১৯ আগস্ট ২০১৯

যুক্তরাষ্ট্র ‘আগুন নিয়ে খেলছে’ : ইরানের হুঁশিয়ারি

মোহাম্মাদ জাভেদ জারিফ - ছবি : সংগ্রহ

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ সোমবার হুঁশিয়ার করে বলেছেন, যুক্তরাষ্ট্র ‘আগুন নিয়ে খেলছে।’ এর আগে একই ধরণের মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
জারিফ এনবিসি নিউজকে বলেন, ‘আমি মনে করি যুক্তরাষ্ট্র আগুন নিয়ে খেলছে।’

ইরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরার লক্ষ্যে যুক্তরাষ্ট্র গত বছর তেহরানের সাথে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর করা আন্তর্জাতিক চুক্তি থেকে বেরিয়ে যায় এবং তারা একের পর এক ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে।

আমেরিকার একটি ড্রোন ইরান গুলি করে ভূপাতিত করার পর এ দু’দেশের মধ্যে উত্তেজনা এমন এক পর্যায়ে পৌঁছায় যে যুক্তরাষ্ট্র তেহরানের বিরুদ্ধে চূড়ান্ত হামলার সিদ্ধান্ত নেয়। কিন্তু একেবারে শেষ মুহূর্তে এসে যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে হামলা স্থগিত করে।
এছাড়া ওয়াশিংটন উপসাগরীয় অঞ্চলে তেলবাহী ট্যাঙ্কারে একের পর এক হামলার ঘটনায় ইরানকে দায়ী করে আসছে।

এদিকে গত সপ্তাহে ইরান জানায়, ২০১৫ সালে করা পারমাণবিক চুক্তির আওতায় তেহরানকে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের যে পরিমাণ সীমা বেঁধে দেয়া হয়েছিল তারা তা অতিক্রম করেছে।

জারিফ এ চ্যানেলকে আরো বলেন, ‘কয়েক ঘণ্টার মধ্যে তারা এসব মজুদ করতে পারবে।’
তিনি আরো বলেন, ‘পারমাণবিক অস্ত্র বানানোর জন্য আমরা এটা করিনি। পরমাণু অস্ত্র তৈরী করতে চাইলে আমরা অনেক আগেই এটা অর্জন করতে পারতাম।’

জাতিসংঘ সফরকালে তার চলাফেরার ওপর যুক্তরাষ্ট্র বিনা প্রয়োজনে হয়রানিমূলক নিষেধাজ্ঞা আরোপ করার পর জারিফ এসব মন্তব্য করেন।
জারিফের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেয়ার কয়েক সপ্তাহ পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, ওয়াশিংটন জাতিসঙ্ঘ সফরে জারিফকে একটি ভিসা দিলেও মিডটাউন ম্যানহাটনে ইরানের জাতিসঙ্ঘ মিশনের ছয় ব্লকের দিকে যেতে তাকে নিষেধ করা হয়েছে।

পম্পেও ওয়াশিংটন পোস্টকে বলেন, ‘মার্কিন কূটনীতিকরা তেহরানে ঘোরাফেরা করতে পারে না। সুতরাং কোন অজুহাতে ইরানের কূটনীতিকরা নিউইয়র্ক সিটিতে অবাধে ঘোরাফেরা করুক আমরা তা দেখতে চাই না।’

উল্লেখ্য, ইউএন ইকোনমিক অ্যান্ড সোস্যাল কাউন্সিলে বুধবার জারিফের বক্তব্য দেয়ার কথা রয়েছে। টেকসই উন্নয়নে এটি হচ্ছে একটি উচ্চ পর্যায়ের বৈঠক।
সূত্র : এএফপি


আরো সংবাদ

যে দুটি ট্রফি এখনো অধরা মেসির, এবার কি হবে? বগুড়ায় বর্ণাঢ্য আয়োজনে স্বেচ্ছাসেবকদলের প্রতিষ্ঠা বার্ষিকী পালন ইমরানকে ‘পেছন থেকে ছুরি মেরেছেন’ মোদি পরিবারের শিকড় পাকিস্তানে বলায় সোনমকে ভারত ছাড়ার হুমকি মৃত ভেবে চিতাবাঘের ছবি তুলতে গিয়ে... শখের বসে মোটর সাইকেল চালাতে গিয়ে শিক্ষার্থী নিহত রাণীনগরে স্ত্রী হত্যা মামলায় স্বামী গ্রেফতার বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ২ দিনের কর্মসূচি বিদেশী অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার শর্তাবলী প্রকাশের আহ্বান টিআইবির ঢাকায় ফেরত ১৮ হাজীর লাগেজ নিয়ে বিপত্তি সরকার ক্ষ‌তিগ্রস্তদের পা‌শে থাক‌বে, চলন্তিকা বস্তিতে ওবায়দুল কাদের

সকল