রমিক প্রতিনিধিদের সাথে কারখানা কর্তৃপক্ষের বৈঠক হয়। বৈঠক শেষে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের পাওনা শুক্রবারের মধ্যেই পরিশোধের আশ^াস দিলে আন্দোলনরত শ্রমিকরা সড়ক অবরোধ তুলে নিয়ে কারখানার ভেতরে অবস্থান নেন। সন্ধ্যা পর্যন্ত শ্রমিকরা কারখানায় অবস্থান করছিলেন।
গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (ক্রাইম) মো: শরিফুর রহমান জানান, অর্থাভাবে কারখানা কর্তৃপক্ষ ঈদ বোনাস এবং জুলাই মাসের পুরো বেতন না দিয়ে অর্ধেক বেতন পরিশোধ শুরু করলে শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে শ্রমিকরা কারখানার দরজা-জানালার কাঁচসহ বিভিন্ন মালামাল ভাঙচুর এবং সড়ক অবরোধ করেন। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলেও কোনো অ্যাকশনে যায়নি।

 


আরো সংবাদ

কাশ্মিরকে এখনো বিরোধপূর্ণ অঞ্চল মনে করে যুক্তরাষ্ট্র : কংগ্রেস প্যানেল আফগান বিদ্রোহীদের সাথে বৈঠক করবে চীন আজ রায় : যেভাবে হয়েছিল নুসরাত হত্যাকাণ্ড ব্যাকটেরিয়া ঝুঁকি কমাতে সতর্ক দুগ্ধ উৎপাদনকারীরা মিয়ানমারে ৬ লাখ রোহিঙ্গা গণহত্যার ঝুঁকিতে প্রধানমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে আজ আজারবাইজান যাচ্ছেন রাখে আল্লাহ মারে কে! প্রথম ‘মিস ইউনিভার্স বাংলাদেশ’ শিরিন শিলা যেভাবে বিসিবি-ক্রিকেটার বিরোধের অবসান হলো জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের কর্মকর্তা সামছুদ্দোহার অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদক খালেদা-তারেককে সাজা দেয়া জজদের পুরস্কৃত করার প্রতিবাদে আইনজীবীদের মানববন্ধন

সকল