২৩ অক্টোবর ২০১৯
নয়া সভাপতি খোকন, সম্পাদক শ্যামল

কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটেই হলো ছাত্রদলের নেতৃত্ব নির্বাচন

জাতীয়তাবাদী ছাত্রদলের নতুন কমিটি ঘোষণা করেন মির্জা আব্বাস। ইনসেটে সভাপতি ও সম্পাদক :নয়া দিগন্ত -

দীর্ঘ ২৭ বছর বিরতির পর ফের কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে নয়া নেতৃত্ব পেল বিএনপির অন্যতম সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল। গত বুধবার রাতে সরাসরি ভোট দিয়ে সংগঠনের শীর্ষ দুই পদে নতুন নেতা নির্বাচিত করেন কাউন্সিলররা। ছাত্রদলের নয়া সভাপতি হয়েছেন বগুড়ার ছেলে ফজলুর রহমান খোকন আর সাধারণ সম্পাদক হয়েছেন নরসিংদীর ছেলে ইকবাল হোসেন শ্যামল। উভয়ই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। এ দিকে বহু বছর পর ছাত্রদলের কাউন্সিল সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান এবং ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক তারেক রহমানসহ সংশ্লিষ্ট নেতাদের ভূমিকায় তৃণমূলের নেতাকর্মীরা উজ্জীবিত। বহু নেতাকর্মী কাউন্সিলের মাধ্যমে কমিটি গঠনপ্রক্রিয়াকে স্বাগত জানানোর পাশাপাশি আগামীতে কাউন্সিলের মাধ্যমে বিএনপি ও সব অঙ্গসংগঠনের কমিটি গঠনের ধারা অব্যাহত রাখতে তারেক রহমানের প্রতি আহ্বান জানান। আগামীতে যুবদল ও স্বেচ্ছাসেবক দলসহ অন্য সংগঠনের কমিটি মেয়াদোত্তীর্ণ হলে কাউন্সিলের মাধ্যমেই নতুন কমিটি করা হবে বলে জানা গেছে।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর পুরোদমে দল গোছাতেই ব্যস্ত বিএনপি। বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন পুনর্গঠন করা হচ্ছে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নিজেই তদারকির মাধ্যমে বিভিন্ন সংগঠনের কমিটি গঠন করছেন। গণতান্ত্রিক পন্থায় সবার মতামত তথা কাউন্সিলের মাধ্যমেই নতুন কমিটি গঠনে জোর দিচ্ছেন তিনি। বিএনপির হাইকমান্ডও দলের অভ্যন্তরে কাউন্সিলের মাধ্যমে পূর্ণ গণতন্ত্র চর্চাকেই প্রাধান্য দিতে চায়। বিএনপির অন্যতম সহযোগী সংগঠন ড্যাবের কাউন্সিলের পর এবার ছাত্রদলের কাউন্সিল হলো। সম্মেলনের মাধ্যমে সংগঠনে নতুন কমিটি গঠন ও কাউন্সিলকে গণতন্ত্র চর্চার অনন্য দৃষ্টান্ত মনে করছেন বিএনপির কেন্দ্রীয় ও তৃণমূলের নেতাকর্মীরা। তাদের মতেÑ ড্যাব ও ছাত্রদলের কাউন্সিলে এত সুশৃঙ্খল, শান্তিপূর্ণ নির্বাচন কোনো রাজনৈতিক সংগঠনের জন্য এখন ভাবাও কঠিন। বিন্দুমাত্র হট্টগোলও হয়নি। এটাই তো গণতন্ত্র। আগামীতে অন্যান্য সংগঠনের নতুন কমিটি গঠনের ক্ষেত্রে কাউন্সিলই হতে পারে মডেল বা অনুকরণীয়।
গত ১৪ সেপ্টেম্বর কাউন্সিলের দিন নির্ধারণ করে সার্বিক প্রস্তুতি শেষ হয়; কিন্তু ১২ সেপ্টেম্বর আকস্মিকভাবে ছাত্রদলের বিলুপ্ত কমিটির সহধর্মবিষয়ক সম্পাদক আমান উল্লাহ আমানের আবেদনের পরিপ্রেক্ষিতে অন্তর্বর্তীকালিন স্থগিতাদেশ দেন আদালত। পাশাপাশি ১০ নেতাকে শোকজ নোটিশ দিলে নির্ধারিত দিনে কাউন্সিল হয়নি। সরকারের হস্তক্ষেপে আদালত এই স্থগিতাদেশ দিয়েছে অভিযোগের পর বিএনপি নেতারা বলেছিলেন, আইনিভাবে মোকাবেলা করেই ছাত্রদলের কাউন্সিল করবেন তারা। অতঃপর আইনজীবীদের মতামতের পরিপ্রেক্ষিতে গত বুধবার বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে প্রার্থী ও কাউন্সিলরদের উপস্থিত থাকার নির্দেশ দেন ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক তারেক রহমান। স্কাইপে আলোচনা শেষে তার নির্দেশে বুধবার রাত পৌনে ৯টায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বাড়িতে ছাত্রদলের ষষ্ঠ কেন্দ্রীয় কাউন্সিলের ভোট গ্রহণ হয়।
কাউন্সিলে ৯ জন সভাপতি প্রার্থী এবং ১৯ জন সাধারণ সম্পাদক প্রার্থীর মধ্য থেকে দুই পদে দুইজনকে বেছে নিতে ভোট দেন ছাত্রদলের ১১৭টি সাংগঠনিক শাখার ৫৩৪ জন কাউন্সিলরের মধ্যে ৪৮১ জন। বিরতি ছাড়াই রাত পৌনে ১টায় ভোট গ্রহণ শেষ হয়। এরপর গণনা শেষে তারেক রহমানের পক্ষে গতকাল ভোরে ফল ঘোষণা করেন মির্জা আব্বাস। ছাত্রদলের সাবেক নেতা ও প্রার্থীরা এ সময় উপস্থিত ছিলেন। হাড্ডাহাড্ডি লড়াইয়ে সভাপতি হয়েছেন ফজলুর রহমান খোকন। তিনি পেয়েছেন ১৮৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কাজী রওনকুল ইসলাম শ্রাবণের ভোট ১৭৮। খোকন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ছাত্র। তিনি সার্জেন্ট জহুরুল হক হলের আবাসিক ছাত্র। ছাত্রদলের গত কমিটিতে গণশিক্ষাবিষয়ক সহসম্পাদক ছিলেন তিনি। সাধারণ সম্পাদক পদে ইকবাল হোসেন শ্যামল পেয়েছেন ১৩৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাকিরুল ইসলাম জাকিরের ভোট ৭৮। শ্যামল ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের ছাত্র। তিনি ঢাবির বঙ্গবন্ধু হলের ছাত্র এবং ঢাবি শাখা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক। নবনির্বাচিত এই দুই নেতা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, তারা খালেদা জিয়ার মুক্তি এবং গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন সফলে সর্বাত্মক চেষ্টা চালাবেন।
জানা যায়, ১৯৯২ সালের পর ছাত্রদলের শীর্ষনেতা নির্বাচনে এই প্রথম ভোট হলো। ওই কাউন্সিলে রুহুল কবির রিজভী সভাপতি এবং এম ইলিয়াস আলী সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। ছাত্রদলের সর্বশেষ কমিটি গঠন হয়েছিল ২০১৪ সালের ১৪ অক্টোবর। ওই কমিটিতে সভাপতি ছিলেন রাজীব আহসান ও সাধারণ সম্পাদক ছিলেন আকরামুল হাসান। শুরুতে ১৫৩ সদস্যের আংশিক কমিটি গঠনের দীর্ঘ দিন পর পূর্ণাঙ্গ কমিটিতে ৭৩৬ জনকে পদ দেয়া হয়। এরপর গত ৩ জুন ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটি বাতিল করে ৪৫ দিনের মধ্যে কাউন্সিলে প্রত্যক্ষ ভোটে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচনের সিদ্ধান্ত জানায় বিএনপি।
নেতাকর্মীদের মূল্যায়ন : ছাত্রদলের কাউন্সিলকে স্বাগত জানিয়েছেন বহু নেতাকর্মী। তারা কাউন্সিলের মাধ্যমে নেতা নির্বাচনে তারেক রহমানের সিদ্ধান্তকে সাধুবাদ জানান। ছাত্রদলের সাবেক সহসভাপতি আহসান উদ্দিন খান শিপন ফেসবুকে লিখেছেনÑ কাউন্সিলে কেউ হারেনি। জিতেছে তারেক রহমান। জিতেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল। গণতন্ত্র চর্চায় এক যুগান্তকারী ইতিহাসের জন্ম দিয়েছে ছাত্রদলের কাউন্সিল। ড্যাবের নেতা মহিউদ্দিন ভূঁইয়া মাসুম লিখেছেনÑ সুষ্ঠু কাউন্সিল হওয়ায় ছাত্রদলের একজন সাবেক কর্মী হিসেবে গর্বিত। ছাত্রদলের সাবেক সহসাধারণ সম্পাদক রাজীব আহসান চৌধুরী পাপ্পু বলেন, ছাত্রদলের নেতৃত্ব নির্বাচনে এবার এক নতুন দৃষ্টান্ত স্থাপিত হলো। ভোটাভুটির মাধ্যমে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়াটা ভালো দিক। ছাত্রদলের কাউন্সিলে বাছাইপর্বে অনুত্তীর্ণ সভাপতি পদপ্রার্থী আসাদুল আলম টিটু বলেন, কে জিতল, কে হারলÑ তা মুখ্য বিষয় নয়। জিতে গেল প্রাণপ্রিয় সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল এবং প্রিয় নেতা আগামী দিনের রাষ্ট্রনায়ক তারেক রহমান।
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী নয়া দিগন্তকে জানান, দল পুনর্গঠনের অংশ হিসেবে বিভিন্ন অঙ্গসংগঠনের নতুন কমিটি হচ্ছে। এই প্রক্রিয়া চলমান। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নিজেই খোঁজখবর নিয়ে কমিটি গঠন করছেন। কাউন্সিলের মাধ্যমে নতুন নেতা নির্বাচন অবশ্যই অনুসরণীয় এবং উল্লেখ্যযোগ্য। এভাবে অন্যান্য কমিটিও হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
ঢাকা দক্ষিণ বিএনপির অভিনন্দন : এ দিকে ছাত্রদলের নবনির্বাচিত সভাপতি ফজলুল রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলকে অভিনন্দন জানিয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিব উন-নবী খান সোহেল ও সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার। তারা নবনির্বাচিত নেতৃদ্বয়কে ভবিষ্যতে ছাত্রদলকে সুসংগঠিত ও শক্তিশালী করতে অগ্রণী ভূমিকা পালন করার পরামর্শ দেন।


আরো সংবাদ