২৩ সেপ্টেম্বর ২০১৯

হেলথ টিপস : হজমশক্তি বাড়ানোর উপায়

-

বয়স বাড়ার সাথে সাথে শরীরের মেটাবলিজম কমতে থাকে। ফলে কমতে থাকে হজমশক্তিও। তাই, একই পরিমাণ খাবার কম বয়সে খেলে যতটা চর্বি শরীরে জমে, ঠিক সেই পরিমাণ খাবার বেশি বয়সে খেলে তার চেয়ে বেশি চর্বি জমে। তবে, কয়েকটি সহজ উপায় আছে যা নিয়মিত অনুশীলনের মাধ্যমে হজমশক্তি বৃদ্ধি এবং ওজন নিয়ন্ত্রণে রাখা যায়। হজমশক্তি বৃদ্ধির প্রথম উপায় হলো নিয়মিত ব্যায়াম করা। সেই সাথে প্রতিদিনের খাদ্য নির্বাচনেও সতর্কতা অবলম্বন প্রয়োজন।
প্রতিদিন ব্যায়াম অথবা নিয়মিত কায়িক পরিশ্রম করলে হজমশক্তি বৃদ্ধি পায়। পুষ্টিবিদরা বলেন, বয়সের সাথে সামঞ্জস্য রেখে যথাসম্ভব ব্যায়াম করার অভ্যাস গড়ে তুললে দেহের হজমশক্তি ঠিক থাকে। ব্যায়ামে প্রয়োজনে হজমশক্তি বৃদ্ধিও পায়। হজমশক্তি বাড়ানোর আরেকটি উপায় হলো দিনে দু’কাপ গ্রিন টি পান করা। গ্রিন টি’র মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের জন্য খুবই উপকারী। এর মধ্যে থাকা ক্যাটেচিন হজমশক্তি বাড়াতে এবং শরীরের চর্বি কমিয়ে আনতে বেশ সহায়ক। চাইলে কোল্ড গ্রিন টিও পান করতে পারেন।
যারা বসে বসে কাজ করেন, তাদের বয়স বাড়ার সাথে সাথে হজমশক্তিও হ্রাস পেতে থাকে। তাদের উচিত কাজের ফাঁকে ফাঁকে প্রতি ২০-৩০ মিনিট পরপর একবার করে দু’এক মিনিটের জন্য পায়চারী করে আসা। পুষ্টিবিদরা বলেন, নারিকেল তেল (অর্গানিক নারকেল তেল) খেলেও হজমশক্তি বৃদ্ধি পায়। এই তেলে রয়েছে মিডিয়াম চেন ফ্যাট যা হজম হতে এবং অন্য খাদ্যকে হজম করতে সহায়ক। মাছ খেলেও হজমশক্তি বৃদ্ধি পায়। এর কারণ, মাছে রয়েছে ওমেগা থ্রি। মাছ খাওয়ার ফলে দেহে লেপটিন হরমোন নিঃসরণ হয়। এই হরমোন হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। আরেক তথ্য মতে, মশলাদার খাবার খেলে হজমশক্তি ও মেটাবলিজম বৃদ্ধি পায়। বিশেষ করে, খাবারে গোলমরিচের পরিমাণ বেশি থাকলে মেটাবলিজম দ্রুত বাড়ে এবং খাবার হজমও হয় দ্রুত। এতে দেহে চর্বির পরিমাণও কমে যায়। Ñইন্টারনেট।


আরো সংবাদ