২৪ ফেব্রুয়ারি ২০২০
সহকারী জজ পদে ৯৭ জনের নিয়োগ

জেলা ও দায়রা জজ পদে ৩৩ জনের পদোন্নতি

-

সহকারী জজ পদে ৯৭ জনকে নিয়োগ এবং জেলা ও দায়রা জজ পদে ৩৩ জনকে পদোন্নতি দিয়েছে সরকার। গত রোববার আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে এ বিষয়ে পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের বেতনপ্রাপ্তির বিষয়টি বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বেতনভাতাদি) আদেশ, ২০১৬-এর ১৩ অনুচ্ছেদের আলোকে নির্ধারিত হবে বলে আদেশে বলা হয়েছে। পদোন্নতির পর এদের নতুন কর্মস্থলে বদলি করা হয়েছে।
এ দিকে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের সুপারিশের পরিপ্রেক্ষিতে নিয়োগ পাওয়া ৯৭ জন সহকারী জজকে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৬-এর বেতন স্কেলের ষষ্ঠ গ্রেডে ৩০৯৩৫-৬৪৪৩০ বেতনক্রমে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ করা হয়েছে। সুপ্রিম কোর্টের সাথে পরামর্শক্রমে পুনরাদেশ না দেয়া পর্যন্ত তাদের নামের পাশে বর্ণিত কর্মস্থলে সহকারী জজ (শিক্ষানবিস) হিসাবে পদায়ন করা হয়েছে বলে ওই আদেশে উল্লেখ করা হয়।
নিয়োগের আদেশে বলা হয়েছে, আগামী ২৮ জানুয়ারি পূর্বাহ্ণে তাদের নামের পাশে বর্ণিত পদায়নকৃত কর্মস্থলের জেলা ও দায়রা জজের কাছে যোগদান করবেন। নির্ধারিত তারিখে চাকরিতে যোগদান না করলে তিনি চাকরিতে যোগদান করতে সম্মত হননি বলে নিয়োগপত্র বাতিল বলে গণ্য হবে। শিক্ষানবিস সহকারী জজ হিসেবে চাকরিতে যোগদানের তারিখ থেকে তিন মাস সিনিয়র সহকারী জজ আদালতে, সাত দিন জেলা লিগ্যাল এইড অফিসে, ১০ দিন যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতে, ২১ দিন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এবং ১০ দিন জেলা ও দায়রা জজ আদালত/কার্যালয়ে সংশ্লিষ্ট জেলা ও দায়রা জজের তত্ত্বাবধানে আদালতের কার্যাবলি পরিচালনা, অফিস ব্যবস্থাপনা এবং সরকারি আইনি সহায়তা কার্যক্রম সম্পর্কে প্রশিক্ষণ গ্রহণ করবেন। নিয়োগপত্র অনুসারে যোগদানের তারিখ থেকে দুই বছরের জন্য শিক্ষানবিস স্তরে থাকবেন। তবে স্থায়ীকরণের আগে ওই মেয়াদ এক বা একাধিকবার অতিরিক্ত দুই বছর পর্যন্ত বৃদ্ধি করা যাবে।


আরো সংবাদ