২২ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

মার্কিন নৌ-জোটে যোগ দিল সংযুক্ত আরব আমিরাত

-

মধ্যপ্রাচ্যের নৌ-সীমা সুরক্ষায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন নৌ-সামরিক জোটে যোগ দেওয়ার ঘোষণা দিলো সংযুক্ত আরব আমিরাত। সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার ঘোষণা করেছে যে, তারা আন্তর্জাতিক মেরিটাইম সিকিউরিটি কনস্ট্রাক্টে যোগ দিয়েছে- যা একটি আন্তর্জাতিক জোট, যার লক্ষ্য সামুদ্রিক নেভিগেশন এবং আন্তর্জাতিক বাণিজ্যের সুরক্ষা।

আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্ত আন্তর্জাতিক সুরক্ষা সহযোগিতা বিভাগের পরিচালক সালেম মোহাম্মদ আল জাবি বলেছেন, সংযুক্ত আরব আমিরাতের এই জোটে প্রবেশের মূল লক্ষ্য হলো আমিরাতের সমুদ্রসীমার সামুদ্রিক নেভিগেশন এবং বৈশ্বিক বাণিজ্যের জন্য হুমকি প্রতিরোধে আঞ্চলিক ও আন্তর্জাতিক প্রচেষ্টার প্রতি সমর্থন দেওয়া এবং বিশ্ব অর্থনীতিতে জ্বালানী সরবরাহের প্রবাহকে সুরক্ষিত রাখার জন্য অবদান রাখা।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন এই আন্তর্জাতিক জোটের অপারেশন অঞ্চলটি হরমুজ প্রণালী থেকে শুরু করে বাব আল মানদেব, ওমান সাগর এবং আরব উপসাগর জুড়ে বিস্তৃত।

এর আগে বুধবার সৌদি আরব এই জোটে যোগ দিয়েছিলো। অস্ট্রেলিয়া, বাহরাইন এবং যুক্তরাজ্যও এই আন্তর্জাতিক জোটে অংশ নিচ্ছে।
এর আগে গত শনিবার সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকোর দুটি বৃহৎ তেল স্থাপনায় ড্রোন হামলা চালানো হয়। এ নিয়েই মধ্যপ্রাচ্য সামরিক উত্তেজনা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।


আরো সংবাদ

নিরীক্ষা জটিলতায় বাতিল হচ্ছে রবির হাজার কোটি টাকার বিনিয়োগ খেলা চলাকালেই গ্যালারিতে ঘুম শাস্ত্রীর! নেটদুনিয়ায় তোলপাড় ঢাবির ক ইউনিটের ফলে ভুল : দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি সাদা দলের নিজেকে ‘স্যার’ বলতে বাধ্য করতেন ওমর ফারুক চৌধুরী হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল শুরু কাল কেরানীগঞ্জে বিএনপির কমিটি গঠন নিখোঁজের ৮ দিন পর ব্যবসায়ীর লাশ উদ্ধার নিরীক্ষা জটিলতায় বাতিল হচ্ছে রবির হাজার কোটি টাকার বিনিয়োগ প্রাথমিক শিক্ষকদের কর্মস্থল ত্যাগ না করতে পরিপত্র মহাসমাবেশ ঘিরে টানটান উত্তেজনা দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি সাদা দলের টঙ্গীতে বেগম জিয়ার কারা ও রোগমুক্তি কামনায় দোয়া

সকল