১৪ অক্টোবর ২০১৯
পৃথক সংবাদ সম্মেলন

আবরার হত্যার দ্রুত বিচার চায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের প্রতিবাদ সভা : নয়া দিগন্ত -

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার দ্রুত বিচারের দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে পৃথক দু’টি সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি সিনিয়র অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন ও সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন এসব দাবি জানিয়েছেন।
সংবাদ সম্মেলনে আওয়ামী লীগ সমর্থিত সিনিয়র আইনজীবী এ এম আমিন উদ্দিন বলেন, দুষ্কৃতিকারীদের কোনো দল ও পরিচয় নেই, তাদের একমাত্র পরিচয় তারা দুষ্কৃতিকারী। যারা আবরারকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করেছে, তারা মেধাবী ছাত্র হলেও মানুষ না; কারণ কোনো মানুষ নির্মমভাবে কাউকে পিটিয়ে হত্যা করতে পারে না।
আবরার হত্যাকাণ্ডের বিচার নিয়ে যেন কোনো রাজনীতি না হয় সে আহ্বান জানিয়ে তিনি বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি সব ধরনের অপরাধ-নির্যাতনের বিরোধী। আমরা বুয়েট ছাত্র আবরারকে নির্মমভাবে পিটিয়ে হত্যার তীব্র নিন্দা জানাই। এ ঘটনায় যারা দায়ী তাদের দ্রুত বিচারের মাধ্যমে সর্বোচ্চ শাস্তির দাবি করছি।
সংবাদ সম্মেলনে সমিতির সহসভাপতি অ্যাডভোকেট জসিম উদ্দিন ও কার্যনির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট শামীম সরদার, সাবেক সম্পাদক ড. বশির আহম্মেদ, মমতাজ উদ্দিন আহম্মেদ মেহেদী প্রমুখ উপস্থিত ছিলেন।
অন্য দিকে পৃথক সংবাদ সম্মেলনে আবরার হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়ে এবং ভিডিওফুটেজ পর্যালোচনা করে হত্যাকাণ্ডে জড়িত সব খুনিকে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক (বিএনপি সমর্থিত) ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। আবরার ফাহাদের হত্যার প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীদের আট দফা দাবির প্রতি পূর্ণ সমর্থনও জানিয়েছেন তিনি।
মাহবুব উদ্দিন খোকন বলেন, স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশে এমন হত্যাকাণ্ড কোনোভাবেই মেনে নেয়া যায় না। সরকার মাঝে মধ্যে জঙ্গি ধরে এবং ক্রসফায়ারের নাটকও করে, এদের জঙ্গি কর্মকাণ্ড অনেক সময় প্রকাশ পায় না। কিন্তু আবরার হত্যাকারীরা হলো প্রকৃত জঙ্গি। এসব সন্ত্রাসীকে আইনের আওতায় আনতে হবে এবং দ্রুত বিচার কার্যকর করতে হবে। এ সময় সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সমিতির সহ সম্পাদক শরীফ ইউ আহমেদ ও সদস্য সৈয়দা শাহীন আরা লাইলী।
আইনজীবী ফোরামের প্রতিবাদ সভা
আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় নেতৃবৃন্দ আবরার হত্যাকাণ্ডের দ্রুত বিচার এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।
বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভায় জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক প্রবীণ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, এ সরকার যত দিন ক্ষমতায় থাকবে আবরার হত্যাকাণ্ডের মতো ঘটনা ঘটতেই থাকবে। তাই অবিলম্বে এ সরকারের পতন ঘটাতে হবে। এ জন্য রাজপথে আন্দোলন করতে হবে। আবরার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।
বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভায় নেতৃবৃন্দের মধ্যে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক প্রবীণ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, যুগ্ম আহ্বায়ক মীর মোহাম্মদ নাছির উদ্দিন, সদস্য সচিব অ্যাডভোকেট মো: ফজলুর রহমান, ড. ফারহাদ হোসেন, জামিল আক্তার এলাহী, আবেদ রাজা, রুহুল কুদ্দুস কাজল, কামরুল ইসলাম সজল, মীর মোহাম্মদ হেলাল উদ্দিন, মো: আলী, খোরশেদ মিয়া আলম, আয়ুব আলী আশরাফী, আনিসুর রহমান খান, গোলাম মোহাম্মদ চৌধুরী আলাল, মোহাম্মদ শাহজাদা মিয়া, আরফানউদ্দীন, মাসুদ রানা, সালমা সুলতানা সোমা প্রমুখ উপস্থিত ছিলেন।
এ দিকে ন্যাশনাল ল ইয়ার কাউন্সিলের চেয়ারম্যান আইনজীবী জুলফিকার আলী জুনু গতকাল এক বিবৃতিতে আবরার হত্যাকারীদের দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচার করে দ্রুত শাস্তির দাবি জানিয়েছেন এবং হত্যাকারীদের পক্ষে কোনো আইনজীবী যাতে আইনি সহায়তা না দেন এ জন্য সব আইনজীবীর প্রতি আহ্বান জানান তিনি।


আরো সংবাদ