২৫ জানুয়ারি ২০২০

আরব আমিরাতে বহুবিবাহে উৎসাহী করে নারী প্রার্থীর অভিনব নির্বাচনী প্রচারণা

আরব আমিরাতে আগামী অক্টোবরের ৫ তারিখ অনুষ্ঠিত হতে যাচ্ছে ফেডারেল ন্যাশনাল কাউন্সিল (এফএনসি) নির্বাচন। এ উপলক্ষে আরব আমিরাত জুড়ে চলছে নির্বাচনী প্রচারণা। দেশটির সাত প্রদেশ থেকে ৪৯৫ জন প্রার্থী ২০টি আসনে লড়ছেন। এরমধ্যে ৩৭ শতাংশ নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

দেশব্যাপী প্রার্থীদের ব্যাপক প্রচারণার মধ্যে শারজাহ প্রদেশের এক নারী প্রার্থীর প্রচারণা সবার নজর কেড়েছে। তিনি তার প্রচারণার ফেস্টুনে দেশের সামর্থ্যবান পুরুষদেরকে বিধবা নারীদের সহায়তায় লক্ষ্যে একাধিক বিয়ের আহবান জানিয়েছেন।

ইসলাম পুরুষকে শর্তসাপেক্ষে একাধিক স্ত্রী গ্রহণের সুযোগ দিয়েছে। তবে এর লাগামহীন অনুমতি দেওয়া হয়নি, বরং মানুষের সামর্থ্যরে সঙ্গে সামঞ্জস্য রক্ষা করে এর সংখ্যা একসঙ্গে চারজনে সীমাবদ্ধ করে দিয়েছে। তাই কেউ যদি সব স্ত্রীর ওপর সমান অধিকার রক্ষা করার প্রতি আস্থাশীল হয়, তাহলে তার জন্য একাধিক বিবাহ করা বৈধ। যে কোনো মুসলমান ইচ্ছা করলে একের অধিক বিয়ে (চারের বেশি নয়) করতে পারে।

কিন্তু তাতে শর্ত হলো তাকে তার স্ত্রীদের মাঝে সুবিচার অর্থাৎ একাই রকম ভালবাসা, খাদ্য, বস্ত্র দিতে হবে এবং তাদের একের উপর অপরকে প্রাধান্য দেওয়া চলবে না। আর যে একাধিক বিয়ে করতে ইচ্ছুক কিন্তু তার মনে হচ্ছে তার স্ত্রীদের মাঝে সুবিচার বা সমতা রাখতে পারবে না তাহলে তাকে একটি বিয়েতেই সন্তুষ্ট থাকতে বলা হচ্ছে।

বিধবা নারীদের সহায়তায় লক্ষ্যে দেশের সামর্থ্যবান পুরুষদেরকে একাধিক বিয়ের সেই আহবানের পর থেকে তিনি প্রশংসায় ভাসছেন। আরব বিশ্ব তার প্রশংসা করার কারণ সেই নারী প্রার্থী মনে করেন, পুরুষরা একাধিক বিয়ে করলে বিধবা নারীদের আশ্রয়ের স্থান উন্মুক্ত হবে।

তিনি বলেন, এমনো বিধবা নারী আছে যারা খুবই অল্প বয়সে স্বামী হারান। এসব বিধবা নারীদের বিয়ে করাটা পুরুষ সমাজের নৈতিক দায়িত্ব।


আরো সংবাদ

আশুলিয়ায় ৩ তলা ভবনের ছাদ থেকে ফেলে কর্মচারীকে হত্যা চকবাজারে তাপসের পক্ষে প্রচারণা আর্থ-সামাজিক উন্নয়নে অ্যাকাউন্টিংয়ের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ : পরিকল্পনামন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে ইকুয়েডরের ভাইস মিনিস্টারের সাথে পররাষ্ট্রমন্ত্রীর আলোচনা সিটি নির্বাচনে আ’লীগ প্রার্থীকে ইসলামী গণতান্ত্রিক পার্টির সমর্থন সন্ত্রাস-দুর্নীতিমুক্ত এলাকা গড়তে চান মুফতি আতাউর ঢাকাবাসীর পিঠা ও বাকরখানী উৎসব অনুষ্ঠিত বিদ্রোহী কাউন্সিলর প্রার্থীর বাড়ি ও ক্যাম্পে আ’লীগ প্রার্থীর হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ভালো আর্থিক প্রতিবেদনই দিতে পারে ভালো আইপিওর নিশ্চয়তা বেতন বৈষম্য নিরসনসহ ৮ দফা দাবি সরকারি চাকুরেদের ইংল্যান্ড ১৯২/৪

সকল