২২ নভেম্বর ২০১৯

ফিকাহ বিভাগে অনার্স কোর্স

-

মাদরাসা শিক্ষার আরো আধুনিকায়ন জরুরি। মাদরাসা ও ইসলামী শিক্ষা বিস্তারে সরকার যুগান্তকারী সিদ্ধান্ত গ্রহণ করেছে। মাদরাসা শিক্ষাকে বর্তমান যুগের বিজ্ঞান-প্রযুক্তি, অর্থনীতি, সমাজনীতি, রাষ্ট্রনীতি প্রভৃতির সমন্বয়ে, কুরআন ও হাদিসের আলোকে ব্যাখ্যা-বিশ্লেষণ এবং গবেষণায় গুরুত্বারোপ করেছে। ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ফাজিল স্নাতক (পাস/অনার্স) কোর্স এবং কামিল স্নাতকোত্তর কোর্স রয়েছে। ফাজিল (অনার্স) আল কুরআন, আল হাদিস, দাওয়াহ, আরবি বা আদব এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃৃতিসহ মোট পাঁচটি বিষয়ে, কামিল স্নাতকোত্তর এক বছর মেয়াদি প্রথম পর্ব ও দুই বছর মেয়াদি শেষ পর্ব পর্যন্ত কোর্স চালু রয়েছে। তবে ফিকাহের মতো গুরুত্বপূর্ণ বিষয় বাদ পড়ে গেছে। ইসলামী মাসায়েল, শরিয়তের বিধি-বিধান, আইন ও বিচারব্যবস্থা, অর্থনীতি, ব্যাংকিং ও বীমার মতো গুরুত্বপূর্ণ বিষয়ে সমাধান করার ব্যবস্থা রয়েছে ফিকাহতে। অথচ সে বিষয়ে অনার্স কোর্স চালু করা হয়নি। ফিকাহে গবেষণালবদ্ধ জ্ঞানের মাধ্যমে যুগের চাহিদা পূরণের উপযোগী শিক্ষাব্যবস্থা গড়ে তোলাই সময়ের দাবি।
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়াতে আল ফিকাহ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ চালু রয়েছে। মাদরাসা শিক্ষাব্যবস্থাকে বেগবান করার জন্য ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় গঠন করা হলেও ফিকাহ বিভাগে ফাজিল স্নাতক (অনার্স) কোর্স চালু করা হয়নি আজো। শিক্ষার্থীদের জন্য এটা করা জরুরি।
মো: আলমগীর হোসাইন
বেগমগঞ্জ, নোয়াখালী


আরো সংবাদ

দেশে কিছু ঘটলেই তার ওপর ভর করে বিএনপি : কাদের সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের সুপ্রিম কোর্ট চাপ্টারের পরিচিতি সভা শ্রমিক ইউনিয়ন চাঁদা তুলে আঙুল ফুলে কলাগাছ ইলিয়াস কাঞ্চনের বিরুদ্ধে বিদ্বেষমূলক প্রচারণায় আসকের নিন্দা সোনারগাঁওয়ে শুটারগানসহ ১ ব্যক্তি আটক রাজধানীতে যুবলীগ নেতাকে তুলে নেয়ার অভিযোগ যৌন হয়রানির অভিযোগে টেনিস ফেডারেশনের সেক্রেটারি বহিষ্কার খালেদা জিয়ার মুক্তির জন্য প্রয়োজন ‘ডু অর ডাই’ আন্দোলন : গয়েশ্বর রায় পূবাইলে তারেক রহমানের জন্মদিন উদযাপিত চার জেলার ৮ কারখানাকে জরিমানা পরিবেশ অধিদফতরের দি স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ঢাকার ২০১৯ সালের বৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত

সকল