১৯ আগস্ট ২০১৯

আমেরিকা যেখানে পা রাখে সেখানেই অস্থিরতা হয় : ইরান

মোহাম্মদ জাওয়াদ জারিফ -

আমেরিকার আন্তর্জাতিক উপস্থিতির কারণেই বিশ্বব্যাপী নিরাপত্তাহীনতা এবং অস্থিতিশীলতার সৃষ্টি হচ্ছে বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ।

শনিবার আমেরিকা সফর শেষে ভেনিজুয়েলার রাজধানী কারাকাসের পৌঁছার পর পররাষ্ট্রমন্ত্রী জারিফ বলেন, আমেরিকা বিশ্বের যেখানেই গেছে সেখানেই নিরাপত্তাহীনতা এবং অস্থিতিশীলতার সৃষ্ট হয়েছে। বর্তমানে পারস্য উপসাগর, মধ্যপ্রাচ্য, ল্যাটিন এবং দক্ষিণ আমেরিকায় ওয়াশিংটনের উপস্থিতির কারণে সেখানে নিরাপত্তাহীনতা বিরাজ করছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় বিষয়ে বৈঠক করতে দক্ষিণ আমেরিকার দেশ নিকারাগুয়া ও বলিভিয়া যাওয়ার আগে কারাকাসে জোট নিরপেক্ষ আন্দোলনের শীর্ষ সম্মেলনে অংশ নেবেন। জারিফ বলেন, বিশ্বের এমন কোনো স্থানের নাম তার জানা নেই যেখানে আমেরিকার উপস্থিতির কারণে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠিত হয়েছে। তারা যেখানেই গেছে সেখানেই উগ্রবাদ ও সন্ত্রাসের জন্ম হয়েছে।

এছাড়া, চলতি সপ্তাহের শুরুতে আমেরিকার একটি সংবাদ মাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে ওয়াশিংটনের উসকানিমূলক তৎপরতার প্রতি ইঙ্গিত করে প্রতিশ্রুতি ব্যক্ত করে জারিফ বলেন, যেকোনো তৎপরতার জবাব দিতে ইরান প্রস্তুত রয়েছে। ইরানের সঙ্গে ভয়ংকর খেলায় লিপ্ত না হতে ওয়াশিংটনের প্রতি হুঁশিয়ারিও উচ্চারণ করেন তিনি। পার্স টুডে


আরো সংবাদ

যে দুটি ট্রফি এখনো অধরা মেসির, এবার কি হবে? বগুড়ায় বর্ণাঢ্য আয়োজনে স্বেচ্ছাসেবকদলের প্রতিষ্ঠা বার্ষিকী পালন ইমরানকে ‘পেছন থেকে ছুরি মেরেছেন’ মোদি পরিবারের শিকড় পাকিস্তানে বলায় সোনমকে ভারত ছাড়ার হুমকি মৃত ভেবে চিতাবাঘের ছবি তুলতে গিয়ে... শখের বসে মোটর সাইকেল চালাতে গিয়ে শিক্ষার্থী নিহত রাণীনগরে স্ত্রী হত্যা মামলায় স্বামী গ্রেফতার বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ২ দিনের কর্মসূচি বিদেশী অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার শর্তাবলী প্রকাশের আহ্বান টিআইবির ঢাকায় ফেরত ১৮ হাজীর লাগেজ নিয়ে বিপত্তি সরকার ক্ষ‌তিগ্রস্তদের পা‌শে থাক‌বে, চলন্তিকা বস্তিতে ওবায়দুল কাদের

সকল