১৭ আগস্ট ২০১৯

গ্যাটকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে

গ্যাটকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে - সংগৃহীত

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দুদকের দায়ের করা গ্যাটকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে। আগামী ২২ আগষ্ট অভিযোগ গঠনের শুনানির নতুন দিন ধার্য করেছেন আদালত। আজ সোমবার কেরানীগঞ্জ কারাগারের ২ নম্বর ভবনে স্থাপিত অস্থায়ী আদালতে উভয় পক্ষের বক্তব্য শেষে নতুন তারিখ ধার্য করেন বিচারক আবু সৈয়দ দিলজার হোসেন।

অভিযোগ গঠনের জন্য বেগম খালেদা জিয়াকে সোমবার কেরানীগঞ্জের অস্থায়ী আদালতে হাজির করার কথা ছিলো। কিন্তু চিকিৎসাধীন থাকায় সাবেক প্রধানমন্ত্রীকে সেখানে হাজির করা যায়নি বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

খালেদা জিয়ার আইনজীবী জিয়াউদ্দিন জিয়া বলেন, যেহেতু বেগম খালেদা জিয়াকে আদালতে হাজির করা হয়নি, তাই তার অনুপস্থিতিতে অভিযোগ গঠন না করা হোক। আদালত তার প্রস্তাব আমলে নিয়ে আগামী ২২ আগস্ট অভিযোগ গঠনের নতুন তারিখ নির্ধারণ করেন।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর খালেদা জিয়াসহ ১৩ জনকে আসামি করে গ্যাটকো দুর্নীতি মামলা করে দুদক। ২০০৮ সালের ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র দেয়া হয়। ২৪ আসামির মধ্যে খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো, সাবেক মন্ত্রী বিএনপির সাবেক মহাসচিব আবদুল মান্নান ভূঁইয়া, সাবেক মন্ত্রী এম কে আনোয়ার, এম সাইফুর রহমান, জামায়াতে ইসলামীর সাবেক আমির মতিউর রহমান নিজামী, চট্টগ্রাম বন্দরের প্রধান অর্থ এবং হিসাবরক্ষণ কর্মকর্তা আহমেদ আবুল কাশেম মারা গেছেন।

অভিযোগপত্র দেয়ার পর গ্যাটকো মামলার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে পৃথক দুটি রিট আবেদন করেন খালেদা জিয়া। ২০০৮ সালের ১৫ জুলাই হাইকোর্ট এই মামলার কার্যক্রম স্থগিত করেন ও রুল দেন। ওই সময় থেকে মামলাটির কার্যক্রম স্থগিত ছিল। আর ২০১৫ সালের ৫ আগস্ট জারি করা রুল খারিজ করে রায় দেন বিচারপতি মো. নুরুজ্জামান ও বিচারপতি আবদুর রবের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।


আরো সংবাদ