১৭ সেপ্টেম্বর ২০১৯

পণ্যে বাধ্যতামূলক পাটের মোড়ক আইন বাস্তবায়নের নির্দেশ ডিসিদের

পণ্যে বাধ্যতামূলক পাটের মোড়ক আইন বাস্তবায়নের নির্দেশ ডিসিদের - সংগৃহীত

পাটকল শ্রমিকদের মধ্যে অসন্তোষ সৃষ্টি করতে সরকার বিরোধীরা কাজ করছে বলে মন্তব্য করেছেন পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। তিনি বলেন, পণ্যে বাধ্যতামূলক পাটের মোড়ক ব্যবহারের যে আইন রয়েছে সেটা যেন বাস্তবায়ন হয় সে নির্দেশনা আমরা ডিসিদের দিয়েছে। কেউ যেন ছালা ব্যবহার বাদ দিয়ে প্লাস্টিকের বস্তা ব্যবহার করতে না পারে সে বিষয়ে নজরদারি বাড়াতে বলেছি।

মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের তৃতীয় দিনের তৃতীয় অধিবেশন শেষে সাংবাদিকদের কাছে তিনি এসব কথা বলেন। বাণিজ্য মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সাথে জেলা প্রশাসকদের এ অধিবেশন অনুষ্ঠিত হয়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এতে সভাপতিত্ব করেন।

সরকারি পাটকল শ্রমিকদের বেতন-ভাতা নিয়ে বিভিন্ন সময়ে নানা ধরনের আন্দোলন হচ্ছে এ বিষয়ে ডিসিদের আপনারা কী নির্দেশনা দিয়েছেন কিংবা ডিসিরা কী ধরনের সমস্যার কথা বলেছেন, জানতে চাইলে পাটমন্ত্রী বলেন, আমরা তো শ্রমিকদের বেতন-ভাতা দিয়েই যাচ্ছি। তারপরও শ্রমিকদের মধ্যে অসন্তোষ সৃষ্টি করতে কাজ করছে একটি বিরোধী দল। এ অসন্তোষকে আরও বাড়িয়ে দিয়ে অস্থিতিশীল পরিবেশ তৈরির জন্য কাজ করেছে তারা। তিনি বলেন, আপনারা সবাই শুনেছেন একটি বিরোধী দলের নেতারা এ বিষয়ে ফোনোলাপ করেছে যে, এ অসন্তোষটা কিভাবে আরও বাড়িয়ে দেওয়া যায়। কিন্তু আসলে যারা সত্যিকারের শ্রমিক তারা আন্দোলন করতে চায় না।

পাটমন্ত্রী বলেন, আমরা যখন বলেছি অর্থ দেব, তার আগেই তারা অসন্তোষ সৃষ্টি করেছে। আসলে আমরা সরকার থেকে যখন যা প্রয়োজন হয় তা দিয়ে যাচ্ছি। শ্রমিকরা যাতে বেতন পায় সে ব্যবস্থা সব সময় করে যাচ্ছি। সুতরাং এটা একটা শ্রেণি আছে যারা শ্রমিক অন্তোষের সুযোগ নেয়। বাংলাদেশ পাটকল কর্পোরেশন (বিজেএমসি) নিয়ে নানা ধরনের অভিযোগ রয়েছে -এমন প্রশ্নে তিনি বলেন, আসলে মজুরি কমিশনের কারণে বেতন বেড়েছে। তাই প্রাইভেট সেক্টরের সাথে তারা পেরে উঠছে না। আমরা পিপিপি মাধ্যমে বিজেএমসি পরিচালনার উদ্যোগ নিয়েছে। এতে বিজেএমসি লাভবান হবে।


আরো সংবাদ

সৌদিতে ড্রোন হামলা : বিনা প্রমাণে কাউকে দোষারোপ না করতে চীনের আহ্বান পরিস্থিতি পর্যবেক্ষণে কাশ্মিরে যাওয়ার ঘোষণা ভারতের প্রধান বিচারপতির জাবি ভিসির অনিয়ম খতিয়ে দেখবে ইউজিসি পশ্চিমবঙ্গে এনআরসি হলে দিলিপ ঘোষকে যশোহর পাঠিয়ে দেবো তিন হাজার ৫ কোটি টাকা রাষ্ট্রের ক্ষতি ওমরাহর খরচ বাড়ছে, সৌদি ফি নিয়ে ধূম্রজাল রোমের রাস্তায় কুড়িয়ে পাওয়া অর্থ ফেরত দিয়ে আলোচিত বাংলাদেশী তরুণ ফাঁসির রায় শুনে আসামি হাসে বাদি কাঁদে হাতিয়ায় ইলিশের জালে ২২ ভাসমান মহিষ রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫ পুলিশ সদস্য রিমান্ডে নবম ওয়েজবোর্ডে রোয়েদাদ সুবিধা সঙ্কুচিত করার প্রতিবাদ এমইউজে খুলনার

সকল