১৮ ফেব্রুয়ারি ২০২০

বাণিজমেলায় প্রতারণা

-

২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। প্রতিদিন হাজার হাজার দেশী-বিদেশী ক্রেতা মেলায় আসছেন এবং পণ্যসামগ্রী ক্রয় করছে। বাণিজ্যমেলা নতুন ও সৃজনশীল উদ্ভাবনী পণ্য প্রদর্শনীর স্থান। বিদেশী ক্রেতারা এ মেলা থেকে কাক্সিক্ষত পণ্য পছন্দ করে রফতানি আদেশ দিয়ে থাকেন। যা দেশীয় পণ্য প্রচার ও প্রসারে খুব উপযোগী।
কিন্তু ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় কিছু বিক্রেতা আসল পণ্যের নামে নকল পণ্য বিক্রয়ের মাধ্যমে প্রতারণা করার অভিযোগ পাওয়া গেছে। একদিকে মেলায় বিদেশী প্যাভিলিয়নের নামে চলছে প্রতারণা; অন্য দিকে বিদেশী পণ্যের ট্যাগ দিয়ে দেশী পণ্য বিক্রি হচ্ছে দেদার। এভাবে প্রতারিত হচ্ছেন ক্রেতা। শুধু তাই নয়, এক দেশের নামে বরাদ্দ দেয়া প্যাভিলিয়নে বিক্রি হচ্ছে অন্য দেশের পণ্য। বিভিন্ন দেশের নামে প্যাভিলিয়ন থাকলেও এর ভেতরে বেশির ভাগ পণ্যই দেশী। তা ছাড়া, সারা বছরের জমানো মেয়াদোত্তীর্ণ পণ্য বিশাল মূল্যহ্রাসের নামে চলছে আরেক ধরনের চলাকি।
আন্তর্জাতিক বাণিজ্যমেলায় নকল ও পুরনো মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি করায় বিদেশী ক্রেতারা বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক ধারণা পোষণ করছেন। তাই দেশের প্রত্যাশিত ভাবমূর্তি অক্ষুণœ রাখার জন্য বাণিজ্যমেলার প্রতারণা রোধে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
মো: জিল্লুর রহমান
সতীশ সরকার রোড, গেন্ডারিয়া, ঢাকা
ুৎনননঢ়@মসধরষ.পড়স


আরো সংবাদ