২০ অক্টোবর ২০১৯

কলকাতায় ইন্টারনেট সমস্যায় ব্যাংক পোস্ট অফিসের কাজ ব্যাহত

চরম ভোগান্তির শিকার গ্রাহকেরা
-

গত পাঁচ দিন ধরে পোস্ট অফিসে ঘুরেও পেনশনের সামান্য টাকা তুলতে পারেননি এক বৃদ্ধ। হাতে টাকা না থাকায় নিজের অসুস্থ স্ত্রীর ওষুধ পর্যন্ত কিনতে পারছেন না তিনি। ভাঙড়ের কালিকাপুর গ্রামের প্রহ্লাদ নস্কর শুধু নন, পোস্ট অফিস, ব্যাংকে ঘুরে গত পাঁচ দিন ধরে টাকা জমা করা বা তুলতে পারছেন না বহু মানুষ। স্থানীয় মানুষের অভিযোগ, পোস্ট অফিস বা ব্যাংকে গেলে বলা হচ্ছে লিঙ্ক নেই। তাই টাকা তোলা বা জমা করা যাচ্ছে না। এটিএম কাউন্টারগুলোতেও ইন্টারনেট সংযোগ না থাকার কারণে পরিষেবা ব্যাহত হচ্ছে।
গত পাঁচ দিন ধরে দক্ষিণ ২৪ পরগনা জেলার ভাঙড়, ক্যানিং, বারুইপুর, সোনারপুরসহ বিভিন্ন এলাকায় বিএসএনএলের ইন্টারনেট পরিষেবা বন্ধ। ফলে ব্যাংক, পোস্ট অফিস, এটিএম সেন্টারসহ বিভিন্ন জরুরি পরিষেবা ব্যাহত হচ্ছে। এতে সমস্যায় পড়েছেন বহু মানুষ। শুধু ইন্টারনেট পরিষেবা নয় বিভিন্ন সরকারি, বেসরকারি অফিসগুলিতে বিএসএনএলের ল্যান্ডলাইন ফোনও অকেজো হয়ে পড়ে রয়েছে। গত কয়েক দিন ধরে ভাঙড়সহ বিস্তীর্ণ এলাকায় বেসরকারি মোবাইল সংস্থার নেটওয়ার্কের সমস্যাও দেখা দিয়েছে। কবে এ পরিষেবা স্বাভাবিক হবে তা নিয়ে চিন্তিত সাধারণ মানুষ।
স্থানীয় বাসিন্দা প্রহ্লাদ বাবু বলেন, পেনশনের টাকায় কোনোরকমে সংসার চলে। অথচ গত কয়েক দিন ধরে পোস্ট অফিসে গিয়ে টাকা তুলতে পারছি না। বাড়িতেও পর্যাপ্ত টাকা রাখা সম্ভব হয় না। হাতে টাকা না থাকায় অসুস্থ স্ত্রীর ওষুধ কিনতে পারছি না। বাড়িতে হাল ধরার মতো কেউ নেই। দুই মেয়ের বিয়ে হয়ে গেছে। বাজার থেকে ধার করে মুদির দোকান থেকে মাল কিনতে হচ্ছে।
ভাঙড়ের প্রতিষ্ঠিত ব্যবসায়ী ও তৃণমূলের জেলা পরিষদ সদস্য নান্নু হোসেন বলেন, গত কয়েক দিন ধরে ব্যাংকে ছুটছি। টাকা জমা করতে পারছি না। যার কারণে রীতিমতো সমস্যায় পড়তে হয়েছে। আমি ব্যক্তিগতভাবে জেলা প্রশাসনকে জানিয়েছি কিন্তু কোনো সমস্যার সমাধান হয়নি।
বিএসএনএল দফতর সূত্রে জানা গেছে, বিএসএনএলের অপটিক্যাল ফাইবার লাইন বারুইপুর-হরিনাভি হয়ে ভাঙড়, ক্যানিংসহ জেলার বিভিন্ন প্রান্তে ইন্টারনেট সংযোগ গিয়েছে। গত কয়েকদিন ধরে বারুইপুর- হরিনাভির মাঝখানে অপটিক্যাল ফাইবার লাইনের সমস্যা দেখা দিয়েছে। যে কারণে জেলার বিস্তীর্ণ এলাকায় পরিষেবা ব্যাহত হচ্ছে। তা ছাড়া বিভিন্ন এলাকায় ল্যান্ডফোন ও ইন্টারনেট পরিষেবার ক্ষেত্রে কিছু সমস্যা দেখা দিয়েছে, যে কারণে পরিষেবা ব্যাহত হচ্ছে।
ভাঙড়ের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ম্যানেজার জানান, বেশ কিছুদিন ধরে বিএসএনএলের ইন্টারনেটের কোনো লিঙ্ক নেই। সার্ভার না করায় ব্যাংকে কোনো লেনদেন করা সম্ভব হচ্ছে না। গ্রাহকেরাও সমস্যায় পড়ছেন। আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি।
বিএসএনএলের জেটিও শম্পা দত্ত বলেন, অপটিক্যাল ফাইবার লাইনে সমস্যা তৈরি হওয়ার কারণে এত সমস্যা তৈরি হয়েছে। এর ফলে পরিষেবা ব্যাহত হচ্ছে। আমাদের লোকজন কাজ শুরু করেছেন। আশা করছি দ্রুত সমস্যার সমাধান হয়ে যাবে।

 


আরো সংবাদ