১৫ নভেম্বর ২০১৯

কক্সবাজারে পুনরায় জন্মনিবন্ধন শুরু নিয়ে হাইকোর্টের রুল

কক্সবাজারে পুনরায় জন্মনিবন্ধন শুরু নিয়ে হাইকোর্টের রুল - ছবি : সংগৃহীত

কক্সবাজারের চার পৌরসভা এবং ৭১ ইউনিয়নে জন্মনিবন্ধন কার্যক্রম পুনরায় শুরু করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে রুল জারি করেছে হাইকোর্ট। রুলে জন্মনিবন্ধন পুনরায় শুরু করতে বিবাদীদের ব্যর্থতা ও নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না তাও জানতে চাওয়া হয়েছে।

এক রিটের শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করে।

চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার সচিব, স্থানীয় সরকার বিভাগের জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেল, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এবং কক্সবাজারের জেলা প্রশাসককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

কক্সবাজারের বাসিন্দা সুপ্রিম কোর্টের আইনজীবী নাসরিন সিদ্দিকা লিনা বাদী হয়ে এ রিট করেন এবং নিজেই শুনানিতে অংশ নেন।

তিনি জানান, রোহিঙ্গারা যাতে বাংলাদেশের নাগরিকত্ব ও পরিচয়পত্র গ্রহণ করতে না পারে সে জন্য কক্সবাজারের চার পৌরসভা এবং ৭১ ইউনিয়নে জন্মনিবন্ধন কার্যক্রম বন্ধ রয়েছে। ফলে জেলার স্থানীয় জনসাধারণ অনলাইনে জন্ম ও মৃত্যু নিবন্ধন, বিদ্যালয়ে ভর্তি, পাসপোর্ট গ্রহণ, ভোটার তালিকায় নিজ নাম অন্তর্ভুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে বঞ্চনার শিকার হচ্ছেন। গত মে মাসে গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, জেলার চারটি পৌরসভাসহ আট উপজেলায় দীর্ঘ ২০ মাসের বেশি সময় ধরে বন্ধ রয়েছে অনলাইনে জন্মনিবন্ধন কার্যক্রম। সূত্র : ইউএনবি


আরো সংবাদ