১৯ নভেম্বর ২০১৯

আরব আমিরাতে বহুবিবাহে উৎসাহী করে নারী প্রার্থীর অভিনব নির্বাচনী প্রচারণা

আরব আমিরাতে আগামী অক্টোবরের ৫ তারিখ অনুষ্ঠিত হতে যাচ্ছে ফেডারেল ন্যাশনাল কাউন্সিল (এফএনসি) নির্বাচন। এ উপলক্ষে আরব আমিরাত জুড়ে চলছে নির্বাচনী প্রচারণা। দেশটির সাত প্রদেশ থেকে ৪৯৫ জন প্রার্থী ২০টি আসনে লড়ছেন। এরমধ্যে ৩৭ শতাংশ নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

দেশব্যাপী প্রার্থীদের ব্যাপক প্রচারণার মধ্যে শারজাহ প্রদেশের এক নারী প্রার্থীর প্রচারণা সবার নজর কেড়েছে। তিনি তার প্রচারণার ফেস্টুনে দেশের সামর্থ্যবান পুরুষদেরকে বিধবা নারীদের সহায়তায় লক্ষ্যে একাধিক বিয়ের আহবান জানিয়েছেন।

ইসলাম পুরুষকে শর্তসাপেক্ষে একাধিক স্ত্রী গ্রহণের সুযোগ দিয়েছে। তবে এর লাগামহীন অনুমতি দেওয়া হয়নি, বরং মানুষের সামর্থ্যরে সঙ্গে সামঞ্জস্য রক্ষা করে এর সংখ্যা একসঙ্গে চারজনে সীমাবদ্ধ করে দিয়েছে। তাই কেউ যদি সব স্ত্রীর ওপর সমান অধিকার রক্ষা করার প্রতি আস্থাশীল হয়, তাহলে তার জন্য একাধিক বিবাহ করা বৈধ। যে কোনো মুসলমান ইচ্ছা করলে একের অধিক বিয়ে (চারের বেশি নয়) করতে পারে।

কিন্তু তাতে শর্ত হলো তাকে তার স্ত্রীদের মাঝে সুবিচার অর্থাৎ একাই রকম ভালবাসা, খাদ্য, বস্ত্র দিতে হবে এবং তাদের একের উপর অপরকে প্রাধান্য দেওয়া চলবে না। আর যে একাধিক বিয়ে করতে ইচ্ছুক কিন্তু তার মনে হচ্ছে তার স্ত্রীদের মাঝে সুবিচার বা সমতা রাখতে পারবে না তাহলে তাকে একটি বিয়েতেই সন্তুষ্ট থাকতে বলা হচ্ছে।

বিধবা নারীদের সহায়তায় লক্ষ্যে দেশের সামর্থ্যবান পুরুষদেরকে একাধিক বিয়ের সেই আহবানের পর থেকে তিনি প্রশংসায় ভাসছেন। আরব বিশ্ব তার প্রশংসা করার কারণ সেই নারী প্রার্থী মনে করেন, পুরুষরা একাধিক বিয়ে করলে বিধবা নারীদের আশ্রয়ের স্থান উন্মুক্ত হবে।

তিনি বলেন, এমনো বিধবা নারী আছে যারা খুবই অল্প বয়সে স্বামী হারান। এসব বিধবা নারীদের বিয়ে করাটা পুরুষ সমাজের নৈতিক দায়িত্ব।


আরো সংবাদ

সাম্প্রদায়িক সম্প্রীতিজোরদারে বৌদ্ধ সম্প্রদায়ের প্রতি রাষ্ট্রপতির আহ্বান স্পিকার কম্বোডিয়া গেছেন আহছানিয়া মিশন স্বাস্থ্য সুরক্ষা ফোরামের যাত্রা শুরু হাবীবুল্লাহ বাহার কলেজে লিফট ছিঁড়ে আহত ১২ পরীক্ষার্থী আরামবাগ ফুটবল অ্যাকাডেমির কার্যনির্বাহী কমিটির সভা ও নির্বাচন পঞ্চম দিনে মেলায় ৩১১ কোটি টাকার রাজস্ব আয় রাস্তা নিয়ে বিরোধে আপন ভাইকে হত্যাচেষ্টার অভিযোগ এসআই পদে চাকরির প্রলোভন অর্থ আত্মসাৎ ভুয়া স্বরাষ্ট্র সচিব আটক ট্রাফিক আইনের প্রতি শ্রদ্ধাশীল করতেই জরিমানা বাড়ানো হয়েছে : ডিএনসিসি মেয়র হুইপ এমপি আমলাসহ আরো ১১৮ জনের হিসাব তলব আমিরাতের বড় বিনিয়োগ প্রত্যাশা প্রধানমন্ত্রীর

সকল