১৯ ফেব্রুয়ারি ২০২০

মধ্যপ্রাচ্যে ঈদ-উল-আযহা ১১ আগস্ট

মধ্যপ্রাচ্যে ঈদ-উল-আযহা ১১ আগস্ট - ছবি : সংগৃহীত

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ফলে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদ-উল-আযহার প্রথম দিন উদযাপিত হবে আগামী ১১ আগস্ট। বাংলাদেশে আজ জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে।

পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় হজ অনুষ্ঠিত হবে আগামী ১০ আগস্ট। কয়েকটি সূত্র যাচাই করে বৃহস্পতিবার সৌদি সুপ্রিম কোর্ট এ ঘোষণা দেয়।

সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর এক দিন পরই বাংলাদেশে ঈদ ও কোরবানি উৎসব পালন করা হয় থাকে। সে হিসাবে বাংলাদেশে ১২ আগস্ট ঈদুল আজহা হতে পারে।

সর্বোপরি ঈদুল আজহা তথা কোরবানির ঈদ চাঁদ দেখার ওপরই নির্ভরশীল। বাংলাদেশে ২ আগস্ট চাঁদের সন্ধান করা হবে।

এদিকে গত বুধবার বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি জানিয়েছে, ১২ আগস্ট পবিত্র ঈদুল আজহা তথা কোরবানির ঈদ পালিত হতে পারে।


আরো সংবাদ

কুমিল্লায় ভেকু মেশিন উল্টে নারী পথচারি নিহত ডাকঘর স্কিমের সুদের হার পুনর্বিবেচনা হবে : অর্থমন্ত্রী রংপুরে ছাত্রীকে শারীরিক সম্পর্কের প্রস্তাবে তোলপাড় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালনের আহ্বান জামায়াতের প্রাইভেটকারে জিম্মি করে টাকা না পেলে হত্যা করতো তারা ছেলের প্রতারণার টাকা নিতে গিয়ে ধরা খেলেন বাবা জোড়া সেঞ্চুরিতে জিম্বাবুয়ের বিপক্ষে বিসিবি একাদশের ড্র গাজীপুরে পুলিশ হেফাজতে নারীর মৃত্যু, হত্যার অভিযোগ স্বজনদের শাজাহানপুরে যুবককে প্রকাশ্যে ছুরিকাঘাতে হত্যা জিম্বাবুয়ে সিরিজেই অধিনায়কত্ব ইতি টানবেন মাশরাফি, বললেন পাপন কক্সবাজারের সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ করা যাবে না : প্রধানমন্ত্রী

সকল